শিরোনাম: পারমাণবিক বর্জ্য ব্যবস্থাপনায় হবে কোম্পানি       বুয়েট শিক্ষার্থী আবরার হত্যা বিচরের দাবিতে রাজশাহীতে ইসলামী আন্দোলনের বিক্ষোভ মিছিল       মোংলা বন্দর থেকে ভারতীয় ১১ জেলে আটক       নাইক্ষ্যংছড়িতে ভোটকেন্দ্রে বিশৃঙ্খলা, বিজিবির গুলিতে নিহত ১       ঐক্যফ্রন্ট ‘ব্যর্থ’, তবু জোট ভাঙবে না বিএনপি       পীর হাবিবুরের নামে মিথ্যা অপপ্রচারের প্রতিবাদে রাজশাহীতে সাংবাদিকদের মানববন্ধন       সংসদ এলাকায় ৪ কোটি টাকায় বসছে আরও সিসি ক্যামেরা       ঘুষ খাওয়া সেই এসআই ক্লোজড       চসিকের অনিয়ম নিয়ে দুদকের গণশুনানিতে অনুপস্থিত অভিযোগকারীরা       নওগাঁর আত্রাইয়ে কমিউনিটি পুলিশিং বিষয়ক আলোচনা সভা      
ফ্যাটি লিভারের আগাম ৭ উপসর্গ
কাগজ ডেস্ক :
Published : Tuesday, 8 October, 2019 at 6:06 AM
ফ্যাটি লিভারের আগাম ৭ উপসর্গলিভার শরীরের একটি গুরুত্বপূর্ণ অঙ্গ। এই লিভারে যখন চর্বিযুক্ত হয় তখন তাকে চিকিৎসা বিজ্ঞানের ভাষায় ফ্যাটি লিভার বলা হয়। অনেকেই ফ্যাটি লিভারের সমস্যাকে একটি সাধারণ সমস্যা বলে মনে করেন। কিন্তু এ ধারণা একেবারেই সঠিক নয়। কারণ, ফ্যাটি লিভারের জন্য শরীরে বিভিন্ন রকম সমস্যা দেখা দিতে পারে।
ফ্যাটি লিভারের সমস্যা থেকে লিভার সিরোসিসের মতো মারাত্মক রোগ হতে। আবার সময় মতো এই রোগের চিকিৎসা করাতে না পারলে মৃত্যুও হতে পারে। তাই ফ্যাটি লিভারের সমস্যাকে অবহেলা না করে গুরুত্ব দিন। আর এর জন্য ফ্যাটি লিভারের আগাম লক্ষণগুলো জানা প্রয়োজন। এবার জেনে নিন ফ্যাটি লিভারের প্রাথমিক উপসর্গগুলো…
১. যদি দেখেন প্রস্রাবের রং অতিরিক্ত মাত্রায় গাঢ় হলুদ, তাহলে তা ফ্যাটি লিভারের সমস্যার প্রাথমিক উপসর্গ হতে পারে।
২. যদি অল্প পরিশ্রমেই হাঁপিয়ে ওঠেন, অতিরিক্ত ক্লান্ত লাগে বা সারাদিন খুব ক্লান্ত অনুভব করেন, তাহলে তা ফ্যাটি লিভার সমস্যার প্রাথমিক লক্ষণ।
৩. ফ্যাটি লিভারের সমস্যায় ত্বক অস্বাভাবিক শুষ্ক হয়ে যেতে পারে। এ ছাড়াও ত্বকে ছোপ ধরা বা গলার কাছের ত্বকের স্বাভাবিক রং পরিবর্তিত হয়ে যেতে পারে।
৪. পেট খারাপ না হওয়া সত্ত্বেও অকারণে মাঝে মধ্যেই পেটে ব্যথা হলে তা ফ্যাটি লিভার সমস্যার প্রাথমিক উপসর্গ হতে পারে।
৫. ফ্যাটি লিভারের সমস্যায় শরীরের পেশী ক্ষয় হতে থাকে। এর সঙ্গেই হাতের শিরা জেগে ওঠা বা বেরিয়ে আসে, চেহারায় বয়স্ক ভাব লক্ষ্য করলে লিভার পরীক্ষা করিয়ে নিন। কেননা এটি ফ্যাটি লিভারের প্রাথমিক উপসর্গ।
৬. পেটের মেদ বা ভুঁড়ি যদি ক্রমাগত বাড়তে থাকে তাহলে অবশ্যই ফ্যাটি লিভার হয়েছে কিনা তা পরীক্ষা করিয়ে নিন। ফ্যাটি লিভারের সমস্যা ধরা পড়লে চিকিৎসকের পরামর্শ মেনে খাদ্যাভ্যাসে পরিবর্তন আনুন।
৭. বেশির ভাগ লিভারের অসুখের প্রাথমিক লক্ষণ ডিহাইড্রেশন, পেট খালি লাগা বা ঘন ঘন তৃষ্ণা পাওয়া। এই লক্ষণগুলো খেয়াল করলেই লিভার পরীক্ষা করিয়ে নিন।




« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft