শিরোনাম: ‘পরিস্থিতির অবনতি হলে কঠিন সিদ্ধান্ত নেবে সরকার’       লিবিয়ায় ২৬ বাংলাদেশি খুন, মানবপাচারকারীর হোতা আটক       ইরানে ‘ভালোবাসার অপরাধে’ মেয়ের শিরশ্ছেদ করলেন বাবা       তিন সপ্তাহ পর কাজে যোগ দিলেন স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক       করোনা: না’গঞ্জে ২৪ ঘণ্টায় শনাক্ত ১৩৫, মৃত্যু ২       ভারত সীমান্তে শক্তিশালী অস্ত্র মজুদ করছে চীন       গলব্লাডার চিকিৎসায় হোমিওপ্রতিবিধান       রিয়াল মাদ্রিদ ও বার্সেলোনা মাঠে নামবে ১৪ জুন       বড় উত্থান হলেও বড় পতনে শেয়ারবাজার       কৃষকের সমস্যা সমাধানে সরকারের পদক্ষেপ দেখি না : মির্জা ফখরুল      
নিয়মিত চা খেলে বুদ্ধি বাড়ে
কাগজ ডেস্ক :
Published : Thursday, 10 October, 2019 at 6:37 AM
নিয়মিত চা খেলে বুদ্ধি বাড়েভারতীয় উপমহাদেশীয়দের চায় খাওয়া শিখিয়েছিল ব্রিটিশরা। এদেশে চা এর চাষ তাদের হাত ধরেই শুরু হয়েছিল। নিজেদের লাভের উদ্দেশ্যে ব্রিটিশরা এদেশের মানুষদের দিয়ে চা চাষ করালেও তা যে এখানকার মানুষদের একেবারেই উপকারে আসেনি তা ঠিক নয়। এমনই এক তথ্য বেরিয়ে আসলো সিঙ্গাপুরের একটি বিশ্ববিদ্যালয়ের গবেষণায়।
নিয়মিত চা পানে বুদ্ধি বাড়ে! সিঙ্গাপুরের জাতীয় বিশ্ববিদ্যালয় (এনিউএস) এক গবেষণার মাধ্যমে এ তথ্য জানিয়েছে। বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) এনইউএস-এর এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব কথা জানানো হয় বলে জানিয়েছে দেশটির শীর্ষস্থানীয় গণমাধ্যম সিএনএ।
এনইউএসের গবেষক দল গবেষণাটির জন্য ৬০ বা এর চেয়ে বেশি বয়সের ৩৬ জনকে বাছাই করে। তাদের স্বাস্থ্য, জীবনধারা ও মানসিক অবস্থা সম্পর্কিত তথ্য সংগ্রহ করে। এছাড়া ২০১৫ থেকে ২০১৮ সাল পর্যন্ত তাদের একাধিক নিউরোসাইকোলজিক্যাল টেস্ট এবং ম্যাগনেটিক রেজোন্যান্স ইমেজিং (এমআরআই) সংক্রান্ত তথ্য সংগ্রহ করে।
গবেষণায় দেখা যায়, যারা ২৫ বছর ধরে সপ্তাহে কমপক্ষে চারবার গ্রিন টি, বা ওলং টি বা ব্ল্যাক টি পান করে, তাদের মস্তিষ্ক বেশি দক্ষ। গবেষণায় নেতৃত্ব দেয়া অধ্যাপক ফেং লেই বলেন, নিয়মিত চা পান মস্তিষ্কের বয়স বৃদ্ধিজনিত সমস্যাগুলো প্রতিরোধ করে।
তিনি বলেন, সড়ক ব্যবস্থা সুসংগঠিত হলে যানবাহন এবং যাত্রীর চলাচল যেমন সহজ হয়। একইভাবে চা পানকারী মানুষের মস্তিষ্ক অন্যদের তুলনায় বেশি কাঠামোবদ্ধ হয়ে থাকে এবং এর ফলে মস্তিষ্কের তথ্য প্রক্রিয়াকরণের ক্ষমতা বাড়ে।




« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft