শিরোনাম: ‘রাজপথে যাওয়ার সাহস বিএনপি হারিয়ে ফেলেছে’       পেঁয়াজ নিয়ে জনগণকে ধোঁকা দিচ্ছে সরকার : অলি        জাপানের বড় বিনিয়োগ আসছে       স্বেচ্ছাসেবক লীগের সভাপতি নির্মল, সম্পাদক বাবু       বঙ্গবন্ধু বিপিএলের লোগো উম্মোচন       স্বাধীনতা সংগ্রাম শেষ হলেও মুক্তিযুদ্ধ শেষ হয়নি : জিএম কাদের       ভারতের সঙ্গে আমাদের বিরোধ নেই : ফখরুল       নওগাঁর ভীমপুরে ব্রিজ আছে, রাস্তা নেই       ঠাকুরগাঁওয়ে জেডিসি পরীক্ষায় নকল সরবরাহের দায়ে ২ শিক্ষকের জেল       শবরীমালার দ্বার খুলেছে, তবে ঢুকতে দেওয়া হচ্ছে না নারীদের      
ভালবাসায় সিক্ত হয়ে বিদায় নিলেন শহিদ
কাগজ সংবাদ :
Published : Saturday, 19 October, 2019 at 6:50 AM
ভালবাসায় সিক্ত হয়ে বিদায় নিলেন শহিদহাজারো মানুষের শ্রদ্ধা, ভালবাসা আর চোখের পানিতে বিদায় নিলেন সাংষ্কৃতিক ব্যক্তিত্ব ডিএম শাহিদুজ্জামান। শুক্রবার বাদ জুমা যশোর কেন্দ্রীয় ঈদগাহে নামাজে জানাজার পর তাকে কারবালায় দাফন করা হয়। এর আগে সকালে মরদেহ নিয়ে আসা হয় তার প্রিয় সংগঠন উদীচী যশোর কার্যালয়ে। এখানে যশোরের বিভিন্ন সাংস্কৃতিক, সামাজিক, রাজনৈতিক, পেশাজীবী সংগঠনের পক্ষ থেকে তার প্রতি শেষ শ্রদ্ধা নিবেদন করা হয়।
মরহুমের পরিবারের পক্ষ থেকে জানা গেছে, বৃহস্পতিবার রাত পৌনে ১২টার দিকে ডিএম শাহিদুজ্জামানের লাশ ঢাকা থেকে যশোরে নিজ বাড়িতে নিয়ে আসা হয়। গতকাল সকাল ১১টা এক মিনিটে তার লাশ নিয়ে আসা হয় প্রিয় সংগঠন উদীচী যশোর কার্যালয়ে। ১১টা তিন মিনিটে কফিন রাখা হয় উদীচী চত্ত্বরের সত্যেন মঞ্চে। ১১টা সাত মিনিটে সংগঠনের পতাকা দিয়ে মরহুমের কফিন ঢেকে দেন সংগঠনের কেন্দ্রীয় ও জেলা শাখার নেতারা। ১১টা নয় মিনিটে শাহিদুজ্জামানের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানাতে দাঁড়িয়ে এক মিনিট নিরবতা পালন করা হয়।
সকাল ১১টা ১০ মিনিটে ডিএম শাহিদুজ্জামানের কফিনে প্রথম পুস্পার্ঘ্য অর্পণ করে যশোর জেলা সম্মিলিত সাংস্কৃতিক জোট। এর পর পর্যায়ক্রমে পুস্পার্ঘ্য অর্পণ করে জেলা শিল্পকলা একাডেমি, দৈনিক গ্রামের কাগজ, ফুল বাগানের পাঠশালা, ভৈরব সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন, পূজা উদযাপন পরিষদ, সুরধুনী সংগীত নিকেতন, আশাবরী সংগীত নিকেতন, পুনশ্চ, বিবর্তন যশোর, বাচিক শিল্পী সংঘ, মাইকেল সংগীত একাডেমি, স্পন্দন সঙ্গীত একাডেমি, শেকড়, সুর নিকেতন, ভবের হাট, চাঁদের হাট, মাইকেল সঙ্গীত একাডেমি, যশোর ইনস্টিটিউট, তির্যক যশোর, যশোর শিল্পী গোষ্ঠী, সুর ভালবাসায় সিক্ত হয়ে বিদায় নিলেন শহিদবিতান, অগ্নিবীণা কেন্দ্রীয় সংসদ, কিংশুক, নৃত্য বিতান, সপ্তসুর, চারুপীঠ, শ্রুতি সংগীত একাডেমি, স্বরলিপি সংগীত একাডেমি, যশোর সাহিত্য পরিষদ, বিদ্রোহী সাহিত্য পরিষদ, ডায়মন্ড ক্লাব, শিল্পী ঐক্যজোট যশোর, চারুতীর্থ, প্রাচ্যসংঘ, উৎকর্ষ, স্বরগম সংগীত একাডেমি, অক্ষর শিশু শিক্ষালয়, মুন্সী রইচউদ্দিন সংগীত আকাডেমি, গণসংহতি আন্দোলন, পরিবেশবাদী জোট খুলনা, রবীন্দ্র সঙ্গীত সম্মিলনী পরিষদ যশোর জেলা শাখা, জয়তী সোসাইটি, জাগরণী চক্র ফাউন্ডেশন, স্বপ্ন দেখো সমাজকল্যাণ সংস্থা, বাউলিয়া সংঘ যশোর, মুক্তেশ্বরী সাহিত্য ও সংস্কৃতি পরিষদ, সঙ্গীত সংগঠন সমন্বয় পরিষদ (মধুমতি দক্ষিণ অঞ্চল), মহিলা পরিষদ, সম্মিলনী স্কুলের ৮২ ব্যাচ, বেজপাড়া দত্তবাড়ি, জনউদ্যোগ, আইইডি, ছিন্নমুল সেচ্ছাসেবী সংগঠন, দৈনিক কল্যাণ, দৈনিক স্পন্দন, দৈনিক প্রতিদিনের কথা, বাংলাদেশ স্কাউট, সনাতন ধর্ম সংঘ, রোটারি ক্লাব, রাঙা প্রভাত, যশোর সাংবাদিক ইউনিয়ন, শুভ্র ডেন্টাল কেয়ার, উলাসী সৃজনী সংঘ, নাসিব, ধারা উন্নয়ন সংস্থা, যশোর শিক্ষা বোর্ডের অবসরপ্রাপ্ত কর্মচারী কল্যাণ ইউনিট, যশোর জেলা আওয়ামী লীগের সভাপতি শহিদুল ইসলাম মিলন, কবি ও সাংবাদিক ফখরে আলম, যশোর তিন আসনের সংসদ সদস্য কাজী নাবিল আহমেদের পক্ষে, জেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার রাজেক আহমেদ, জেলা যুবলীগ, জাগপা, জাসদ, বাংলাদেশের কমিউনিস্ট পার্টি, ছাত্র ইউনিয়ন, জাতীয়তাবাদী ছাত্রদল, ট্রেড ইউনিয়ন কেন্দ্র।
উদীচী শিল্পী গোষ্ঠীর কেন্দ্রীয় সংসদ, যশোর জেলা সংসদ, খুলনা বিভাগীয় কমিটি, খুলনা জেলা কমিটি, কুষ্টিয়া জেলা কমিটি, নড়াইল জেলা কমিটি, ভালবাসায় সিক্ত হয়ে বিদায় নিলেন শহিদদিনাজপুর জেলা কমিটি, চুয়াডাঙ্গা জেলা কমিটি, কেশবপুর শাখা, গদখালি শাখা, এমএম কলেজ শাখা শ্রদ্ধার্ঘ্য অর্পণ করে। প্রয়াত শাহিদুজ্জামানের পরিবারের পক্ষ থেকেও তার প্রতি পুষ্পার্ঘ্য অর্পণ করা হয়।  
ভারত থেকে আন্তর্জাতিক নাট্যোৎসবে আসা সংগঠন যুগের যাত্রী এবং অঙ্গনের পক্ষ থেকে ডিএম শাহিদুজ্জামানের প্রতি শ্রদ্ধার্ঘ্য অর্পণ করেন সংগঠন দু’টির প্রতিনিধিরা।
ডিএম শাহিদুজ্জামানের মরদেহ উদীচী কার্যালয়ে নিয়ে আসার পর সেখানে এক হৃদয়বিদারক দৃশ্যের অবতারণা হয়। তার সাংস্কৃতিক অঙ্গনের দীর্ঘদিনের সাথিরা কান্নায় ভেঙে পড়েন। অনেকে তাকে শেষ বাবের মত এক নজর দেখেই কেঁদে ওঠেন।
দুপুর সাড়ে ১২টা পর্যন্ত লাশ রাখা হয় সত্যেন মঞ্চে। দুপুর পৌনে দু’টোয় লাশ নিয়ে যাওয়া হয় যশোর কেন্দ্রীয় ঈদগাহে। এখানে নামাজে জানাজা শেষে কারবালা কবরস্থানে সমাহিত করা হয় ডিএম শাহিদুজ্জামানকে।
এদিকে, ডিএম শাহিদুজ্জামানের কুলখানি আজ বাদ আসর সম্মিলনী ইন্সটিটিউশন জামে মসজিদে অনুষ্ঠিত হবে। কুলখানিতে অংশ নেয়ার জন্যে পরিবারের পক্ষ থেকে সকলের প্রতি আহবান জানানো হয়েছে।
ডিএম শাহিদুজ্জামান ছিলেন যশোর উদীচীর সভাপতি ও কেন্দ্রীয় কমিটির সহসভাপতি। এছাড়া, তিনি যশোর জেলা সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি ও যশোর শিল্পকলা একাডেমির কার্যনির্বাহী কমিটির সদস্য হিসেবেও দায়িত্ব পালন করছিলেন। বৃহস্পতিবার সকালে ঢাকায় ভায়ের বাসায় তিনি মৃত্যুবরণ করেন।





« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft