শিরোনাম: শেখ পরশ-বেলাল আসছেন যুবলীগের নেতৃত্বে        সব সুযোগ সুবিধা নিচ্ছে আওয়ামী ব্যবসায়ী গোষ্ঠী : আমির খসরু       দেশের মানুষের জন্য এ সরকারের চিন্তা নেই : ফখরুল       তারেক রহমানকে সরানোর ক্ষমতা সরকারের নেই : আলাল       চট্টগ্রামের লোহাগাড়ায় বাসের ধাক্কায় মোটরসাইকেল আরোহী নিহত       দেশের ৪০ সিনেমা হলে চলবে ভারতীয় সিনেমা       ‘আমার সন্তানের অধিকার আমি ছাড়বো না’       বিএনপির ‘মুখের ওপরে’ নিয়ন্ত্রণ নেই সরকারের : কাদের       যুবলীগের সপ্তম কংগ্রেস কাল       সিংড়ায় ৩ হাজার দরিদ্র মানুষের মাঝে কম্বল বিতরণ      
শত্রু কিভাবে চিনবেন?
কাগজ ডেস্ক :
Published : Wednesday, 6 November, 2019 at 6:19 AM
শত্রু কিভাবে চিনবেন? বন্ধুত্ব হলো স্রষ্টার কাছ থেকে পাওয়া মূল্যবান উপহার। বন্ধুবিহীন জীবন কাটানো সত্যিই কষ্টকর। আমাদের চারপাশে অনেক পরিচিত মুখই রয়েছে। কিন্তু তাদের সবাই আমাদের বন্ধু নয়। আমরা তাকেই বন্ধু মনে করি, যার কাছে নিজের কথা অকপটে বলা যায়। অন্য দশজনের চেয়ে যে আপনাকে একটু হলেও বেশি মূল্যায়ন করে। কিন্তু শুনতে খারাপ লাগলেও এটা সত্যি যে, এই বন্ধুত্বের মুখোশেই কেউ কেউ শত্রুতা লালন করে! তার বাহ্যিক আচরণে আপনি হয়তো বুঝতেও পারবেন না মনে মনে সে আপনার সম্পর্কে কতটা বিষ ধারণ করে আছে।
এই মানুষগুলোকে কিভাবে চিনবেন? জেনে নিন-
বন্ধুদের মধ্যে ইয়ার্কি-ঠাট্টা থাকেই। কিন্তু লক্ষ্য করে দেখবেন, এরা জনসমক্ষে আপনাকে মজা করেই অপমানজনক কথা বলেন। আপনার ভাবমূর্তি অন্যদের চোখে নীচে নামিয়ে এরা আনন্দ পান।
এদেরকে ভালো সময়ে আপনি পাবেন। রেস্টুরেন্টে খেতে গেলে, সিনেমা দেখতে কিংবা ঘুরতে গেলে এদের পাশে পাবেন। কিন্তু এরা নিজেদের সময়ের বাইরে গিয়ে কখনওই আপনার সঙ্গে মিশবেন না। বিশেষ করে খারাপ সময়ে এদের দেখা পাওয়া যায় না।
কোনো সাফল্য এলে মানুষের স্বভাব তা বন্ধুদের সঙ্গে শেয়ার করে নেওয়া। কিন্তু লক্ষ্য করে দেখবেন আপনার কোনো সাফল্য বা খুশিতে এরা মোটেও তত উচ্ছ্বসিত নন। খুব একটা খুশিও নন।
তারা কারণে অকারণে আপনার খুঁত ধরতে ব্যস্ত থাকেন। আপনার ভাবনাচিন্তা, মতামত, সবকিছুর মধ্যেই যেনতেন প্রকারের খুঁত বের করতে পারলেই এরা খুশি।
নিজের বিপদ হতে পারে ভেবেও আপনি বন্ধুর হয়ে সব সময়ে কথা বলেন। কিন্তু লক্ষ করে দেখবেন এরা এটা কখনোই তা করেন না। নিজেকে ঝামেলামুক্ত রাখতে পছন্দ করেন।
এসব দেখেশুনে কি সম্পর্ক শেষ করে দেবেন? একদমই তা করতে যাবেন না। বরং আপনিও নিজেকে নিরাপদে রাখুন, তাদের সঙ্গে দূরত্ব বজায় রেখে সম্পর্ক এগিয়ে নিয়ে যান। হুটহাট নিজের গোপন কোনো বিষয় বা একান্ত কথা তাদের সঙ্গে বলতে না যাওয়াই ভালো। ততটুকুই প্রশ্রয় দিন, যতটুকুতে নিজের ক্ষতি হওয়ার ভয় না থাকে।





« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft