শিরোনাম: মামলার রায় বাংলায় লেখার আহ্বান প্রধানমন্ত্রীর       বিশ্বের বুকে মাথা উঁচু করে দাঁড়িয়েছে দেশ : নাসিম       খালেদা জিয়ার মুক্তির দাবিতে রাজধানীতে বিএনপির মশাল মিছিল       রাজবাড়ীতে সাড়ে ৭০ হাজার ডলারসহ আটক ২        খালেদা জিয়ার মুক্তির দাবিতে বিএনপি'র বিক্ষোভ রোববার        কাশ্মীরের ব্যবহারকারীদের হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট বাতিল       ‘পুতিনকে বিশ্বাস করবেন না’       রাজশাহীতে খালেদা জিয়ার মুক্তি দাবিতে যুবদলের বিক্ষোভ       যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে অবস্থা বুঝে ব্যবস্থা নেবে রাশিয়া       সবারই ন্যায়বিচার পাওয়ার অধিকার আছে : প্রধানমন্ত্রী      
জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা ফিরে পেতে ভারতের সুপ্রিম কোর্টে পিটিশন
আন্তর্জাতিক ডেস্ক :
Published : Saturday, 10 August, 2019 at 8:00 PM
জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা ফিরে পেতে ভারতের সুপ্রিম কোর্টে পিটিশনরাষ্ট্রপতির আদেশে সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ রদ করে জম্মু ও কাশ্মীরের বিশেষ স্বায়ত্তশাসনের মর্যাদা প্রত্যাহার এবং রাজ্যটিকে দুটি কেন্দ্রশাসিত অঞ্চলে বিভক্ত করার ব্যাপারে কেন্দ্রীয় সরকারের পদক্ষেপের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে আবেদন করেছে জম্মু-কাশ্মীরের সাবেক মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লাহর দল দ্য ন্যাশনাল কনফারেন্স। ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি এ খবর জানিয়েছে।
আজ শনিবার ন্যাশনাল কনফারেন্সের সংসদ সদস্য আকবর লোন ও হাসনাইন মাসুদি এ আবেদন করেন। আবেদনে কেন্দ্রের পদক্ষেপকে ‘বেআইনি’ বলে দাবি করা হয়।
এর আগে জম্মু-কাশ্মীরের সাবেক দুই মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লাহ ও মেহবুবা মুফতিসহ শতাধিক নেতাকর্মীকে গ্রেপ্তার করে ভারত সরকার। সেইসঙ্গে জম্মু-কাশ্মীরে অতিরিক্ত বাহিনী মোতায়েন করা হয়।
এদিকে লাদাখের বিজেপি সাংসদ জামায়াং শেরিং নামগিয়াল এই পার্বত্য অঞ্চলকে কেন্দ্রশাসিত অঞ্চল করায় সংসদে কেন্দ্রের পদক্ষেপকে স্বাগত জানিয়েছেন।
এ ছাড়া লাদাখের অনুন্নতির জন্য সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ ও কংগ্রেস পার্টিকে দায়ী করেন বিজেপির এই সাংসদ। তিনি জোর দিয়ে বলেন, ‘লাদাখের জনগণ সাত দশক ধরে কেন্দ্রশাসিত অঞ্চলের দাবিতে লড়াই করে আসছে।’
গত সোমবার ভারতীয় সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ তুলে নেওয়ার ঘোষণা দেয় ভারত সরকার। ৩৭০ অনুচ্ছেদের কারণে জম্মু ও কাশ্মীর অন্য যেকোনো ভারতীয় রাজ্যের চেয়ে বেশি স্বায়ত্তশাসন ভোগ করত। এর পাশাপাশি জম্মু-কাশ্মীর ও লাদাখকে পৃথক কেন্দ্রশাসিত অঞ্চল করার প্রস্তাব দেওয়া হয়। ওই প্রস্তাবে জানানো হয়, জম্মু-কাশ্মীরে আইনসভা থাকবে, কিন্তু লাদাখে কোনো আইনসভা থাকবে না।




« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft