শিরোনাম: রোহিঙ্গা গণহত্যার বিচারে বাংলাদেশ সব ধরনের সহযোগিতা করবে       স্বাধীনতা-বিরোধীদের নামে থাকা ফলক বদলের নির্দেশ       বিক্ষোভে উত্তাল হংকং, ছাত্র-পুলিশ ব্যাপক সংঘর্ষ       ‘গণতন্ত্রকে হত্যার জন্য খালেদা জিয়াকে কারাগারে রাখা হয়েছে’       পদত্যাগ করলেন কুয়েতের প্রধানমন্ত্রী       দেশে জঙ্গী, সন্ত্রাস ও মাদক নির্মূল হয়েছে : স্বরাষ্ট্রমন্ত্রী       মুসলিমরাই ফিলিস্তিনকে মুক্ত করবে : হাসান রুহানি       শুদ্ধি অভিযান বিষয়ে নীরবতা চক্রান্তের আলামত : ইনু       লাদেন ও জাওয়াহিরি ছিল পাকিস্তানের হিরো : পারভেজ মোশাররফ        ৭ কোটি ছয় লাখ টাকার আয়কর দিলেন অর্থমন্ত্রী      
দর্শনায় আধুনিক ইমিগ্রেশন ভবনের কাজ সম্পন্ন : চুয়াডাঙ্গা পুলিশ সুপারের পরিদর্শন
হারুন অর রশিদ-রাজু, দামুড়হুদা (চুয়াডাঙ্গা) অফিস :
Published : Monday, 21 October, 2019 at 6:08 AM
দর্শনায় আধুনিক ইমিগ্রেশন ভবনের কাজ সম্পন্ন : চুয়াডাঙ্গা পুলিশ সুপারের পরিদর্শনদর্শনা জয়নগরে নবনির্মিত ৩ তলা ইমিগ্রেশন ভবনের আনুষ্ঠানিক উদ্বোধন করা হতে পারে আগামী মাসে। এরই মধ্যে ভবনে টুকিটাকি ছাড়া সব ধরণের কাজ শেষ করেছে ঠিকাদার প্রতিষ্ঠান। এখন শুধু উদ্বোধনের অপেক্ষার পালা মাত্র।
দর্শনা জয়নগরসহ দেশের ৩টি নবনির্মিত ইমিগ্রেশন ভবনের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন বাংলাদেশ পুলিশ বাহিনী প্রধান ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী। নির্মিত ইমিগ্রেশন ভবনের কার্যক্রম দেখভালের জন্য পরিদর্শন করেছেন চুয়াডাঙ্গা পুলিশ সুপার জাহিদুল ইসলাম। ১৮৬৮ সালে বৃটিশ শাসনামলে তৎকালীন পাক-ভারত উপমহাদেশের মধ্যে যাত্রীবাহী ট্রেন চলাচল শুরু হয়। ১৯৪৭ সালে দেশ বিভক্তির পর এ রুটে দু’দেশের মধ্যে পাসপোর্টধারী যাত্রী চলাচল ব্যবস্থা শুরু করে। ১৯৪৭ সাল থেকে ১৯৮৭ সাল পর্যন্ত পাসপোর্টধারী যাত্রীসাধারণের যাতায়াত সুবিধার জন্য কাস্টমস-ইমিগ্রেশনের কার্যক্রম পরিচালনা করা হতো দর্শনা রেল স্টেশনের একটি পরিত্যক্ত কক্ষে। বর্তমানে এ স্টেশনটি দর্শনা আন্তর্জাতিক রেল স্টেশনে রুপান্তরিত হয়েছে। ১৯৮৭ সালেই ইমিগ্রেশন ও কাস্টমস কর্তৃপক্ষ একই সাথে জমি অধিগ্রহণ করে জয়নগরে। ওই বছরের ২৯ মে কাস্টমস ভবনের আনুষ্ঠানিক উদ্বোধন করেন খুলনা শুল্ক ও আবগারি কালেক্টর একেএম ফজলুল হক। একই সাথে জমি অধিগ্রহণ করা হলেও কাস্টমস কর্তৃপক্ষ ৩২ বছর ধরে নিজস্ব ভবনে তাদের কার্যক্রম পরিচালনা করছে। অথচ ৪০ শতক জমি অধিগ্রহণ করার ৩০ বছর পর ইমিগ্রেশন ভবন নির্মানের উদ্যোগ নেয় সংশি¬ষ্ট বিভাগ। কাস্টমস ভবনের এককোনে পরিত্যক্ত ছোট একটি কক্ষে এক প্রকার ঠাসাঠাসি করেই সে থেকে ইমিগ্রেশনের কার্যক্রম পরিচালিত হয়ে আসছে। দর্শনা চেকপোস্ট ইমিগ্রেশনে ২ জন উপ-পরিদর্শক, ৪ জন উপ-সহকারী পরিদর্শকসহ ১৩ জন পুলিশ সদস্য এবং ১ জন ৪র্থ শ্রেণির কর্মচারী সকাল ৭টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত কর্মরত রয়েছেন। অথচ তাদের ছিলো না কোন নিজস্ব ভবন। ফলে প্রতিদিন নানা সমস্যার মধ্যদিয়ে কোনভাবে পরিচালিত হয়ে আসছে ইমিগ্রেশনের কার্যক্রম। নিজস্ব কোন ভবন না থাকায় এক রকমের অরক্ষিতভাবেই রাখতে হচ্ছে ইমিগ্রেশনের মূল্যবান মালামাল ও প্রয়োজনীয় কাগজপত্র। অন্যের ভবনে নিজেদের কার্যক্রম চালানোর কারণেই যাত্রী সেবা দিতে অনেকটাই ব্যর্থ হতে হয় ইমিগ্রেশন কর্তৃপক্ষকে। সেই সাথে ইমিগ্রেশনের প্রায় ২০ জন সদস্যের জন্য নেই থাকার ব্যবস্থা। দর্শনা পুরাতন পুলিশ ফাঁড়ির শতবর্ষী জরাজীর্ণ ভবনে জীবনের ঝুঁকি নিয়েই পুলিশ সদস্যরা বসবাস করছেন।   
দেরিতে হলেও ২০১৭ সালে সরকারের সংশ্লি¬ষ্ট বিভাগ থেকে ৬ তলা ফাউন্ডেশনের ৩ তলা ভবন নির্মানের জন্য ৩ কোটি ৫৪ লাখ ৪৩ হাজার ৩শ’৫ টাকা অর্থ বরাদ্দ দেয়া হয়। ওই বছরের ৩০ এপ্রিল তৎকালীন চুয়াডাঙ্গা পুলিশ সুপার নিজাম উদ্দিন আনুষ্ঠানিকভাবে ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন। শুরু হয় ভবন নির্মাণ কাজ। দীর্ঘ প্রায় আড়াই বছরে শেষ হচ্ছে নির্মান কাজ। আগামী মাসের ১৫ তারিখের পর যেকোন দিন দর্শনার জয়নগর,  চাপাইনবাবগঞ্জের সোনা মসজিদ ও সাতক্ষিরার ভোমরার নবনির্মিত ইমিগ্রেশন ভবনের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন বাংলাদেশ পুলিশের আইজিপি ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী।  
সৃংশ্লি¬ষ্ট সুত্রে জানা গেছে, পুলিশের আইজিপি ভোমরা ইমিগ্রেশন ভবনে উপস্থিত হয়ে এবং দর্শনা ও সোনা মসজিদ ইমিগ্রেশন ভবন উদ্বোধন করতে পারেন ভিডিও কনফারেন্সের মাধ্যমে। সে লক্ষেই সকল প্রস্তুতি সম্পন্ন করতে দ্রুত চলছে কার্যক্রম।
রোববার বেলা ১১ টার দিকে দর্শনা জয়নগর ইমিগ্রেশন ভবনের কার্যক্রম দেখভাল করতে যান চুয়াডাঙ্গা পুলিশ সুপার জাহিদুল ইসলাম। সাথে ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার (হেড কোয়ার্টার) আবুল বাসার, দর্শনা জয়নগর ইমিগ্রেশন ইনচার্জ এসআই রাশিদুল হাসান এবং এসআই জিয়াউল হক। ইমিগ্রেশনের নতুন ভবনে কার্যক্রম শুরু হলে কর্তৃপক্ষের কাছ থেকে যাত্রী সেবা আরো বাড়বে। নির্মানাধীন এ ভবনটি আধুনিক ও শীতাতপ নিয়ন্ত্রিত করণ হওয়ায় বহিঃবিশ্বে দেশের ভাবমূর্তি বৃদ্ধি পাবে। সচেতন মহল মন্তব্য করে বলেছেন, দর্শনা জয়নগর চেকপোষ্ট দুদেশে যাতায়াতের আন্তর্জাতিক রুট। শুধু ভবন সুদৃশ্য হলেই হবে না, এ রুটে যাত্রীসেবা, দেশের মর্যাদা বৃদ্ধিতে আরো আন্তরিক হতে হবে চেকপোষ্ট সংশি¬ষ্ট সকলকে। কোনভাবে যাত্রী হয়রানির শিকার না হয় সেদিকে খেয়াল রাখতে হবে দায়িত্বরত কর্মকর্তা-কর্মচারীদের।




« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft