শিরোনাম: শাহেদের কাছে ছিলো গুলিভর্তি পিস্তল       সাহেদকে নিয়ে উত্তরায় অভিযান চালাচ্ছে র‌্যাব       রিজেন্টের এমডি মাসুদ গ্রেপ্তার       বিশ্বে মৃত্যু ৫৮১৩১৭, আক্রান্ত ১৩৪৬২৮৭৩ জন       ব্রাজিলিয়ান স্ট্রাইকার কিনছে বার্সেলোনা       প্রতারক সাহেদ ড্রেনের ভেতর শুয়ে ছিলেন        কুষ্টিয়ায় করোনা শনাক্ত হাজার ছাড়াল       মহেশপুরে ইউনিয়ন আওয়ামীলীগের সেক্রেটারি ও তার মা করোনায় আক্রান্ত       খুলনার গ্রাম-গঞ্জে ভুয়া চিকিৎসকের ছড়াছড়ি       মহেশপুর পলিয়ানপুর সীমান্তে শিশু সহ ১৬ জন আটক      
ইরানকে পারমাণবিক চুক্তি মেনে চলার নির্দেশ ইইউর
আন্তর্জাতিক ডেস্ক :
Published : Friday, 6 September, 2019 at 9:42 PM
ইরানকে পারমাণবিক চুক্তি মেনে চলার নির্দেশ ইইউরপরমাণু ইস্যুতে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের পাঁচ সদস্য দেশ জার্মানি এবং ইউরোপীয় ইউনিয়নের মধ্যে হওয়া চুক্তির শর্ত মেনে চলার আহ্বান জানিয়েছেন ইউরোপীয় ইউনিয়ন। শুক্রবার (৬ সেপ্টেম্বর) ইউরোপীয় ইউনিয়নের পক্ষ থেকে এক সংবাদ বিবৃতিতে এমন তথ্য জানানো হয়েছে। 'আনাদলু এজেন্সি'
ইইউর বিদেশ বিষয়ক ও সুরক্ষা নীতির মুখপাত্র মাজা কোজিঞ্জানিক ওই সংবাদ বিবৃতিতে বলেন, পারমাণবিক চুক্তির প্রতিশ্রুতি কমাতে ইরানের সাম্প্রতিক ঘোষণাকে 'বড় উদ্বেগ' হিসেবে বিবেচনা করছে ইউরোপীয় ইউনিয়ন।  
তিনি আরও বলেন, পারমাণবিক চুক্তিতে ইউরোপীয় ইউনিয়নের প্রতিশ্রুতি ইরানের সম্পূর্ণ আনুগত্যের ওপর নির্ভর করবে।
কোজিঞ্জানিক জোর দিয়ে বলেন, 'পারমাণবিক চুক্তির সাথে সামঞ্জস্যপূর্ণ নয় সে সমস্ত ক্রিয়াকলাপ বন্ধের আহ্বান জানাচ্ছি।'
অন্যদিকে বুধবার (৪ সেপ্টেম্বর) ইরানের রাষ্ট্রপতি হাসান রুহানি বলেন, তার দেশ শীঘ্রই পারমাণবিক চুক্তির আওতায় প্রতিশ্রুতি কমাতে তৃতীয় পদক্ষেপ নেবে। অন্যথায় এই চুক্তিটি বিদ্যমান রাখতে হলে ইউরোপকে অবশ্যই এটির জন্য অতিরিক্ত অর্থনৈতিক সহায়তা সরবরাহ করতে হবে।
উল্লেখ্য, ২০১৮ সালের মে মাসে ইরানের সাথে হওয়া পারমাণবিক চুক্তি থেকে বেরিয়ে এসে ইরানের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে মার্কিন যুক্তরাষ্ট্র। এরপর থেকে ইরান-মার্কিন উত্তেজনা বাড়তে থাকে।





« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft