শিরোনাম: যশোরে কিশোর প্রেমিককে বিয়ে করতে ব্যর্থ হওয়ায় নারীর আত্মহত্যার চেষ্টা        ‘যথাযথ সেবা পেলে মানুষ কর দিতে উৎসাহিত হবে’       জিডিপি প্রবৃদ্ধিতে ৩% অবদান রাখবে প্রতিযোগিতা কমিশন       অধিক সার ব্যবহার পরিবেশের জন্য ক্ষতিকর : কৃষিমন্ত্রী       বিক্ষোভে উত্তাল হংকং       আ.লীগের সঙ্গে সম্মেলন করবে না জাপা       আফগানিস্তানে ১২ তালিবান নিহত       ‘কঠিন থেকে কঠিনতর আন্দোলন করতে হবে’       কাশ্মীরে জঙ্গি অনুপ্রবেশের অভিযোগে সীমান্তে‌ হাই অ্যালার্ট       ইতালির নাগরিকত্ব হারাতে পারেন ২ হাজার ৮শ বাংলাদেশি      
সহজ পদ্ধতিতে মশা মুক্ত করুন বাড়ি
কাগজ ডেস্ক :
Published : Tuesday, 20 August, 2019 at 6:54 AM
সহজ পদ্ধতিতে মশা মুক্ত করুন বাড়িবর্তমানে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে মৃত্যুর ঘটনাটি প্রায়ই শোনা যাচ্ছে। এডিস মশার মাধ্যমে এই ডেঙ্গুর জীবাণু ছড়াচ্ছে শরীরে শরীরে।
এই জীবানু নাশ হতে পারে একমাত্র এই জীবাণুর বাহক এডিস মশার লার্ভার ধ্বংসে। তবে কোনোভাবেই কোনো উপায় এই লার্ভার সম্পূর্ণ নিধন এখনো সম্ভব হয়নি। একমাত্র প্রত্যেকটি মানুষের সচেতন মূলক তৎপরতায় এই এডিস মশার লার্ভা ধ্বংস করতে পারে।
সাধারণত জমা পানিতে এডিস মশা তার বংশ বিস্তার করে। তাই সবার প্রথমে কোথাও যাতে পানি জমে না থাকে সেদিকে সচেতন থাকতে হবে। এই দিকে সচেতন হলে এডিস মশার লার্ভা ধ্বংস অনেকটাই সম্ভব। এছাড়া এই এডিস মশার লার্ভা ধ্বংসের জন্য কিছু প্রাকৃতিক ঘরোয়া উপায় অবলম্বন করা যেতে পারে।
১. এডিস মশার লার্ভা ধ্বংসের জন্য সাবান খুবই উপকারী। তাই মশার উৎসস্থলে সাবান বা শ্যাম্পু দিয়ে দিলে সেক্ষেত্রে মশার লার্ভা ধ্বংস অনেকটাই সম্ভব।
২. কোন স্যাঁতস্যাঁতে জায়গা বা বাড়ির আশেপাশে, এছাড়া যেখানে পানি জমে বা পানি নিকাশি স্থান, সেখানে বিচিং পাউডার ব্যবহারের মশার লার্ভা ধ্বংস সম্ভব।
৩. তেল মশার লাভা ধ্বংসের জন্য খুবই উপকারী। তাই অল কেরোসিন তেল বা অলিভ অয়েল জাতীয় তেল জমা পানিতে বা মশার উৎস স্থলে কিছু পরিমান ছড়িয়ে দিলে সেক্ষেত্রে মশার লার্ভা ধ্বংস হয়।
৪. অ্যাপেল সিডার ভিনিগারে মশার লার্ভা ধ্বংস হয়। তবে সেক্ষেত্রে পানির সঙ্গে ভিনিগারে পরিমাণটা এমনভাবে মেশাতে হবে যাতে ৮৫ ভাগ পানির সঙ্গে ১৫ ভাগ অন্তত ভিনিগার থাকে। কারণ ভিনিগার এর পরিমাণ কম হলে সে ক্ষেত্রে মশার লার্ভা ধ্বংস সম্ভব হবে না।
এছাড়া পরিবেশের সঙ্গে সঙ্গে আপনার বাড়িতেও যাতে কোথাও পানি জমে না থাকে সে বিষয়ে লক্ষ্য রাখুন। এভাবে প্রত্যেকটি মানুষের সচেতনতাই ডেঙ্গুর জীবাণু নাশে সহায়ক হবে।





« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft