শিরোনাম: শিক্ষার্থীদের জীবনব্যাপী শিখতে হবে : শিক্ষামন্ত্রী       তৃতীয় মেয়াদে মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিলেন কেজরিওয়াল       সিটি নির্বাচনে প্রমাণিত দেশে গণতন্ত্র নেই : মোশাররফ       নির্বাচনে নেতাদেরকে সংগঠিত করা হয় নাই : ইশরাক       ইরাকে মার্কিন সেনাঘাঁটিতে ফের রকেট হামলা       বিএনপি কোথায় আবেদন করেছে আমার জানা নেই : স্বরাষ্ট্রমন্ত্রী       'বর্তমান সরকার জনগণকে ভয় পায়'       নির্বাচন নিয়ে পঞ্চ ‘নি’ তত্ত্ব প্রকাশ ইসি মাহবুবের       জাপানে সেই জাহাজে করোনা ভাইরাসে আক্রান্ত আরও ৭০       ‘বেগম জিয়া বাংলাদেশের সবচাইতে সম্পদশালী রাজনীতিবিদ’      
চিকিৎসায় নারীদের এগিয়ে আসার আহ্বান স্পিকারের
কাগজ ডেস্ক :
Published : Thursday, 12 September, 2019 at 7:30 PM
চিকিৎসায় নারীদের এগিয়ে আসার আহ্বান স্পিকারেরহৃদরোগ চিকিৎসায় নারী চিকিৎসকদের এগিয়ে আসার আহ্বান জানিয়ে স্পিকার শিরিন শারমিন চৌধুরী বলেন, তারা নারীদের পাশাপাশি পুরুষদেরও স্বাস্থ্য সেবা দিতে সক্ষম। তিনি অধিক সংখ্যক হৃদরোগ নারী চিকিৎসক তৈরি, তাদের জন্য অনুকূল কর্মপরিবেশ ও অসংক্রামক রোগ সম্পর্কে সচেতনতা বৃদ্ধির ওপর গুরুত্বারোপ করেন।
বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) মিরপুরে ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন হাসপাতাল অ্যান্ড রিসার্চ ইনস্টিটিউট অডিটরিয়ামে উইমেন অ্যাজ ওয়ান, বাংলদেশ চ্যাপ্টারের উদ্বোধন অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি।
নারী চিকিৎসকরা দেশের সম্পদ উল্লেখ করে স্পিকার বলেন, নানামুখী উদ্যোগের ফলে সরকার সংক্রামক রোগ নিয়ন্ত্রণে সফল হয়েছে। জীবনমান উন্নয়নের সঙ্গে জীবন যাপন প্রণালিতে পরিবর্তনসহ বিভিন্ন কারণে সংক্রামক রোগ বেড়ে চলেছে। সে কারণে এসব রোগের চিকিৎসায় বিশেষজ্ঞ চিকিৎসক তৈরি প্রয়োজন। মেধা, দক্ষতা ও যোগ্যতার স্বাক্ষর রেখে নারী চিকিৎসকরা এগিয়ে যাচ্ছে বলেও উল্লেখ করেন তিনি।
স্পিকার বলেন, নারীদের মৃত্যুর অন্যতম প্রধান কারণ হৃদরোগ। তবে এ রোগের সেবা নিতে আসা নারীদের সংখ্যা অনেক কম। এর অন্যতম কারণ অজ্ঞতা, অসচেতনতা এবং পুরুষ হৃদরোগ বিশেষজ্ঞদের কাছে চিকিৎসা নিতে সংকোচ বোধ। এজন্য প্রতিটি হাসপাতালে নারী হৃদরোগ বিশেষজ্ঞ নিয়োগ দেয়া জরুরি। নারী চিকিৎসকদের সুযোগ-সুবিধা বাড়ানো এবং হৃদরোগ চিকিৎসা সংক্রান্ত উচ্চতর প্রশিক্ষণের ব্যবস্থা প্রয়োজন বলেও তিনি উল্লেখ করেন।
ন্যাশনাল হার্ট ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা ও সভাপতি, জাতীয় অধ্যাপক ব্রিগেডিয়ার (অব.) আব্দুল মালিকের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন অপরাজিতা হক এমপি। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন উইমেন অ্যাজ ওয়ান বাংলদেশ চ্যাপ্টারের আহ্বায়ক অধ্যাপক ফজিলাতুন নেসা মালিক। অনুষ্ঠানে সারাদেশ থেকে আসা নারী হৃদরোগ চিকিৎসকরা উপস্থিত ছিলেন।





« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft