শিরোনাম: 'শিগগির আবরার হত্যার বিচার হবে'       জাবি ভিসি একজন নির্লজ্জ মহিলা : আব্দুর রব       খালেদা জিয়ার মুক্তি না পাওয়ার কারণ জানালেন মান্না       তীব্র খরায় জিম্বাবুয়েতে ২০০ হাতির মৃত্যু       আ.লীগ থেকে বিএনপিতে আসার অবস্থা তৈরী হয়েছে : ফখরুল       বীতশ্রদ্ধ হয়ে বিএনপি ছেড়ে যাচ্ছেন নেতারা : হানিফ       ১৯৬ যাত্রীবাহী বিমানে আগুন       রাঙ্গার বক্তব্যের জবাব জনগণ দেবে : ড. কামাল       'জামিন পেলে চিকিৎসা নিতে বিদেশ যাবেন খালেদা জিয়া'       দুই অধ্যাপককে ফিরে পেতে ৩ তালেবানকে মুক্তি!      
তুরস্কের অভিযানের মুখে সরতে রাজি কুর্দি
আন্তর্জাতিক ডেস্ক :
Published : Sunday, 20 October, 2019 at 8:10 PM
তুরস্কের অভিযানের মুখে সরতে রাজি কুর্দিঅবশেষে তুর্কি-সিরিয়া সীমান্ত থেকে অন্যত্র চলে যেতে সম্মত হয়েছে ব্রিদোহী গোষ্ঠী কুর্দি বাহিনী।
কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা এক প্রতিবেদনে জানায়, তুর্কি-সিরিয়া সীমান্ত থেকে পিছু হটতে তারা রাজি আছেন, যদি তুরস্ক তাদের সেনা ও বেসামরিকদের দখলকৃত শহর থেকে চলে যাওয়ার অনুমতি দেয়।
কুর্দি নেতৃত্বাধীন সিরিয়ান ডেমোক্র্যাটিক ফোর্সেস (এসডিএফ)-এর সিনিয়র কর্মকর্তা রেডুর খলিল জানান, রবিবার রাস আল-আইন শহর থেকে যোদ্ধা ও বেসামরিক লোকদের সরিয়ে নেওয়া হবে, যদি না কোনও কারণে দেরি হয়।
তিনি আরো বলেন, তুর্কি-সিরিয়া সীমান্ত থেকে ৩০ কিলোমিটার ভেতরে সরে যাবে তাদের বাহিনীর সদস্যরা। এরপর তারা রাস আল-আইন ও তাল আবিয়াদ শহর থেকে ১২০ কিলোমিটার দূরে অবস্থান নেবে।
ইতোমধ্যে অন্যত্র সরে যাওয়ার বিষয়ে মার্কিন প্রশাসনের সঙ্গে আলোচনা হয়েছে বলে জানিয়েছেন কুর্দি বিদ্রোহী গোষ্ঠীর এক সিনিয়র কর্মকর্তা।
২০১৯ সালের ৯ অক্টোবর তুর্কি সীমান্তবর্তী সিরিয়ার উত্তরাঞ্চলীয় এলাকা থেকে সিরিয়ার কুর্দি বিদ্রোহীদের উৎখাতে অভিযান শুরু করে তুরস্ক। পরে ওয়াশিংটনের মধ্যস্থতায় গত ১৭ অক্টোবর ৫ দিনের যুদ্ধবিরতিতে সম্মত হয় আঙ্কারা।
প্রথমে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অনুমতি নিয়ে কুর্দি বিদ্রোহীদের ওপর সামরিক অভিযান শুরু করে তুরস্ক। পরবর্তীতে যুক্তরাষ্ট্র সামরিক অভিযান স্থগিতের হুমকি দেয়। কিন্তু তুরস্ক সামরিক অভিযান স্থগিতে অনিচ্ছুক থাকলেও তুর্কি-সিরিয়া সীমান্ত থেকে কুর্দি বিদ্রোহীদের সরে যাওয়ার শর্তে সামরিক অভিযান পাঁচ দিনের জন্য স্থগিতে রাজি হয় তুরস্ক। এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়ে তুর্কি প্রেসিডেন্ট এরদোয়ানের প্রশংসা করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। 




« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft