শিরোনাম: শিক্ষার্থীদের জীবনব্যাপী শিখতে হবে : শিক্ষামন্ত্রী       তৃতীয় মেয়াদে মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিলেন কেজরিওয়াল       সিটি নির্বাচনে প্রমাণিত দেশে গণতন্ত্র নেই : মোশাররফ       নির্বাচনে নেতাদেরকে সংগঠিত করা হয় নাই : ইশরাক       ইরাকে মার্কিন সেনাঘাঁটিতে ফের রকেট হামলা       বিএনপি কোথায় আবেদন করেছে আমার জানা নেই : স্বরাষ্ট্রমন্ত্রী       'বর্তমান সরকার জনগণকে ভয় পায়'       নির্বাচন নিয়ে পঞ্চ ‘নি’ তত্ত্ব প্রকাশ ইসি মাহবুবের       জাপানে সেই জাহাজে করোনা ভাইরাসে আক্রান্ত আরও ৭০       ‘বেগম জিয়া বাংলাদেশের সবচাইতে সম্পদশালী রাজনীতিবিদ’      
আগামীকাল দেখা দেবে ক্ষুদ্রতম চাঁদ
কাগজ ডেস্ক :
Published : Thursday, 12 September, 2019 at 6:57 PM
আগামীকাল দেখা দেবে ক্ষুদ্রতম চাঁদদীর্ঘ ১৩ বছর পর দেখা মিলবে ক্ষুদ্রতম চাঁদের। এর আগে দেখা গিয়েছিল ২০০৬ সালের জানুয়ারি মাসে। শুক্রবার পূর্ণিমার রাতেই চাঁদকে সব থেকে ছোট দেখাবে। বিজ্ঞানীদের মতে, মাইক্রো মুনের ক্ষেত্রে চাঁদ ১৪ থেকে ৩০ শতাংশ পর্যন্ত ছোট দেখায়।
উপবৃত্তাকার কক্ষপথের জন্য চাঁদ কখনও পৃথিবীর সামনে আসে, কখনও দূরে চলে যায়। সে অনুযায়ী, শুক্রবার ১৩ সেপ্টেম্বর চাঁদ পৃথিবী থেকে সবচেয়ে দূরে অবস্থান করবে। পৃথিবী থেকে চাঁদের দূরত্ব দুই লাখ ৫১ হাজার ৬৫৫ মাইল হলেই মাইক্রো ধরা হয়। কিন্তু এবার তার থেকেও ৮১৬ মাইল দূরে থাকবে চাঁদ। আর সুপার মুনের ক্ষেত্রে পৃথিবী থেকে চাঁদের দূরত্ব হয় দুই হাজার ৩৯ মাইল বা তার চেয়ে কম।
কলকাতায় পজিশনাল অ্যাস্ট্রনমি সেন্টারের পরিচালক সঞ্জীব সেন জানিয়েছেন, এবার পূর্ণিমা শুরু হচ্ছে ১৩ সেপ্টেম্বর সকাল ৭টা ৩৬ মিনিটে। আর পূর্ণিমা শেষ হবে ১৪ সেপ্টেম্বর সকাল ১০টা ৩ মিনিটে। ফলে এই সময়ের মধ্যে চাঁদকে সব থেকে ছোট দেখাবে। ১৩ বছর পর চাঁদকে এতটা ছোট রূপে দেখতে চাইলে শুক্রবার সন্ধ্যা থেকেই আকাশের দিকে নজর রাখতে হবে।
তবে মাইক্রো মুন দেখার ক্ষেত্রে বাধা হয়ে দাঁড়াতে পারে মেঘলা আকাশ। কারণ শুক্রবারও আকাশ মেঘলা থাকতে পারে। সঙ্গে থাকতে পারে বৃষ্টি। তাই ১৩ বছর পর এই মাইক্রো মুন দেখার সুযোগ পাওয়ার সম্ভাবনাও খুব কম। সেক্ষেত্রে এবার দেখা না গেলে পরের বার মাইক্রো মুন দেখতে গেলে অপেক্ষা করতে হবে ২০৩৩ সালের মে মাস পর্যন্ত। সে সময় চাঁদ আবার পৃথিবী থেকে সব থেকে দূরে চলে যাবে।




« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft