শিরোনাম: ওসি মোয়াজ্জেম আত্মগোপনে থাকায় গ্রেফতারে দেরি হচ্ছে : স্বরাষ্ট্রমন্ত্রী       বিএনপি-জামায়াত জোটের শাসন আর কোনোদিন দেশে ফিরবে না : নাসিম       জনগণের ওপর ঋণ ও করের বোঝা চাপিয়ে দেওয়া হয়েছে : মোশাররফ       ৯ বছরে পরিবেশ দূষণে জরিমানা আদায় ১৭৭ কোটি       সৌদির কাছে ট্রাম্পের অস্ত্র বিক্রি ঠেকাবে কংগ্রেস       যারা ভোট চুরি করে তাদের হাতে দেশের সম্পদ নিরাপদ নয় : খসরু       বেকারদের কর্মসংস্থান সৃষ্টিতে বরাদ্দ যেন কাটছাঁট না হয় : জিএম কাদের       হংকংয়ে বিক্ষোভ : চাপের মুখে প্রত্যর্পণ বিল স্থগিত       প্রযুক্তির সহযোগিতা ছাড়া রেলওয়েকে এগিয়ে নেওয়া সম্ভব নয় : রেলমন্ত্রী       ট্রাম্পের মেয়ে-জামাতার এক বছরে আয় ১১৪২ কোটি      
ভারতে ইভিএম ভোটে ব্যাপক কারচুপির অভিযোগ
আন্তর্জাতিক ডেস্ক :
Published : Wednesday, 22 May, 2019 at 12:32 PM
ভারতে ইভিএম ভোটে ব্যাপক কারচুপির অভিযোগভারতের লোকসভা নির্বাচনে ইভিএম ভোটে ব্যাপট কারচুপির অভিযোগ এনেছে বিরোধীদলগুলো। এ ইস্যুতে সুপ্রিম কোর্ট পর্যন্ত গেছে তারা। ভোট গণনার ক্ষেত্রে ২২টি বিরোধী দল একজোট হয়ে মঙ্গলবার কমিশনে গিয়ে কারচুপি এড়াতে গণনার ক্ষেত্রে বেশ কিছু শর্ত দিয়ে এসেছে। মেশিনের ভোট গোনার আগেই ভিভিপ্যাট স্লিপ গুনতে হবে বলে একযোগে দাবি করেছে তারা। একইসঙ্গে বিরোধীদের দাবি, সামান্য গরমিল হলে স্রেফ বিধানসভা পিছু পাঁচটি বুথ নয়, পুরো বিধানসভা এলাকার ইভিএমের ভিভিপ্যাট স্লিপই গুনতে হবে।
অন্যদিকে, কমিশনের সঙ্গে বিরোধীদের বৈঠক চলাকালীনই ট্যুইট করেনছে প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়। তিনি বিবৃতি দিয়ে বলেছেন, জনতার রায় নিয়ে কারচুপির যে অভিযোগ উঠছে, সে ব্যাপারে আমি উদ্বিগ্ন। ইভিএমের নিরাপত্তার সম্পূর্ণ দায়িত্ব নির্বাচন কমিশনের। গণতন্ত্র নিয়ে কারও মনে যেন কোনও সন্দেহ না থাকে। মানুষের রায় মাথা পেতে নিতে হবে। প্রণববাবু তার বিবৃতিতে বলেছেন, প্রতিষ্ঠানে বিশ্বাসী ব্যক্তি হিসেবে আমার মত হল, কোনও প্রতিষ্ঠান কীভাবে কাজ করবে তা যারা সেই প্রতিষ্ঠানকে চালাবে, তাদের উপরই নির্ভর করে। এক্ষেত্রে তা নির্বাচন কমিশন।
আগামীকাল বৃহস্পতিবার ভারতের ভোট গণনা। আর তার আগে বিরোধীদের সুরেই প্রণব মুখোপাধ্যায়ের ইভিএম নিয়ে উদ্বেগ ঘিরে রাজনৈতিক মহলে চর্চা শুরু হয়েছে। ওদিকে, ভোট গণনার ক্ষেত্রে কমিশন যে প্রক্রিয়ায় এগোতে চাইছে, তা বদলানোর আর্জি জানিয়েছে ২২টি বিরোধী দল। কমিশনে যাওয়ার আগে নয়াদিল্লির কনস্টিটিউশন ক্লাবে এদিন একজোট হন কংগ্রেসের আমমেদ প্যাটেল, গুলাম নবি আজাদ, অভিষেক মনু সিংভি, অশোক গেহলট, তৃণমূলের ডেরেক ও’ব্রায়ান, টিডিপি সুপ্রিমো চন্দ্রবাবু নাইডু, ডিএমকের কানিমোঝি, সিপিএমের সীতারাম ইয়েচুরি, অরবিন্দ কেজরিওয়ালের মতো নেতানেত্রীরা।




« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft