শিরোনাম: অনিয়ম-দুর্নীতি সহ্য করা হবে না : মেয়র আতিকুল       ষড়যন্ত্রকারীদের ব্যাপারে সতর্ক থাকতে বললেন ইনু       'আমরা বঙ্গবন্ধুকে স্মরণ করি কিন্তু এখান থেকে কোনো শিক্ষা নেই না'       ফের পাক-ভারত সীমান্তে গোলাগুলি, নিহত ৪       দেড় বছরে দেড় মিনিটের আন্দোলন করতে পারেনি বিএনপি : ওবায়দুল কাদের       মালয়েশিয়ার ৭ প্রদেশে জাকির নায়েকের বক্তৃতা নিষিদ্ধ       মৃত ভেবে চিতাবাঘের ছবি তুলতে গিয়ে...       শান্তিপূর্ণ বিক্ষোভ দেখাল হংকংয়ের আন্দোলনকারীরা       ড্রিমলাইনার গাঙচিল ২২ আগস্ট আকাশে উড়বে       বাংলাদেশের রাজনীতিতে বিশাল শূন্যতা বিরাজ করছে : জিএম কাদের      
প্রথম দিনেই বিকল রেল সেবার অ্যাপ
কাগজ ডেস্ক :
Published : Wednesday, 22 May, 2019 at 2:32 PM
প্রথম দিনেই বিকল রেল সেবার অ্যাপআসন্ন ঈদুল ফিতর উপলক্ষে ট্রেনের অগ্রিম টিকেট বিক্রি ‍শুরু হয়েছে। বুধবার ( ২২ মে) সকাল ৯টায় টিকিট বিক্রি শুরু হয়। টিকিটের ৫০ ভাগ অনলাইনে বিক্রির কথা থাকলেও রেলের অ্যাপস ‘রেল সেবা’ (rail Sheba) কাজ করছে না।
যাত্রীদের অভিযোগ, রেলসেবা অ্যাপস ব্যবহার করে অগ্রিম একটি টিকিটও কেনা যাচ্ছে না। সকালে রাজধানীর কমলাপুর রেলস্টেশনে টিকিট প্রত্যাশীদের সঙ্গে কথা বলে এমন অভিযোগ পাওয়া গেছে।
শরিফ আহমেদ নামের এক টিকিট প্রত্যশী বলেন, বহু বার চেষ্টা পরে ‘রেল সেবা’ অ্যাপসে একবার প্রবেশ করা গেলেও ভেতরে টিকিট কেনার অপশনে যাওয়া যায়নি। ভেতরে ইন্টারফেস কাজ করছেন না এমনটা দেখা গেছে।
নারী কাউন্টারে দাঁড়ানো নুসরাত নামের একজন বলেন, রাতে রেলসেবা অ্যাপসের মাধ্যমে টিকিট কেনার চেষ্টা করি। কিন্তু বহুবার চেষ্টা করেও মোবাইল নম্বর দিয়ে অ্যাপসে লগইন করতে পারিনি। শেষমেষ উপায় না দেখে কমলাপুরে চলে এসেছি।
অ্যাপসে টিকিট কাটতে না পারায় রেলওয়ের প্রযুক্তির দুর্বলতাকে দায়ী করেছেন টিকিট প্রত্যাশীদের অনেকেই।
আসন্ন ঈদুল ফিতরে টিকিট প্রত্যাশীরা যেন ঘরে বসেই টিকিট কাটতে পারেন সেজন্য কিছুদিন রেলওয়ের অ্যাপসটি চালু করা হয়। প্রতিদিন অনলাইনে পাওয়া যাবে প্রায় ১৩ হাজার ৩৫০টি টিকিট। যদিও প্রতিদিন ২৭ হাজার ৭০০ টিকিট বিক্রি করবে রেলওয়ে কর্তৃপক্ষ। বাকি টিকিট নির্ধারিত পাঁচ স্টেশন থেকে কেনা যাবে। রেলসেবা অ্যাপসটি তৈরি করেছে সিএনএস নামে একটি প্রতিষ্ঠান। গত মাসে অ্যাপসটির আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়।
রেলের অনলাইন টিকিট ব্যবস্থাপনা প্রতিষ্ঠান কম্পিউটার নেটওয়ার্ক সিস্টেমস লিমিটেড বাংলাদেশ (সিএনএসবিডি) জানায়, অ্যাপে এক সঙ্গে টিকিট কাটতে পারেন মাত্র ৫০০ জন। এর বেশি সক্ষমতা নেই এই অ্যাপের। ঘন্টায় ১৫ হাজার টিকিটের সার্ভিস দিতে পারে রেল সেবা অ্যাপ।
এবার ৫০ ভাগ টিকিট অনলাইনে তিন পদ্ধতিতে দেওয়া হচ্ছে। প্রথমত মোবাইল এসএমএসে, দ্বিতীয়ত ওয়েবসাইট থেকে এবং তৃতীয়ত রেলের টিকিট কাটার সবশেষ ফিচার অ্যাপস-এর মাধ্যমে। সবমিলিয়ে মোট টিকিটের ৫০ ভাগ এই তিন পদ্ধতিতে দেওয়া হচ্ছে।
উল্লেখ্য, আজ বিক্রি হবে ৩১ মে টিকিট। একজন সর্বোচ্চ ৪টি টিকিট কিনতে পারবেন।




« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft