শিরোনাম: মাদারীপুরে স্বেচ্ছাসেবি সংগঠনের মধ্যে অনুদানের চেক ও মেশিন বিতরণ       অস্ট্রেলিয়াকে হারিয়ে সমতায় ফিরল ভারত       রোগীর সাথে সৌহার্দপুর্ন সম্পর্ক গড়ে তুলতে হবে : হুইপ ইকবালুর রহিম এমপি       রাষ্ট্র এখন ভয়াবহ রূপ নিয়েছে : ফখরুল       আওয়ামী লীগ এমপি আব্দুল মান্নান আর নেই       মার্কিন নিষেধাজ্ঞার আওতায় আরো এক ইরানি কমান্ডার       জিয়াউর রহমানের জন্মদিনে বিএনপির কর্মসূচি       আল-আকসা মসজিদে মুসল্লিদের উপর হামলা       বুথ দখল করে জাল ভোট দেওয়া সম্ভব : ইসি রফিকুল       অনশনরত শিক্ষার্থীদের সঙ্গে ঢাবি ভিসির সংহতি প্রকাশ      
মঙ্গল গ্রহে শহর তৈরিতে কত খরচ হবে?
কাগজ ডেস্ক :
Published : Sunday, 18 August, 2019 at 6:49 AM
মঙ্গল গ্রহে শহর তৈরিতে কত খরচ হবে?মানুষের বসবাসের জন্য বিজ্ঞানীদের ভবিষ্যত পরিকল্পনায় রয়েছে লাল গ্রহ হিসেবে পরিচিত মঙ্গল গ্রহ। পৃথিবীর বিকল্প হিসেবে এ গ্রহটিকেই বেশি গুরুত্ব দেওয়া হচ্ছে।
বিজ্ঞানীরা স্বপ্ন দেখছেন মঙ্গল গ্রহে একদিন বসতি গড়ে উঠবে, ধীরে ধীরে বিবর্তন ঘটবে মানব সভ্যতার। মহাকাশ গবেষণা সংস্থাগুলো এবং রকেট নির্মাতা প্রতিষ্ঠানগুলো এ লক্ষ্যে চেষ্টা অব্যাহত রেখেছে। এর মধ্যে অন্যতম হচ্ছেন স্পেসএক্সের প্রতিষ্ঠাতা ইলন মাস্ক।
পৃথিবী থেকে কয়েক মিলিয়ন মাইল দূরের এই গ্রহে বসতি স্থাপন যে ব্যয়বহুল হবে তা সহজেই অনুমেয়। কিন্তু কতটা? এবার সেটাই জানালেন ইলন মাস্ক। স্পেসএক্স প্রধান জানিয়েছেন, মঙ্গল গ্রহে বসতি স্থাপনে ১০০ বিলিয়ন মার্কিন ডলার থেকে ১০ ট্রিলিয়ন মার্কিন ডলার খরচ হবে।
টুইটারে এক ব্যক্তির প্রশ্নের উত্তরে মঙ্গল গ্রহে শহর তৈরির হিসাব দিয়েছে ইলন মাস্ক। এই হিসাব অনুযায়ী, মঙ্গল গ্রহে একটি শহর তৈরি করতে ২০১৯ সালের মার্কিন সুরক্ষা বাজেটের ১০ শতাংশ এবং ২০১৮ সালের মার্কিন রাজস্ব আয়ের তিন গুণ বেশি ব্যয় করতে হবে।
ইলন মাস্কের হিসাব অনুযায়ী, মঙ্গল গ্রহে এক টন জিনিস পাঠাতে এক লাখ মার্কিন ডলার খরচ হবে। লাল গ্রহে এই ধরনের একটি শহর তৈরি করতে পৃথিবী থেকে কয়েক লাখ টন জিনিস পাঠাতে হবে। এর ফলে খরচ ১০০ বিলিয়ন মার্কিন ডলার ছাড়িয়ে যাবে।
ইলন মাস্ক বিশ্বাস করেন মানব সভ্যতা টিকে থাকতে নতুন গ্রহ প্রয়োজন। এর আগে এইচবিওকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি বলেছিলেন, ভবিষ্যতে তার মঙ্গল গ্রহে যাওয়ার সম্ভাবনা ৭০ শতাংশ। সেখানে পৌঁছানোর পরে ফিরে আসার সম্ভাবনা কম থাকলেও মঙ্গল গ্রহে যাওয়ার পরিকল্পনা থেকে পিছিয়ে আসতে চান না স্পেসএক্স প্রধান। এজন্য উপযোগী ও ব্যয়সাশ্রয়ী রকেটে নির্মাণে নিরলস কাজ করছে তার প্রতিষ্ঠান।




« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft