শিরোনাম: একটি মহল ক্ষমতায় আসতে না পেরে গুজব ছড়াচ্ছে : পরিকল্পনামন্ত্রী       ধান কেনার ক্ষেত্রে দরিদ্র কৃষকদের বেছে নেয়া হবে : কৃষিমন্ত্রী       মানবিক মূল্যবোধই ইসলামের মূল ভিত্তি : পুতিন       ‘শিগগির ১৮ হাজার শিক্ষক নিয়োগ’       শিবসেনার নেতৃত্ব মানতে রাজি কংগ্রেস-এনসিপি        ৪৫ টাকায় টিসিবির পেঁয়াজ বিক্রি জোরদার       সৌদি আরবে সেনা মোতায়েন ইস্যুতে যুক্তরাষ্ট্রকে রাশিয়ার হুঁশিয়ারি       সরকারের পতন ছাড়া দেশে শান্তি আসবে না : সালাম       বিশ্বের নতুন দেশ হতে যাচ্ছে বুগেনভিলে?       কংগ্রেসের বিধায়ককে পুলিশের মারধর      
বাংলাদেশকে বাড়তি ঋণ দিতে তৎপর বিশ্বব্যাংক
অর্থকড়ি ডেস্ক :
Published : Thursday, 17 October, 2019 at 8:51 PM
বাংলাদেশকে বাড়তি ঋণ দিতে তৎপর বিশ্বব্যাংকবিশ্বব্যাংক নিজ থেকে বাংলাদেশে বাড়তি ঋণ দিতে নিজে থেকে তৎপর। উন্নয়নশীল দেশগুলোর মধ্যে ঋণ ব্যবহারের দিক থেকে বিশ্বে বাংলাদেশ দ্বিতীয় অবস্থানে রয়েছে। প্রথম অবস্থানে ইথিওপিয়া। এ পরিপ্রেক্ষিতে চলমান বিশ্বব্যাংক গ্রুপ ও আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) বার্ষিক সভায় অর্থমন্ত্রী অহম মুস্তফা কামাল আইডা-১৯ ঋণ প্যাকেজের আওতায় আগামী ৩ বছরের জন্য ৪৮ হাজার কোটি টাকার ঋণ প্রস্তাব করতে পারেন সংস্থাটির কাছে।
সংস্থাটির অন্তর্ভুক্ত প্রতিষ্ঠান আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা (আইডিএ) ২০১৮ এর মেয়াদ শেষ হচ্ছে ২০২০ সালে। তিন বছরে এ প্রতিষ্ঠানের আওতায় সংস্থাটির বাংলাদেশে ঋণ প্রতিশ্রুতি ছিল চার দশমিক দুই বিলিয়ন মার্কিন ডলার। যদিও নিদিষ্ট সময়ের আগেই নির্ধারিত এই বরাদ্দের অর্থ ঋণ নিয়ে ফেলেছে বাংলাদেশ। সক্ষমতার কারণে এই ঋণ খরচও করে ফেলেছে বাংলাদেশ সরকার।
তবে একই সময়ে বিশ্বের বিভিন্ন দেশ আইডা-২০১৮ খরচ করতে পারেনি। বিশ্বব্যাংকের ঋণ সঠিকভাবে অনেক দেশ ব্যবহারও করতে পারেনি। ফলে এ অব্যবহৃত ঋণ বাংলাদেশ যাতে ব্যবহার করে এ বিষয়ে অফিসিয়ালি প্রস্তাব দেবে সংস্থাটি। এতে করে বাংলাদেশের নতুন ঋণের ভলিউম ছয় বিলিয়ন ডলার (প্রায় ৫০ হাজার কোটি টাকা) ছাড়াতে পারে।
ওয়াশিংটন ডিসিতে চলমান বিশ্বব্যাংক গ্রুপ ও আইএমএফের সভায় শুক্রবার এ সংক্রান্ত একটি সেশন অনুষ্ঠিত হবে। এতে অর্থমন্ত্রী আহম মুস্তফা কামাল নতুন ঋণ ভলিউম, রোহিঙ্গাখাতের ব্যয়, বাংলাদেশের পরিবেশগত জটিলতা ও অভ্যন্তরীণ নিরাপত্তা ব্যবস্থায় রোহিঙ্গা ইস্যুর প্রভাব বিষয়ে তিনি বক্তব্য তুলে ধরবেন।
সম্মেলনটির দক্ষিণ এশিয়া ও বাংলাদেশ সেগমেন্টে তিনি এ বিষয় তুলে ধরবেন। সেখানে এশীয় উন্নয়ন ব্যাংক, বিশ্বব্যাংক, আইডিএ, আইএফসিসহ উন্নয়ন সহযোগী দেশ ও সংস্থার প্রতিনিধিরা অংশ নেবেন।
এছাড়া নবায়নযোগ্য জ্বালানি ও ক্লিন কুকিংয়ের বিশ্বব্যাংক বাংলাদেশকে সহযোগিতা করতে চায়। প্রকল্পের অধীনে ‘মডার্ন রান্নাঘর’ প্রচারাভিযানের ক্ষেত্রে। একটি মডার্ন রান্নাঘর হলো, যেখানে ব্যবহার হয় ধোঁয়াবিহীন বা কম ধোঁয়ার কর্মক্ষম চুলা। পরিবেশবান্ধব জ্বালানি। এর ফলে রান্নাঘর হয়ে উঠে আরো স্বাস্থ্যকর এবং ধোঁয়ামুক্ত।
এমন একটি রান্নাঘর তৈরি করা আসলে ব্যয়বহুল নয়। অল্প খরচেই স্বাস্থ্যসম্মত এবং পরিবেশবান্ধব একটি রান্নাঘর সাজানো সম্ভব। মডার্ন একটি রান্নাঘরে রান্নার অভিজ্ঞতা বিরক্তিকর নয় বরং উপভোগ্য। এ ক্ষেত্রেও চলমান প্রকল্পের আওতায় সহযোগিতা করবে বিশ্বব্যাংক।




« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft