gramerkagoj
বৃহস্পতিবার ● ২৫ এপ্রিল ২০২৪ ১২ বৈশাখ ১৪৩১
gramerkagoj
আবারো এলপিজির দাম বৃদ্ধি
প্রকাশ : বুধবার, ৩ জানুয়ারি , ২০২৪, ১০:০২:০০ পিএম
সম্পাদকীয়:
GK_2024-01-03_6595851f3637c.jpg

খবরে প্রকাশ, তরলীকৃত পেট্রোলিয়াম গ্যাসের (এলপিজি) দাম আবারো বেড়েছে। জানুয়ারি মাসের জন্য ভোক্তা পর্যায়ে প্রতি ১২ কেজি সিলিন্ডারের দাম ২৯ টাকা বেড়ে এক হাজার ৪৩৩ টাকা নির্ধারণ করেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)। মঙ্গলবার সন্ধ্যা ৬টা থেকে নতুন নির্ধারিত দাম কার্যকর হবে। ডিসেম্বর মাসে এলপিজির ১২ কেজি সিলিন্ডারের দাম ছিল এক হাজার ৪০৪ টাকা। এদিন বিইআরসি হলরুমে এক সংবাদ সম্মেলনের মাধ্যমে নতুন দর ঘোষণা করা হয়। বিইআরসি প্রতি কেজি এলপিজির খুচরা দাম ১১৯ টাকা ৪০ পয়সা নির্ধারণ করেছে। সে অনুযায়ী সাড়ে ৫, ১২, ১৫, ১৬, ১৮, ২০, ২৫, ৩০, ৩৫ ও ৪৫ কেজি ওজনের সিলিন্ডারের দাম বেড়েছে। কেনো এই দাম বৃদ্ধি তা নিয়ে কোনো ব্যাখ্যা নেই।
যদিও বাজারে সরকার নির্ধারিত দামের চেয়ে বেশি দাম দিয়ে ভোক্তাকে কিনতে হয় বলে তাদের অভিযোগ রয়েছে। বাজার ঘুরে সে অভিযোগের সত্যতাও পাওয়া গেছে। এলপিজির পাশাপাশি গাড়িতে ব্যবহৃত অটোগ্যাসের দামও বেড়েছে। প্রতি লিটার অটোগ্যাসের দাম নির্ধারণ করা হয়েছে ৬৫ টাকা ৬৭ পয়সা, যা গত মাসে ছিল ৬৪ টাকা ৪৩ পয়সা। গত নভেম্বর মাসে ১২ কেজি এলপিজি সিলিন্ডারের দাম ছিল এক হাজার ৩৮১ টাকা, অক্টোবর মাসে ছিল এক হাজার ৩৬৩ টাকা, সেপ্টেম্বরে ছিল এক হাজার ২৮৪ টাকা, আগস্ট মাসে এক হাজার ১৪০ টাকা, জুলাই মাসে ছিল ৯৯৯ টাকা, জুনে ছিল এক হাজার ৭৪ টাকা, মে মাসে ছিল এক হাজার ২৩৫ টাকা ও এপ্রিলে ছিল এক হাজার ১৭৮ টাকা, মার্চে ছিল এক হাজার ৪২২ টাকা, ফেব্রুয়ারিতে ছিল এক হাজার ৪৯৮ টাকা এবং জানুয়ারি মাসে ছিল এক হাজার ২৩২ টাকা।
আন্তর্জাতিক বাজারের সঙ্গে সামঞ্জস্য রাখতে সৌদি আরামকো কোম্পানির প্রপেন ও বিউটেনের দামের সঙ্গে সমন্বয় করে প্রতি মাসে এলপিজির মূল্য ঘোষণা করে আসছে বিইআরসি। ২০২১ সালের ১২ এপ্রিল দেশে প্রথমবারের মতো এলপিজির দাম নির্ধারণ করে বিইআরসি। এর পর থেকে প্রতি মাসে একবার দাম সমন্বয় করা হচ্ছে। কিন্তু এখন বিশ্ব বাজারে এলপিজির দাম কমে আসলেও কেনো বাংলাদেশে ফের দাম বাড়ানোর ঘোষণা দেয়া হলো তা আমাদের বোধগম্য নয়। এই বর্ধিত মূল্য প্রত্যাহার করে অবিলম্বে এলপিজির দাম ফণনির্ধারণ করা দরকার।

আরও খবর

🔝