শিরোনাম: `রোহিঙ্গাদের জন্য আর এক ইঞ্চিও বনভূমি দেয়া হবে না'       বঙ্গবন্ধু ফিল্ম সিটি হবে বিশ্বমানের : তথ্যমন্ত্রী       প্রত্যক্ষ বিদেশী বিনিয়োগ প্রবাহ বেড়েছে ১৯%       বাবরি মসজিদ মামলায় নতুন মোড়       দেশে ‘আওয়ামী অর্থনীতি’ প্রণীত হয়েছে : খসরু       উড্ডয়নের অপেক্ষায় বিশ্বের দীর্ঘতম বিরতিহীন ফ্লাইট       ‘শেখ হাসিনার আমলে সব ধর্মের মানুষ নিরাপদ’       আসামে বন্দিশালায় নিহত ২৬       জামায়াতকে তালাক দিয়ে রাস্তায় নামুন       পাকিস্তানের চাপ বাড়াতে সৌদি সফরে যাচ্ছেন মোদী      
শান্তি চুক্তিতে আফগানিস্তানের দরজা উন্মুক্ত : আব্বাস
আন্তর্জাতিক ডেস্ক :
Published : Wednesday, 18 September, 2019 at 9:13 PM
শান্তি চুক্তিতে আফগানিস্তানের দরজা উন্মুক্ত : আব্বাসআমেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে শান্তি চুক্তিতে আগ্রহী আফগানিস্তান। শান্তি চুক্তির প্রধান মধ্যস্থতাকারী ও তালেবান শীর্ষ নেতা শের মোহাম্মদ আব্বাস স্টানিকজাই বুধবার (১৮ সেপ্টেম্বর) বিবিসিকে দেওয়া এক সাক্ষাৎকারে একথা বলেন।
তিনি বলেন, 'আফগানিস্তানে শান্তি প্রতিষ্ঠার জন্য এই চুক্তির দরকার। আর এর জন্য আমাদের দরজা সবসময় উন্মুক্ত।'
ট্রাম্পের শান্তি চুক্তি বাতিল ঘোষণার এক সপ্তাহ পর আব্বাস স্টানিকজাই এই বিবৃতি দেন।
উল্লেখ্য শান্তি চুক্তির জন্য ৮ সেপ্টেম্বর আফগানিস্তানের রাষ্ট্রপতি আশরাফ গণি ও তালেবান নেতাদের সঙ্গে ম্যারিল্যান্ডের ডেভিড শিবিরের বৈঠকে স্থগিত করেন।
একইদিনে ট্রাম্প তার ব্যক্তিগত টুইটার অ্যাকাউন্টে তালেবানদের সঙ্গে করা শান্তি আলোচনা বাতিল ঘোষণা করে, আফগানিস্তান এ চুক্তি করার যোগ্যতা রাখে না বলে জানান তিনি।
এর কারণ হিসেবে প্রতিবেদনে জানানো হয়, সম্প্রতি আফগানিস্তানের রাজধানী কাবুলে এক বোমা হামলার দায় স্বীকার করে তালেবান জঙ্গি গোষ্ঠী। এ বোমা বিস্ফোরণে এক মার্কিন সেনাসহ ১১ জন নিহত হওয়ার ঘটনা ঘটে। এর পরিপ্রেক্ষিতে ট্রাম্প সরকার ৭ সেপ্টেম্বর শান্তি চুক্তি থেকে পিছু হটেন। ওই চুক্তিতে আমেরিকা আফগানিস্তান থেকে তাদের কয়েক হাজার সেনা প্রত্যাহার করবে বলেও জানানো হয়।





« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft