শিরোনাম: ‘টানা ক্ষমতায় থাকার কারণেই দেশের উন্নয়ন হচ্ছে’       শেখ হাসিনা চাইলে আবারও সাধারণ সম্পাদক থাকতে চান কাদের       শেখ হাসিনা এবারও জাতিসংঘে বাংলায় ভাষণ দেবেন       অনুমোদনহীন ভবনের ওপর বিদ্যুতের তার : দূর্ঘটনার আশংকা       টাঙ্গাইলে গৃহবধূ হত্যার বিচারের দাবিতে মানববন্ধন       আফগানিস্তানে বোমা হামলা, তালেবানের দায় স্বীকার       জাবি ভিসির বিরুদ্ধে অভিযোগ প্রমাণ হলে ব্যবস্থা : ওবায়দুল কাদের       ফরিদপুরে চলন্ত ট্রেনের সঙ্গে ভটভটির সংঘর্ষ       অগত্যা ২৬ বছরের আরিফুলকে নিয়ে ভারতযাত্রা অনূর্ধ্ব-২৩ দলের       বাগেরহাটে সৎ মায়ের হাতে ৭ বছরের শিশু খুন      
শান্তিপূর্ণ বিক্ষোভ দেখাল হংকংয়ের আন্দোলনকারীরা
আন্তর্জাতিক ডেস্ক :
Published : Monday, 19 August, 2019 at 8:56 PM
শান্তিপূর্ণ বিক্ষোভ দেখাল হংকংয়ের আন্দোলনকারীরাঅনলাইন ডেস্ক: গতকাল রোববার হংকংয়ের ভিক্টোরিয়া পার্কে বিক্ষোভ করতে আসা নাগরিকদের ঢল।
চীনের রক্তচক্ষু উপেক্ষা করে এবার সর্ববৃহৎ শান্তিপূর্ণ বিক্ষোভ প্রদর্শন করেছে হংকংয়েরে সরকারবিরোধী আন্দোলনকারীরা। ১০ সপ্তাহ ধরে চলা বিক্ষোভে বহুবার পুলিশ ও আন্দোলনকারীদের মধ্যে সংঘর্ষ হয়েছে। এতে একপর্যায়ে হংকংয়ের আন্তর্জাতিক বিমানবন্দরটিও বন্ধ হয়ে যায়। তবে এ সপ্তাহের বিক্ষোভ সমাবেশটি শান্তিপূর্ণভাবেই শেষ হয়। সম্প্রতি হংকংয়ের পার্শ্ববর্তী সেনজেন প্রদেশে বিপুল সাজোয়া যান ভিড়িয়েছে এবং নিরাপত্তা বাহিনীর সদস্যদের উপস্থিতি বাড়িয়েছে চীন।
বিক্ষোভের নেতৃত্বে থাকা ‘সিভিল হিউম্যান রাইটস ফ্রন্ট’ হংকংয়ের রাস্তায় বিক্ষোভ করতে চাইলে তাদের অনুমতি দেওয়া হয়নি। শেষমেশ তারা হংকংয়ের ভিক্টোরিয়া পার্কে জড়ো হয় এবং পরে রাজপথের দিকে এগিয়ে যায়।
যেকোনো সন্দেহভাজন অপরাধীকে চীন সরকারের হাতে তুলে দেওয়ার একটি প্রত্যর্পণ বিল নিয়ে গত এপ্রিলে হংকংয়ে বিক্ষোভ শুরু হয়। এ বিল বাস্তবায়ন হলে হংকংয়ের আইনি স্বাধীনতায় চীন হস্তক্ষেপ করার সুযোগ পাবে এবং যেকোনো সরকারবিরোধী কর্মকাণ্ড দমনের হাতিয়ার হিসেবে এটাকে ব্যবহার করা হবে বলে সমালোচকরা আশঙ্কা প্রকাশ করেন।
এরপর থেকেই হংকংয়ে সরকারবিরোধী বিক্ষোভ আরো বেগবান হয়। একপর্যায়ে বিতর্কিত প্রত্যর্পণ বিলটি সাময়িকভাবে স্থগিত ঘোষণা করে হংকং প্রশাসন। কিন্তু তাতেও না দমে বিক্ষোভকারীরা দাবি করে, বিলটি স্থায়ীভাবে বাতিল করতে হবে। আন্দোলনকারীরা আরো দাবি করে, হংকংবাসীর পূর্ণাঙ্গ গণতান্ত্রিক অধিকার নিশ্চিত করতে হবে এবং বিক্ষোভকারীদের ওপর পুলিশি নিপীড়নের নিরপেক্ষ তদন্ত করতে হবে।





« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft