শিরোনাম: ভোট চোরদের প্র‌তিহত করতে হবে : খসরু       ফরিদপুরে নতুন স্টেশন পরিদর্শনে রেলমন্ত্রী       আন্তর্জাতিক পরিবেশ সম্মেলন শুরু শনিবার       ‘জনগণের কাছে মেডিকেল শিক্ষার্থীদের দায়বদ্ধতা রয়েছে’       শতভাগ ভোটেও জিতবেন না, বিএনপিকে মান্না       গ্লোরিয়ার আঘাতে লণ্ডভণ্ড স্পেন, নিহত ১৩       কিছু মিডিয়া তারেক-কোকোকে কলঙ্কিত করেছে : গয়েশ্বর       ইশরা‌ক হোসেনের বিজয় ঠেকাতে পার‌বে না কেউ : ফখরুল       ভোট চোরদের উপযুক্ত জবাব দিতে হবে : দুদু       ইরানি জেনারেলকে হত্যায় মার্কিন হুমকি অগ্রহণযোগ্য : রাশিয়া      
সিরীয় বড় ঘাঁটি ছাড়ল যুক্তরাষ্ট্র
আন্তর্জাতিক ডেস্ক :
Published : Monday, 21 October, 2019 at 6:04 PM
সিরীয় বড় ঘাঁটি ছাড়ল যুক্তরাষ্ট্রসিরিয়ার উত্তরাঞ্চলে তুর্কি সীমান্তের গুরুত্বপূর্ণ একটি ঘাঁটি তেকে সেনা সরিয়ে নিয়েছে যুক্তরাষ্ট্র। তুরস্ক প্রস্তাবিত ‘নিরাপদ অঞ্চল’র নিকটস্থ ওই ঘাঁটি থেকে রোববার ৭০টিরও বেশি সামরিক গাড়ি করে সেনা ও যুদ্ধ সরঞ্জাম সরিয়ে নেয়া হয়।
এ সময় গাড়িগুলোকে পাহারা দিচ্ছিল বেশ কয়েকটি সামরিক হেলিকপ্টার। চলতি সপ্তাহের মধ্যে এটা ওয়াশিংটনের চতুর্থ সেনা সরিয়ে নেয়ার ঘটনা। লন্ডনভিত্তিক অধিকার সংস্থা সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস এ তথ্য জানিয়েছে।
সংস্থাটির দাবি, সিরিয়ার উত্তরাঞ্চলীয় প্রদেশ আলেপ্পো ও রাকায় এই মুহূর্তে আর কোনো মার্কিন সেনা নেই। সেনা প্রত্যাহারের মধ্যেই কুর্দি বাহিনীর হামলায় তুরস্কের একজন সৈন্য নিহত ও অপরজন আহত হয়েছে।
মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্সের মধ্যস্থতায় পাঁচ দিনের অস্ত্রবিরতি চুক্তি সত্ত্বেও তুর্কি ও কুর্দি উভয়পক্ষই একে অপরের বিরুদ্ধে যুদ্ধবিরতি লঙ্ঘনের অভিযোগ করেছে। খবর এএফপির।
চলতি মাসের প্রথম দিকে (৯ অক্টোবর) সিরিয়ার উত্তরাঞ্চলীয় এলাকা থেকে সিরিয়ার কুর্দি বিদ্রোহীদের উৎখাতে অভিযান শুরু করে তুরস্ক। চলতি সপ্তাহে ওয়াশিংটনের মধ্যস্থতায় কুর্দিদের ওই এলাকা ছেড়ে যাওয়ার শর্তে ৫ দিনের যুদ্ধবিরতিতে সম্মত হয় আঙ্কারা। আলজাজিরা জানিয়েছে, কুর্দিদের এক সিনিয়র কর্মকর্তা বলেছেন, তুর্কি-সিরিয়া সীমান্ত থেকে পিছু হটতে তারা রাজি আছেন। তবে শর্ত হচ্ছে, তুরস্ককে দখলকৃত শহর থেকে তাদের সেনা ও বেসামরিকদের সরিয়ে নিতে হবে।
পেন্সের মধ্যস্থতায় এরদোগানের যুদ্ধবিরতির শর্তের পাল্টা শর্ত হিসেবে রোববার এ কথা জানান কুর্দি নেতৃত্বাধীন সিরিয়ান ডেমোক্র্যাটিক ফোর্সেস (এসডিএফ)-এর সিনিয়র কর্মকর্তা রেডুর খলিল। এসডিএফ যোদ্ধাদের বেশির ভাগই কুর্দিদের পিপলস প্রটেকশন ইউনিটস (ওয়াইপিজি)-এর সদস্য। ওয়াইপিজিকে তুরস্ক তাদের দেশে নিষিদ্ধ ঘোষিত কুর্দিস্তান ওয়ার্কার্স পার্টির (পিকেকে) শাখা হিসেবে অভিহিত করে আসছে। সিরিয়ান অবজারভেটরি জানিয়েছে, তুরস্ক সীমান্তের কাছেই সারিন সামরিক ঘাঁটি থেকে কয়েকশ’ সেনা সরিয়ে নেয়া হয়।
বেশ কয়েকটি সামরিক হেলিকপ্টারের পাহারায় সেনা ও অস্ত্রশস্ত্র বহনকারী ৭০টির বেশি গাড়ি একই অঞ্চলের তাল আমার শহর পার হয়ে পূর্বাঞ্চলে হাসাকেহ প্রদেশের দিকে চলে যায়।
তুর্কি প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়, ‘তাল আবিয়াদ সীমান্ত এলাকায় সন্ত্রাসীদের ছোট গোলার আঘাতে আমাদের একজন কমরেড শহীদ এবং অপর একজন আহত হয়েছে।
এ সময় আত্মরক্ষার্থে সৈন্যরা পাল্টা গুলি চালায়।’ সীমান্তসংলগ্ন নিরাপদ এলাকা থেকে কুর্দি বাহিনীকে সরে যাওয়ার সুযোগ করে দিতে তুরস্ক পাঁচ দিনের জন্য সিরিয়ায় হামলা বন্ধ রাখতে রাজি হলেও এরদোগান হুশিয়ারি দিয়ে বলেছেন, ওই এলাকা থেকে কুর্দি বাহিনী সরে না গেলে তাদের মাথা গুঁড়িয়ে দেবে তুর্কি বাহিনী।
কুর্দি পক্ষের সিরিয়ান ডেমোক্রেটিক ফোর্সের কমান্ডার মাজলুম আবদি বলেন, তুরস্ক সৈন্য প্রত্যাহারে তার বাহিনীকে বাধা দিচ্ছে এবং চুক্তি ভঙ্গের জন্য কুর্দিদের দায়ী করার চেষ্টা চালাচ্ছে।
চলতি মাসের শুরুতে সিরিয়ার উত্তরাঞ্চলে ‘পিস স্প্রিং অপারেশন’ শুরু করে আঙ্কারা। এর আগে প্রায় ৫০ মার্কিন সেনা সরিয়ে নেয়ার ঘোষণা দেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।
তার এই সেনা প্রত্যাহারের ঘোষণা ‘সবুজ সংকেত’ হিসেবে নিয়ে অভিযান শুরু করে আঙ্কারা। অভিযানের অংশ হিসেবে তুরস্ক সমর্থিত সিরিয়ান ন্যাশনাল আর্মি ইউফ্রেতাসের পূর্বদিকে প্রবেশ করে। তুর্কি অভিযানে সহযোগিতার জন্য তারা অগ্রসর হচ্ছে।





« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft