শিরোনাম: পারমাণবিক বর্জ্য ব্যবস্থাপনায় হবে কোম্পানি       বুয়েট শিক্ষার্থী আবরার হত্যা বিচরের দাবিতে রাজশাহীতে ইসলামী আন্দোলনের বিক্ষোভ মিছিল       মোংলা বন্দর থেকে ভারতীয় ১১ জেলে আটক       নাইক্ষ্যংছড়িতে ভোটকেন্দ্রে বিশৃঙ্খলা, বিজিবির গুলিতে নিহত ১       ঐক্যফ্রন্ট ‘ব্যর্থ’, তবু জোট ভাঙবে না বিএনপি       পীর হাবিবুরের নামে মিথ্যা অপপ্রচারের প্রতিবাদে রাজশাহীতে সাংবাদিকদের মানববন্ধন       সংসদ এলাকায় ৪ কোটি টাকায় বসছে আরও সিসি ক্যামেরা       ঘুষ খাওয়া সেই এসআই ক্লোজড       চসিকের অনিয়ম নিয়ে দুদকের গণশুনানিতে অনুপস্থিত অভিযোগকারীরা       নওগাঁর আত্রাইয়ে কমিউনিটি পুলিশিং বিষয়ক আলোচনা সভা      
বড় ধরনের অর্থ সংকটে জাতিসংঘ
অর্থকড়ি ডেস্ক :
Published : Wednesday, 9 October, 2019 at 7:41 PM
বড় ধরনের অর্থ সংকটে জাতিসংঘ অর্থ সংকটে পড়েছে জাতিসংঘ। সংকটের কারণে কর্মকর্তা-কর্মচারীদের ঠিকমতো বেতন দেয়া সম্ভব হচ্ছে না বলে জানিয়েছেন সংস্থাটির মহাসচিব অ্যান্টোনিও গুতেরেস। সংকট কাটিয়ে উঠতে সদস্য রাষ্ট্রের কাছে সংস্থাটির পাওনা দ্রুত পরিশোধের জন্য আহ্বান জানিয়েছেন তিনি।
বর্তমানে প্রায় ২৩ কোটি ডলার অর্থ ঘাটতিতে রয়েছে সংস্থাটি। এখনই অর্থায়ন না হলে চলতি অক্টোবরেই শেষ হয়ে যাবে তহবিল। সোমবার জাতিসংঘের ৩৭ হাজার কর্মীর উদ্দেশে লেখা এক খোলা চিঠিতে মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস এসব কথা বলেন।
তিনি বলেন, চলতি অক্টোবরেই শেষ হয়ে যেতে পারে আমাদের সব তহবিল। খবর রয়টার্সের।
চিঠিতে মহাসচিব আরও বলেন, কর্মীদের বেতন দেয়ার ক্ষেত্রে জাতিসংঘকে এখন এক অস্থায়ী ও বিকল্প পন্থা গ্রহণ করতে হবে। সদস্য রাষ্ট্রগুলোর অর্থায়নে মোট বাৎসরিক বাজেটের মাত্র ৭০ শতাংশই পূরণ সম্ভব হয়।
চিঠিতে তিনি আরও লিখেছেন, এর মাধ্যমে গত সেপ্টেম্বর পর্যন্ত ঘাটতি হয়েছে প্রায় ২৩ কোটি ডলার। যে কারণে চলতি অক্টোবরের শেষদিকে আমাদের অর্থ সরবরাহ পুরোপুরি থমকে যেতে পারে।
চিঠিতে অতিরিক্ত ব্যয় কমাতে প্রয়োজন ছাড়া কনফারেন্স ও বৈঠক স্থগিত করার কথা বলেছেন সংগঠনটির এই মহাসচিব। একই সঙ্গে কর্মকর্তাদের বিদেশ ভ্রমণের প্রবণতাও কমিয়ে আনার দিকে মনোনিবেশ করার আহ্বান জানানো হয়েছে।
অর্থ সংকট কাটাতে চলতি বছরের প্রথম দিকেই সদস্য দেশগুলোকে এগিয়ে আসার আহ্বান জানিয়েছিলেন গুতেরেস। তবে তার এই আহ্বানে সাড়া মেলেনি বলে নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মকর্তা জানিয়েছেন। পরিচয় গোপন রাখার শর্তে সংগঠনটির এক কর্মকর্তা জানান, জাতিসংঘ মহাসচিবের এ আহ্বানে এখন পর্যন্ত সদস্য রাষ্ট্রই সাড়া দেয়নি। বিশ্লেষকদের মতে, জাতিসংঘের চলতি ২০১৮-১৯ অর্থবছরের জন্য মাত্র ৫৪০ কোটি ডলার বাজেট বরাদ্দ রয়েছে। যার প্রায় ২২ শতাংশই প্রদান করে মার্কিন যুক্তরাষ্ট্র।
তবে জাতিসংঘে অর্থায়ন ক্রমেই কমিয়ে দিচ্ছে যুক্তরাষ্ট্র। ইতিমধ্যে জাতিসংঘ জনসংখ্যা তহবিলে অর্থ সরবরাহ বন্ধের ঘোষণা দিয়েছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।




« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft