gramerkagoj
বৃহস্পতিবার ● ২৫ এপ্রিল ২০২৪ ১২ বৈশাখ ১৪৩১
gramerkagoj
দক্ষিণ কোরিয়ার সঙ্গে যুদ্ধ এড়ানোর কোনও ইচ্ছা নেই : কিম
প্রকাশ : বুধবার, ১০ জানুয়ারি , ২০২৪, ০৪:১৯:০০ পিএম , আপডেট : বুধবার, ২৪ এপ্রিল , ২০২৪, ০৩:০১:২৯ পিএম
আন্তর্জাতিক ডেস্ক:
GK_2024-01-10_659e4fbf64318.jpg

দক্ষিণ কোরিয়ার সাথে ‘যুদ্ধ এড়ানোর কোনও ইচ্ছা নেই বলে জানিয়েছেন উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উন। এদিকে দুদেশের পাল্টাপাল্টি নানা পদক্ষেপে কোরীয় উপদ্বীপে উত্তেজনা বেড়েই চলেছে। এছাড়া উত্তর কোরিয়ার একের পর এক ক্ষেপণাস্ত্র পরীক্ষা এবং দেশটির সর্বোচ্চ নেতা কিম জং উনের নিয়ন্ত্রণহীন নানা বক্তব্যেও উত্তেজনা কমার কোনও লক্ষণ নেই।
এমন অবস্থায় আবারও বেশ আক্রমণাত্মক বক্তব্য দিয়েছেন কিম জং উন। তিনি বলেছেন, দক্ষিণ কোরিয়ার সাথে ‘যুদ্ধ এড়ানোর কোনও ইচ্ছা তার নেই’। একইসঙ্গে দক্ষিণ কোরিয়াকে ‘সবচেয়ে শত্রু’ রাষ্ট্র হিসাবে সংজ্ঞায়িত করার সময় এসেছে বলেও মন্তব্য করেছেন তিনি।
বুধবার (১০ জানুয়ারি) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।
উত্তর কোরিয়ার নেতা কিম জং উন বলেছেন, দক্ষিণ কোরিয়াকে তার দেশের প্রতি ‘সবচেয়ে শত্রুতাপূর্ণ’ রাষ্ট্র হিসাবে সংজ্ঞায়িত করার সময় এসেছে বলে বুধবার দেশটির সরকারি সংবাদমাধ্যম দ্য কোরিয়ান সেন্ট্রাল নিউজ এজেন্সি (কেসিএনএ) জানিয়েছে।
রাষ্ট্রীয় এই সংবাদমাধ্যমটি আরও জানিয়েছে, আত্মরক্ষা এবং পারমাণবিক যুদ্ধ প্রতিরোধের জন্য দেশের সামরিক সক্ষমতা বাড়ানোর আহ্বান জানানোর পাশাপাশি সংঘর্ষের আবহ সৃষ্টি ও অস্ত্র তৈরিতে উসকানি দেওয়ার জন্য সিউলকে অভিযুক্ত করেছেন কিম।
চলতি সপ্তাহের শুরুতে অস্ত্র কারখানা পরিদর্শন করার সময় কিম জং উন এসব মন্তব্য করেন বলে কেসিএনএ জানিয়েছে। এছাড়া কিম দুই কোরিয়ার মধ্যে ক্রমবর্ধমান খারাপ সম্পর্ককে ‘পরিবর্তনের নতুন পর্যায়’ এবং ‘অনিবার্য বাস্তবতা’ বলেও অভিহিত করেছেন।
কিম বলেছেন, ‘আমরা কোনওভাবেই কোরীয় উপদ্বীপে অপ্রতিরোধ্য শক্তির মাধ্যমে একতরফাভাবে দুর্দান্ত কিছু ঘটাতে পারব না, তবে যুদ্ধ এড়ানোর কোনও ইচ্ছাও আমাদের নেই।’
এর আগে গত মাসে দলীয় বৈঠকে কিম বলেছিলেন, দক্ষিণ কোরিয়ার সঙ্গে শান্তিপূর্ণ পুনর্মিলন অসম্ভব। সেসময় তিনি আরও বলেন, দক্ষিণ কোরিয়ার সাথে সম্পর্কের ক্ষেত্রে তার সরকার ‘নীতিতে ব্যাপক পরিবর্তন’ আনবে।
এছাড়া যুক্তরাষ্ট্রের কারণে সশস্ত্র সংঘাত বাস্তবে পরিণত হচ্ছে বলেও সেসময় মন্তব্য করেছিলেন তিনি।

আরও খবর

🔝