শিরোনাম: একটি মহল ক্ষমতায় আসতে না পেরে গুজব ছড়াচ্ছে : পরিকল্পনামন্ত্রী       ধান কেনার ক্ষেত্রে দরিদ্র কৃষকদের বেছে নেয়া হবে : কৃষিমন্ত্রী       মানবিক মূল্যবোধই ইসলামের মূল ভিত্তি : পুতিন       ‘শিগগির ১৮ হাজার শিক্ষক নিয়োগ’       শিবসেনার নেতৃত্ব মানতে রাজি কংগ্রেস-এনসিপি        ৪৫ টাকায় টিসিবির পেঁয়াজ বিক্রি জোরদার       সৌদি আরবে সেনা মোতায়েন ইস্যুতে যুক্তরাষ্ট্রকে রাশিয়ার হুঁশিয়ারি       সরকারের পতন ছাড়া দেশে শান্তি আসবে না : সালাম       বিশ্বের নতুন দেশ হতে যাচ্ছে বুগেনভিলে?       কংগ্রেসের বিধায়ককে পুলিশের মারধর      
নওগাঁর পোরশায় আমন ধানের বাম্পার ফলনের সম্ভাবনা
মোফাজ্জল হোসেন, নওগাঁ জেলা প্রতিনিধি :
Published : Wednesday, 9 October, 2019 at 8:08 PM
নওগাঁর পোরশায় আমন ধানের বাম্পার ফলনের সম্ভাবনানওগাঁর বরেন্দ্র অঞ্চলের চারিদিকে এখন সবুজের সমারোহ। ফসলের মাঠ যেন সবুজের বিছানা। যতদুর চোখ যায় শুধু সবুজ আর সবুজ। চতুরদিকে এক নয়নাভিরাম দৃশ্য। কৃষকের মোনে দোলা দিচ্ছে এক ভিন্ন আমেজ। সময়মত আকাশের বৃষ্টিপাত এবং আবহাওয়া অনুকুলে থাকায় এ বছর দেখা দিয়েছে আমনের বাম্পার ফলনের সম্ভাবনা।
বরেন্দ্র অঞ্চলের মধ্যে বিশেষ করে পোরশা উপজেলার ৬ইউপিতে এবারে আমন ধানের বাম্পার ফলনের সম্ভাবনা রয়েছে।
পোরশা উপজেলা কৃষি সম্প্রসারন অধিদপ্তর সূত্রে জানা গেছে, চলতি আমন মৌসুমে পোরশা উপজেলায় ১৬হাজার ৮৭০হেক্টর জমিতে আমন চাষ করা হয়েছে। এখন পর্যন্তু আমনের গাছ বেশ ভাল রয়েছে। বিগত কয়েক বছরের তুলনায় এবছর এখন পর্যন্তু আমনের ক্ষেতে তেমন কোন রোগ বালাই দেখা যায়নি। আমনের গাছ ভাল রাখতে আর ধানের উৎপাদন বাড়াতে কৃষকরা দিন রাত সমানতালে পরিশ্রম করে যাচ্ছেন।
এখানকার কৃষকরা স্থানীয় চাহিদা মিটিয়ে দেশের বিভিন্ন এলাকার বিশাল জনগোষ্ঠীর খাদ্য চাহিদা মেটাতে দিন রাত যেন সমানতালে পরিশ্রম করে আসছেন। সবুজে ঘেরা আমনের মাঠ রেখে যেন এক মুহূত্রের জন্যেও বসে বিশ্রাম নেওয়ার সময় নেই কৃষকদের। কৃষকরা এখন ক্ষেতের আগাছা তোলা, পোকামাকড় দমন করতে স্প্রে করা, জমির পানি দেখাসহ বিভিন্ন কাজে ব্যাস্ত সময় পার করছেন।
শেষ পর্যন্ত আবহাওয়া ভাল থাকলে এবছর পোরশা উপজেলায় প্রায় লক্ষাধীক মেট্রিকটন আমন ধান উৎপাদন হবে বলে আশা করছেন উপজেলা কৃষি সম্প্রসারন অধিদপ্তর। উপজেলার বিভিন্ন এলাকার ফসলের মাঠ ঘুরে দেখা গেছে, কৃষকদের দম ফেলার সুযোগ নেই। ধান গাছ পরিচর্যা, কীটনাশক স্প্রে করা আর আকাশের পানি জমিতে আটকিয়ে রাখার কাজে সারাক্ষনই ব্যস্ত রয়েছেন কৃষকরা। যেন দ্রুত গতিতে বেড়ে উঠছে আমনর ধানের গাছ। মাঠে মাঠে হাওয়ায় দুলছে আমন ধানের গাছের পাতা। আর আনন্দে দুলছে কৃষকদের মন।
এবারে মাঠের ফসলে তেমন কোন রোগ বালাই না থাকায় বেশ ফুরফুরে মেজাজে রয়েছেন কৃষকরা। কোন প্রকার প্রাকৃতিক দুর্যোগ না হলে এবারে আমনের বাম্পার ফলন হবে বলে আশা করছেন কৃষকরাও। উপজেলার কয়েকজন কৃষক জানান, অন্যান্য বছরের তুলনায় এ বছর আমন ধানের ক্ষেত এখন পর্যন্তু ভাল রয়েছে।
তারা জানান, শুধু নিজেদের নয়, তাদের এলাকার সকল কৃষকদের আমন ধানের ক্ষেত এখন পর্যন্ত চোখে পড়ার মতো রয়েছে। আকাশের পর্যাপ্ত বৃষ্টিপাত হওয়ায় ও আবহাওয়া অনুকুলে থাকায় আর তেমন কোন প্রকার রোগ বালাই না থাকার কারনে এবারে আমন ধানের বাম্পার ফলন হবে বলে আশা করছেন কৃষকরা। একই সাথে আমন ধানের ভাল দাম পেলেই তারা লাভবান হবেন বলে জানান।
উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মাহফুজ আলম জানান, এবারে তাদের লক্ষ মাত্রা পুরন করে আমন ধানের চারা রোপন করা হয়েছে। আবহাওয়া ভালো থাকলে আমনের ধানের উৎপাদন লক্ষমাত্রা শতভাগ অর্জিত হবে বলে তিনি আশা প্রকাশ করেছেন।





« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft