শিরোনাম: দেশে বিদেশি শিল্পী দিয়ে বিজ্ঞাপন তৈরি করলে বেশি ট্যাক্স দিতে হবে : তথ্যমন্ত্রী        মুসা বিন শমসেরের বিরুদ্ধে মামলা       বাংলাদেশের ডেপুটি হাইকমিশনারের কার্যালয় হচ্ছে চেন্নাইতে       পেঁয়াজ ব্যবসায়ীদের সতর্ক করলেন চট্টগ্রাম জেলা প্রশাসক       টাঙ্গাইলে আবারো উল্টে গেল বিনিময় বাস : আহত ২৫       পদ্মা ইলিশ শিকারের সময় ভারতীয় এক জেলেকে আটক বিজিবি-বিএসএফ গোলাগুলি       ইউসিজিকে আইন অনুসরণের নির্দেশ প্রধানমন্ত্রীর       ২২ অক্টোবর অনুমতি না মিললেও সমাবেশ করবে ঐক্যফ্রন্ট       চাঁদপুর ত্রি-নদীর মোহনায় সিমেন্ট বোঝাই ট্রলার ডুবি       মনোরঞ্জনের দৃশ্য গোপনে ধারণ করে কাজ আদায়ে বাধ্য করতেন জি কে শামীম       
দুনিয়ার সবচেয়ে ছোট ল্যাপটপ
কাগজ ডেস্ক :
Published : Thursday, 15 August, 2019 at 6:19 AM
দুনিয়ার সবচেয়ে ছোট ল্যাপটপএক ইঞ্চি স্ক্রিনের ল্যাপটপই হলো দুনিয়ার সবচেয়ে ছোট ল্যাপটপ। যিনি এই ল্যাপটপটি বানিয়েছেন তার নাম পল ক্লিঞ্জার। পল ক্লিঞ্জার এই ল্যাপটপটির নাম দিয়েছে থিংকটিনি। এই ল্যাপটপ আইবিএম এর থিঙ্কপ্যাডের চেয়েও ছোট।
ক্লিঞ্জারের এই ল্যাপটপে মাত্র ০.৯৬ ইঞ্চি স্ক্রিন দেওয়া হয়েছে। এই ছোট ল্যাপটপে থিঙ্কপ্যাডের মতো কিপ্যাডের মাঝখানে একটি লাল রঙের ট্র্যাকপয়েন্ট স্টাইলের কার্সার কন্ট্রোলার রয়েছে।
এই ল্যাপটপে ১২৮×৬৪ পিক্সেলের ওএলইডি ডিসপ্লে দেওয়া হয়েছে। এরসাথে এই ছোট ল্যাপটপে এটিনি-১৬১৪ মিনি কন্ট্রোলার আছে।
এই ল্যাপটপে দেওয়া হয়েছে ৩০০ এমএএইচ ব্যাটারি। এর ব্যাটারি রিচার্জেবল। এর সঙ্গে টিপি-৫৪০০ ব্যাটারি চার্জার দেওয়া হয়েছে। ল্যাপটপটির বিশেষ দিক হলো- এতে আপনি গেমও খেলতে পারবেন। এক ইঞ্চির এই ল্যাপটপে স্নেক, লুনার ল্যান্ডার এবং টেট্রিস এর মতো গেম সাপোর্ট করে।
ক্লিঞ্জার এই মিনি ল্যাপটপ থিংকটিনি বানাতে এক সপ্তাহ সময় নিয়েছে। ক্লিনজার জানিয়েছে এর কম্পোনেন্টস এর জন্য ৭০ ডলার এবং কাস্টম প্রিন্টেড সার্কিট বোর্ডের জন্য ১৫ ডলার খরচ হয়েছে। সূত্র: গিজমোডো





« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft