শিরোনাম: গণতন্ত্র কারা ধ্বংস করেছে জনগণ ভুলে যায়নি : ফখরুল       নিজ কক্ষেই ডিসপ্লেতে টিকিট বিক্রি পর্যবেক্ষণ করবেন রেলমন্ত্রী       উত্তাল দিল্লি : বাসে আগুন, ভাঙচুর       সারের দাম কেজিতে ৯ টাকা কমলো       'দেশ আজ কঠিন ক্রান্তিকাল অতিক্রম করছে'       আফগানিস্তান থেকে ৪ হাজার সেনা প্রত্যাহার করছে যুক্তরাষ্ট্র       ঢাকায় দিনে ছয় হাজার টন বর্জ্য হয়       নাগরিকত্ব বিল: অবশেষে পিছু হটছে মোদি সরকার       মহিউদ্দিন চৌধুরী ছিলেন প্রকৃত চট্টলবীর : আমু       ৩০ শতাংশ লোক হার্টের অসুখে মারা যায় : স্বাস্থ্যমন্ত্রী      
পবিত্র আশুরা আজ
কাগজ ডেস্ক :
Published : Monday, 9 September, 2019 at 8:29 PM
পবিত্র আশুরা আজআজ মঙ্গলবার সারাদেশে পবিত্র আশুরা পালিত হবে। যথাযোগ্য ধর্মীয় মর্যাদা ও ভাবগাম্ভীর্যে দিনটি পালিত হবে। এ উপলক্ষে ইসলামিক ফাউন্ডেশন নানা অনুষ্ঠানের আয়োজন করেছে।
বাংলাদেশে গত ১ সেপ্টেম্বর থেকে পবিত্র মহররম মাসের দিনগণনা শুরু হয়। সেই হিসাবে আজ ১০ সেপ্টেম্বর ১০ মহররম আশুরা পালিত হবে।
ইসলামিক ফাউন্ডেশন জানিয়েছে, আশুরা উপলক্ষে গতকাল সোমবার বাদ যোহর বায়তুল মোকাররম জাতীয় মসজিদে ‘আশুরার তাৎপর্য ও শিক্ষা’ শীর্ষক ওয়াজ ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়েছে। মাহফিলে ওয়াজ পেশ করেন বায়তুল মোকারর জাতীয় মসজিদের সিনিয়র পেশ ইমাম মাওলানা মুহাম্মদ মিজানুর রহমান। এতে সভাপতিত্ব করেন ইসলামিক ফাউন্ডেশনের দীনী দাওয়াত ও সংস্কৃতি বিভাগের পরিচালক আনিছুর রহমান সরকার। পবিত্র কুরআন তিলাওয়াত করেন বায়তুল মোকাররম জাতীয় মসজিদের মুয়াজ্জিন ক্বারি মাসুদুর রহমান।
মাহফিলে আশুরার তাৎপর্য তুলে ধরে বলা হয়, আশুরার দিবসে নবী করিম (সা.) রোজা পালনের জন্য বলেছেন এবং এই রোজার বিনিময়ে গত এক বৎসরের গুনাহ মাফ করে দেবেন। তবে ইহুদিদের অনুকরণ যেন না হয় সেজন্য অতিরিক্ত আরও একটি রোজা রাখার জন্য বলেছেন। নবী করিম (সা.) তার উম্মতদের এই দিনে গুরুত্বসহকারে ইবাদত-বন্দেগি, জিকির ও নফল ইবাদতের মাধ্যমে বরকত হাসিলের আহ্বান জানান।
আশুরার মূল চেতনা হলো চক্রান্ত ও ষড়যন্ত্রের বিরুদ্ধে ত্যাগ ও কুরবানির মাধ্যমে সত্য ও ন্যায় প্রতিষ্ঠার সংগ্রাম। তাই মুসলমানদের নিজেদের মধ্যে হানাহানি ও বিভেদ ভুলে কারবালার ত্যাগের মহিমায় পরিশুদ্ধ হয়ে বিশ্ব শান্তি প্রতিষ্ঠায় ঐক্যের তাগিদ দেয় আশুরা।




« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft