শিরোনাম: যশোরের আসলাম ঢাকার মানবিক যুবলীগ নেতা        রাত ১০টার পর বাইরে বের হওয়া নিষিদ্ধ       মানুষের মন জয় করে বিদায় নিচ্ছেন রামগড়ের ইউএনও বদরুদ্দোজা       কেশবপুরে দুই দল মাদক বিক্রেতার মধ্যে গুলি বিনিময়, নিহত ১       বাগেরহাটে করোনায় আক্রান্ত আরও ২৬ জন        জয়পুরহাটে ফেন্সিডিলসহ ২ মাদক কারবারি আটক       নদী ভাঙন রোধে তিস্তায় বাঁধ নির্মাণের দাবিতে মানববন্ধন       নাটোরের বড়াইগ্রামে করোনা জয়ী উপজেলা চেয়ারম্যানকে ফুলেল শুভেচ্ছা       চাঁপাইনবাবগঞ্জে বাসচাপায় প্রধান শিক্ষক নিহত       বরগুনায় বাকি টাকা চাওয়ায় দোকানদারকে মারধর করলো ড্রাইভার লিটন      
মোংলা বন্দরে মোবাইল হারবার ক্রেনের কার্যক্রম শুরু
বাগেরহাট প্রতিনিধি :
Published : Thursday, 12 September, 2019 at 6:18 AM
মোংলা বন্দরে মোবাইল হারবার ক্রেনের কার্যক্রম শুরুদেশের দ্বিতীয় বৃহত্তম সমুদ্র বন্দর মোংলায় অত্যাধুনিক মোবাইল ক্রেন (মালামাল লোড-আনলোডের বিশেষ যন্ত্র) দিয়ে আনুষ্ঠানিক অপারেশন কার্যক্রম শুরু হয়েছে।
বুধবার (১১ সেপ্টেম্বর) দুপুরে বন্দরের ৯ নম্বর জেঠিতে অবস্থানরত এমভি কোটা রিয়া বাণিজ্যিক জাহাজ থেকে কন্টেইনার আনলোডের মাধ্যমে ক্রেনটির কার্যক্রমের উদ্বোধন ঘোষণা করেন বন্দর কর্তৃপক্ষের ভারপ্রাপ্ত চেয়ারম্যান আফসানা ইয়াসমিন। এসময় উপস্থিত ছিলেন বন্দর কর্তৃপক্ষের প্রধান প্রকৌশলী আলতাপ হোসেন খানঁ, সচিব ওহি উদ্দিন চৌধুরী, পরিচালক ট্রাফিক মোস্তফা কামাল, প্রধান প্রকৌশলী শেখ শওকত আলী, প্রধান নিরাপত্তা কর্মকর্তা আব্দুল আলিম, প্রকৌশলী মাহবুবুর রহমান মিনাসহ বন্দরের ঊর্ধ্বতন কর্মকর্তারা।
এ বছরের ২৬ জুন ৪৪ কোটি টাকা ব্যয়ে জার্মান থেকে LIEBHERR ব্র্যান্ডের LHM425 মডেলের এ অত্যাধুনিক মোবাইল হারবার ক্রেনটি সংগ্রহ করে বন্দর কর্তৃপক্ষ। পরে বিভিন্ন প্রক্রিয়া ও সব যন্ত্রপাতি এসেম্বেলি শেষে আগস্টের শেষের দিকে ব্যবহার উপযোগী করা হয় ক্রেনটিকে।
বন্দর কর্তৃপক্ষের উপ-প্রধান প্রকৌশলী (যান্ত্রিক ও তড়িৎ) মাহবুবুর রহমান মিনা বলেন, ক্রেনটি ১৪ সারি কন্টেইনার বোঝাই গিয়ারলেস জাহাজ হ্যান্ডলিং এবং ৪০ থেকে ৮৪ টন উত্তোলন ক্ষমতা সম্পন্ন। এই ক্রেন সচল থাকলে অল্পসময়ে বন্দরের অনেক বেশি কন্টেইনার খালাস করা সম্ভব হবে ও জাহাজ হ্যান্ডলিংয়ের টার্ন অ্যারাউন্ড সময় কমে যাবে। এছাড়া বছরে অতিরিক্ত ৩৬টি কন্টেইনারবাহী জাহাজ ও বার্জ হ্যান্ডলিং করা সম্ভব হবে এ ক্রেনের মাধ্যমে। এর ফলে ১২ কোটি টাকার বেশি অতিরিক্ত অর্থ উপার্জন করা সম্ভব হবে। ক্রেনটি দ্বারা তিনটি মুডে অপারেশন করা যাবে যথা স্প্রেডার অপারেশন, গ্রাব অপারেশন ও হুক অপারেশন।
তিনি আরও বলেন, পানগাঁও বন্দরের কন্টেইনার বার্জ কার্গোর জাহাজের মাধ্যমে মোংলা বন্দরে এনে হ্যান্ডলিং করা সম্ভব হবে । সমুদ্রগামী গিয়ারলেস জাহাজ হ্যান্ডলিংয়ে জন্য ব্যবহার করা যাবে। ডেরিক ক্রেন সম্বলিত জাহাজের ক্রেন অচল হলে ওই জাহাজের কন্টেইনার এ ক্রেন দিয়ে হ্যান্ডলিং করা সম্ভব হবে। সর্বোপরি মোংলা বন্দরে এ ক্রেন যুক্ত হওয়ার ফলে বন্দরের গতি আরও বাড়বে।





« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft