শিরোনাম: যশোরে কিশোর প্রেমিককে বিয়ে করতে ব্যর্থ হওয়ায় নারীর আত্মহত্যার চেষ্টা        ‘যথাযথ সেবা পেলে মানুষ কর দিতে উৎসাহিত হবে’       জিডিপি প্রবৃদ্ধিতে ৩% অবদান রাখবে প্রতিযোগিতা কমিশন       অধিক সার ব্যবহার পরিবেশের জন্য ক্ষতিকর : কৃষিমন্ত্রী       বিক্ষোভে উত্তাল হংকং       আ.লীগের সঙ্গে সম্মেলন করবে না জাপা       আফগানিস্তানে ১২ তালিবান নিহত       ‘কঠিন থেকে কঠিনতর আন্দোলন করতে হবে’       কাশ্মীরে জঙ্গি অনুপ্রবেশের অভিযোগে সীমান্তে‌ হাই অ্যালার্ট       ইতালির নাগরিকত্ব হারাতে পারেন ২ হাজার ৮শ বাংলাদেশি      
ধানমন্ডির ৩২ নম্বর বাড়ি আর একনকের রাজনীতি!
Published : Thursday, 15 August, 2019 at 9:53 PM
ধানমন্ডির ৩২ নম্বর বাড়ি। যিডা বঙ্গবন্ধুর বাড়ি বিলেই স¹লি জানে। এই বাড়িডাই ছিলো বাংলাদেশ গড়ার আতুড়ঘর। বাড়িডারে ছোট্ট বাংলাদেশ কলিও হয়ত ভুল হবে না। বঙ্গবন্ধু সারাজীবন দেশ আর দেশের মানসির জন্যি কাজ কইরে বেড়ালিও তার নিজির মাতাগুজার জাগা ছিলো না। এ সব নিয়ে তার মাতা ঘামানোরও সময় ছিলো না। সুংসার সন্তানগের সামলাতেন বেগম মুজিব।
১৯৫৬ সালে বঙ্গবন্ধু মুন্ত্রী হইলেন। সে সুমায় তার পিএস নুরুজ্জামান চাচা পুলাট বরাদ্দের জন্যি পিডবলুত্তে এট্টা আবেদন ফরম আইনে বেগম মুজিবির কাছে দিলেন। তিনি ফরম পুরন কইরে আবেদন কল্লি ১৯৫৭ সালে ৬ হাজার টাকায় ১ বিঘে জাগা বরাদ্দ পাইলেন। ২ হাজার লগদ আর ৪ হাজার বাকি। সে টাকা কিস্তি কইরে কইরে শোধ করিলেন বেগম মুজিব। ১৯৬০-৬১ সালেত্তে ধারকজ্জ ও বন্ধু বান্ধবগের সহযোগিতা এবং হাউস বিল্ডিংতে লোন উটোয়ে ধানমন্ডির ৩২ নম্বরের এই বাড়িডা গড়ার কাজ শুরু হয়। এর মদ্দি শেখ রেহেনার নামে লটারীতি বাদা ৬ হাজার টাকাও ছিলো। শুনা যায় বাড়ির জানলার গিরিল লাগায় দিলেন সে সুমায়’র কেন্দ্র আমলীগ নিতা রংপুরের মতিউর রহমান চাচা। ১৯৮২ সালে হাউজ বিল্ডিংয়ির ১২ হাজার টাকা লোন শোধ না করায় বাড়িডা সে সুমায়কের সরকার নিলামে চড়ায় দিচ্চিলো। বঙ্গবন্ধু কইন্যা শেখ হাসিনা আগায় যাইয়ে লোন শোধ কইরে দিয়ে বাড়িডার নিলাম ঠেকাইলেন। সেই বাড়িডায় আজ বাংলাদেশের গৌরোব আর শোকের জাদুঘর।
১৫ আগস্ট আসলি নিতাকর্মীরা বঙ্গবন্ধু বন্দনায় মুখ দিয়ে গ্যাজা উটোয় দেই! কিন্তুক কয়জনে বঙ্গবন্ধুর আদর্শ মাইনে চলে? মুক্কু সুক্কু মানুস হিসেবে সুধীজনের কাচে আমার এট্টা পোশ্ন, দলদারী কত্তি যাইয়ে বাংলাদেশের জনকের নিজিরি এট্টা বাড়ি ছিলো না। আর একন কুচো নিতাগেরও দামি গাড়িঘুড়া না চড়লি ইজ্জেত থাকে না। ভাঙা বাইসাইকেল চালায়ে দল কত্তি আইসে পাজোরো দাবড়ায় বেড়াচ্চে। কনতে আসে এ সব? মুটা টাকা ছড়ায়ে দলের পদ নিয়েই দল ভাঙ্গায়ে যারা মুতলা গইড়ে নেচ্চে তার মদ্দি বঙ্গবন্ধুর আদর্শ আর চেতনা কনে?
ইতি-
অভাগা আক্কেল চাচা
০১৭২৮৮৭১০০৩





« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft