শিরোনাম: ‘আরেকজন নাছির তৈরি করতে অনেক সময় লাগবে’       আইপিএলের ১৩তম আসরের পূর্ণাঙ্গ সূচি প্রকাশ        বাংলাদেশ ভয়ঙ্কর: চাকাবা       ধারণক্ষমতার তুলনায় কারাবন্দি দ্বিগুণ : স্বরাষ্ট্রমন্ত্রী        শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্ত প্রতিবছরই করা হবে : শিক্ষামন্ত্রী       নির্ভয়াকাণ্ড: ৪ আসামির ফাঁসি ৩ মার্চ       বাংলাদেশ থেকে ৪০০ মেট্রিক টন মধু কিনছে জাপান       চীনফেরত মানেই করোনায় আক্রান্ত নয় : আইইডিসিআর       সেই প্রমোদতরীর মার্কিন যাত্রীদের জাপান ত্যাগ       অনিয়মে না জড়াতে মৎস্যমন্ত্রীর নির্দেশ      
নাটকীয়তা শেষে আসছে হুয়াওয়ের নিজস্ব অপারেটিং সিস্টেম
কাগজ ডেস্ক :
Published : Tuesday, 6 August, 2019 at 6:17 AM
নাটকীয়তা শেষে আসছে হুয়াওয়ের নিজস্ব অপারেটিং সিস্টেমহুয়াওয়ের নিজস্ব অপারেটিং সিস্টেম হংমেং তাদের পরবর্তী ডিভাইসগুলোতে ব্যবহৃত হবে কিনা এনিয়ে বিভিন্ন মহলে ধোঁয়াশা ছিল। কারণ হুয়াওয়েসহ অন্যান্য ইউজাররাও মনে করেন অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের অলটারনেটিভ হিসেবে হংমেং সুবিধা করতে পারবে না। কিন্তু এবার সব নাটকীয়তা শেষে হুয়াওয়ে বলছে তাদের পরবর্তী ডিভাইসে নিজস্ব অপারেটিং সিস্টেম ব্যবহার করা হবে।
চীনের সংবাদমাধ্যম গ্লোবাল টাইমসের এক প্রতিবেদনে বলা হয়, চীনের ডংগুয়ান শহরে আগামী ৯ আগস্ট হুয়াওয়ের ডেভেলপার কনফারেন্সে হংমেং অপারেটিং সিস্টেম প্রদর্শন করা হবে।
বার্তা সংস্থা রয়টার্সকে হুয়াওয়ে কর্তৃপক্ষ জানায়, এই অপারেটিং সিস্টেমটি বিশেষত ইন্টারনেট অব থিংস (আইওটি) ডিভাইসের জন্য তৈরি করা হয়েছে। এরমধ্যে স্বয়ংক্রিয় চালিত গাড়ি, রিমোট মেডিকেল সার্ভিস ইত্যাদি। তবে এই সিস্টেমটি অনারের স্মার্ট টিভিতে প্রথম দেখা যাবে।
বিভিন্ন প্রতিবেদনে বলা হয়, হংমেং অপারেটিং সিস্টেমকে গুগলের ফিউশা অপারেটিং সিস্টেমের সঙ্গে তুলনা করা হচ্ছে। যা মূলত পরীক্ষামূলক ভাবে তৈরি করা হয়েছিল।
হুয়াওয়ে বলছে, আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের সঙ্গে অন্যান্য প্লাটফর্মের সঙ্গে যোগসাধন করে এর উন্নয়নে হংমেং ব্যবহার করা হবে।
দ্য গ্লোবাল টাইমস বলছে, ইতোমধ্যে হুয়াওয়ের আসন্ন নতুন স্মার্টফোনে হংমেং অপারেটিং সিস্টেম পরীক্ষামূলক ভাবে ব্যবহার করা হয়েছে। এটি হতে পারে হুয়াওয়ের মেট-৩০ প্রো ডিভাইসটি। যা এ বছরের শেষের দিকে বাজারে আসার কথা রয়েছে।
সম্প্রতি চীনা প্রতিষ্ঠান হুয়াওয়ে কে মার্কিন প্রশাসন দেশের নিরাপত্তা ইস্যুতে নিষিদ্ধ করে। এছাড়া প্রযুক্তি ক্ষেত্রে যুক্তরাষ্ট্রের যন্ত্রাংশ যাতে ব্যবহার না করে সেজন্য হুয়াওয়েসহ চীনের ৬৮টি প্রতিষ্ঠানকে কালো তালিকাভুক্ত করা হয়েছে। আর গুগল যখন হুয়াওয়েকে অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম সুবিধা দিতে অস্বীকৃতি জানায় তখন বেকায়দায় পড়ে যায় চীনা টেক জায়ান্ট। সেইসময় পরিস্থিতি মোকাবিলায় হুয়াওয়ে তাদের নিজস্ব অপারেটিং সিস্টেম তৈরির কথা জানায়। সূত্র: দ্যা ভার্জ




« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft