শিরোনাম: শেখ পরশ-বেলাল আসছেন যুবলীগের নেতৃত্বে        সব সুযোগ সুবিধা নিচ্ছে আওয়ামী ব্যবসায়ী গোষ্ঠী : আমির খসরু       দেশের মানুষের জন্য এ সরকারের চিন্তা নেই : ফখরুল       তারেক রহমানকে সরানোর ক্ষমতা সরকারের নেই : আলাল       চট্টগ্রামের লোহাগাড়ায় বাসের ধাক্কায় মোটরসাইকেল আরোহী নিহত       দেশের ৪০ সিনেমা হলে চলবে ভারতীয় সিনেমা       ‘আমার সন্তানের অধিকার আমি ছাড়বো না’       বিএনপির ‘মুখের ওপরে’ নিয়ন্ত্রণ নেই সরকারের : কাদের       যুবলীগের সপ্তম কংগ্রেস কাল       সিংড়ায় ৩ হাজার দরিদ্র মানুষের মাঝে কম্বল বিতরণ      
রাজশাাহীতে কমতে শুরু করেছে পেঁয়াজের ঝঁজ
ডাঃ মোঃ হাফিজর রহমান (পান্না), রাজশাহী ব্যুরো :
Published : Friday, 8 November, 2019 at 4:37 PM
রাজশাাহীতে কমতে শুরু করেছে পেঁয়াজের ঝঁজগত চার মাস ধরে ধরা ছোঁয়ার বাইরে পেঁয়াজের দাম। এ সময় সর্বোচ্চ ১৬০ টাকা দরে পেঁয়াজ কিনতে হয়েছে ক্রেতাদের। তবে এখন তা কমে বাজারভেদে ১২০ থেকে ১৩০ টাকায় বিক্রি হতে দেখা গেছে। দাম কিছুটা কমলেও তা পর্যাপ্ত না বলে মনে করছেন ক্রেতারা। এ নিয়ে ক্রেতা-বিক্রেতার মধ্যে রয়েছে মিশ্র প্রতিক্রিয়া।
রাজশাহী নগরীর সাহেব রাজার, নিউমার্কেট, সালবাগান বাজার ঘুরে দেখা যায় প্রতিকেজি দেশি পেঁয়াজ ১২০ থেকে ১৩০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। এক সপ্তাহ আগে প্রতিকেজি দেশি পেঁয়াজ ১৪০ টাকায় বিক্রি হতে দেখা গেছে। এসব বাজারে বর্তমানে প্রতিকেজি আমদানি করা ভারতীয় (বড়) পেঁয়াজ বিক্রি হতে দেখা গেছে ১২০ থেকে ১২৫ টাকা। এক সপ্তাহ আগে আমদানি করা ভারতীয় পেঁয়াজ (ছোট) প্রতিকেজি বিক্রি হয়েছিল ১৩০ থেকে ১৪০ টাকা।
সপ্তাহের ব্যবধানে সব ধরনের পেঁয়াজে প্রতিকেজিতে কমেছে ১০ টাকা করে। তবে পেঁয়াজে দাম কমলে এ নিয়ে মিশ্র প্রতিক্রিয়া রয়েছে ক্রেতা-বিক্রেতার মধ্যে।
নগীর সাহেব রাজার পেঁয়াজ বিক্রেতা খালেক বলেন, পাইকারি বাজারে দাম কমলে খুচরাতে কমবে। সেখানে কিছুটা দাম কমায় খুচরাতেও দাম কমতে শুরু করেছে। তবে আদমানি করা পেঁয়াজ দেশের বাজারে এলে দাম কমে যাবে।
এক ক্রেতা বলেন, পেঁয়াজের কেজি যেখানে ১৪০ ছুঁই ছুঁই সেখানে ১০ টাকা কম কোনো দাম কমার মধ্যে পড়ে না। আমদানি করা পেঁয়াজ প্রতিনিয়ত বাজারে আসছে। নতুন ভাবে আমদানি করা হচ্ছে, তাহলে দাম কেন কমবে না?। তার মতে, বাজারে পেঁয়াজের ঘাটতি নেই অসাধু ব্যবসায়ীরা বেশি লাভের আশায় দাম বাড়িয়ে দিচ্ছেন।
এদিকে, সরকারি বিপণন সংস্থা ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) ট্রাকসেলে খোলা বাজারে পেঁয়াজ বিক্রি অব্যাহত রয়েছে। সরকারি বন্ধের দিন ছাড়া প্রতিদিন ৪৫ টাকা কেজি দরে পেঁয়াজ বিক্রি ট্রাকসেলে অব্যাহত রয়েছে। বাজার পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত ট্রাকসেলে বিক্রি অব্যাহত থাকবে বলে জানা গেছে।
বাজারে পেঁয়াজের দাম কমতে শুরু করলেও মসলা জাতীয় অন্য পণ্য আদা-রসুনের দাম অপরিবর্তিত রয়েছে। এসব বাজারে প্রতিকেজি দেশি রসুন বিক্রি হতে দেখা গেছে ১৫০ থেকে ১৬০ টাকা। চায়না রসুন ১৫০ টাকা, দেশি আদা ১৭০ টাকা, চায়না আদা ১৬০ টাকা, প্রতিকেজি কাঁচা আদা ১৪০ থেকে ১৫০ টাকা।
এছাড়া, রান্নায় অতি আবশ্যিক কাঁচা মরিচের দাম সপ্তাহের ব্যবধানে কমেছে কেজিতে ১০ টাকা। বর্তমানে বাজারে ১৬০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে রান্নার নিত্য এ পণ্যটি।




« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft