বুধবার, ৩০ সেপ্টেম্বর, ২০২০
দক্ষিণ-পশ্চিমাঞ্চল
বিনম্র শ্রদ্ধায় যশোরে বঙ্গবন্ধুর শাহাদত বার্ষিকী পালিত
কাগজ সংবাদ
Published : Sunday, 16 August, 2020 at 12:58 AM
বিনম্র শ্রদ্ধায় যশোরে বঙ্গবন্ধুর শাহাদত বার্ষিকী পালিতবিনম্র শ্রদ্ধার সাথে বাংলাদেশের স্বাধীনতার রূপকার জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে স্মরণের মাধ্যমে যশোরে জাতীয় শোক দিবস পালিত হয়েছে। সর্বকালের সর্বশ্রেষ্ঠ এ বাঙালির প্রতি শ্রদ্ধা জানাতে করোনাকালেও রাস্তায় মানুষের ঢল নামে। সকাল থেকে রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক, পেশাজীবী সংগঠন ও প্রশাসনের কর্তা ব্যক্তিরা শহরের বকুলতলায় বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ করতে সমবেত হন। শ্রদ্ধা ও আবেগের পুষ্পাঞ্জলিতে ভরে ওঠে ম্যুরাল।
শনিবার সরকারি নির্দেশনা অনুসারে সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানে কালো পতাকা উত্তোলন ও জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হয়। পদযাত্রা সহকারে ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ করে জেলা প্রশাসক তমিজ উদ্দিন খানের নেতৃত্বে জেলা প্রশাসন, পুলিশ সুপার মুহাম্মদ আশরাফ হোসেনের নেতৃত্বে পুলিশ প্রশাসন, উপাচার্য প্রফেসর ডক্টর আনোয়ার হোসেনের নেতৃত্বে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, যশোর-৩ আসনের এমপি কাজী নাবিল আহমেদ, জেলা আওয়মী লীগ সভাপতি শহিদুল ইসলাম মিলন ও সাধারণ সম্পাদক যশোর-৬ আসনের এমপি শাহীন চাকলাদার, পৌর মেয়র জহিরুল ইসলাম চাকলাদার রেন্টুর নেতৃত্বে যশোর পৌরসভা, সভাপতি মোহিত কুমার নাথ ও সাধারণ সম্পাদক শাহারুল ইসলামের নেতৃত্বে সদর উপজেলা আওয়ামী লীগ, সাধারণ সম্পাদক অশোক কুমার রায়ের নেতৃত্বে জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ), অ্যাডভোকেট আবুল হোসেনের নেতৃত্বে কমিউনিস্ট পার্টি ফুলেল শ্রদ্ধা জানায়।
এর বাইরে পুষ্পস্তবক অর্পণ করে জেলা যুবলীগ, ছাত্রলীগ,শ্রমিকলীগ, ইজিবাইক শ্রমিক লীগ, মৎস্যজীবী লীগ, জেলা কৃষকলীগ, যুব শ্রমিক লীগ, জেলা যুব মহিলা লীগ, সংবাদপত্র পরিষদ, প্রেসক্লাব, যশোর সাংবাদিক ইউনিয়ন, বিএফইউজে-বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন, দৈনিক স্পন্দন, সিভিল সার্জনের কার্যালয়, স্বাধীনতা চিকিৎসক পরিষদ (স্বাচিপ), বিএমএ, ২৫০ শয্যা বিশিষ্ট জেনারেল হাসপাতাল, ইন্টার্ন চিকিৎসক পরিষদ, নার্সিং ইনস্টিটিউট, ডাকবিভাগ, শিক্ষাবোর্ড, খাদ্য নিয়ন্ত্রণ অধিদপ্তর, পল্লী উন্নয়ন বোর্ড, রেলওয়ে প্রকৌশল বিভাগ, উপজেলা কৃষি অফিস, পানি উন্নয়ন বোর্ড, সড়ক ও জনপথ অধিদপ্তর, মহিলা বিষয়ক অধিদপ্তর, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর, সামাজিক বনাঞ্চল ও বন বিভাগ, গণপূর্ত সার্কেল ও বিভাগ, শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলীর কার্যালয়, বিসিক, পরিবেশ অধিদপ্তর, বিআরটিএ, ওজোপাডিকো, সরকারি গণগ্রন্থাগার, জেলা পরিসংখ্যান অফিস, প্রাণিসম্পদ গবেষণা ইনস্টিটিউট, জেলা প্রাথমিক শিক্ষা অফিস, আঞ্চলিক পাসপোর্ট অফিস, ডিজিএম টেলিকম বিটিসিএল, কেন্দ্রীয় কারাগার, কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অফিস, শিল্পকলা একাডেমি, সম্মিলিত সাংস্কৃতিক জোট, জেলা ক্রীড়া সংস্থা, প্রসিকিউশন ইউনিট, যশোর ইনস্টিটিউট, বাঁচতে শেখা, জয়তী সোসাইটি, আইইবি যশোর কেন্দ্র, এফপিএবি, এডাব, এনজিও ফাউন্ডেশন, ধারা, আরডিআরএস, বন্ধুমহল সমিতি, সিটি প্লাজা, যশোর মেডিকেল কলেজ,হোমিওপ্যাথি মেডিকেল কলেজ, সরকারি এমএম কলেজ, সরকারি মহিলা কলেজ, সরকারি সিটি কলেজ, উপশহর কলেজ, যশোর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়, যশোর কলেজ, শিক্ষাবোর্ড সরকারি মডেল স্কুল ও কলেজ, আঞ্জুমানারা একাডেমি, কালেক্টরেট স্কুল, আদর্শ বহুমুখি বালিকা উচ্চ বিদ্যালয়, টিচার্স ট্রেনিং কলেজ, পিটিআই, মুসলিস একাডেমি, মডেল পলিটেকনিক ইনস্টিটিউট, সম্মিলনী ইনস্টিটিউশন, টেকনিক্যাল এন্ড ম্যানেজমেন্ট কলেজ, নিউটাউন বালিকা উচ্চ বিদ্যালয়, জিলা স্কুল, সেক্রেড হার্ট স্কুল, যশোর বালিকা মাধ্যমিক বিদ্যালয়, মশিয়ূর রহমান আইন মহাবিদ্যালয়, ডাক্তার আব্দুর রাজ্জাক মিউনিসিপ্যাল কলেজ, সেবাসংঘ উচ্চ বালিকা বিদ্যালয়, গার্লস গাইড এসোসিয়েশন যশোর, আব্দুল গফুর একাডেমি, এসএম সুলতান ফাইন আর্ট কলেজ, মুসলিম এইড ইনস্টিটিউট অব টেকনোলজি, কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র, ডিপ্লোমা কৃষিবিদ ইনস্টিটিউট, বঙ্গবন্ধু ডিপ্লোমা কৃষিবিদ পরিষদ, ইনস্টিটিউট অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স,সদর উপজেলা পরিষদ ও উপজেলা প্রশাসন, জেলা মুক্তিযোদ্ধা সংসদ কমান্ড, সেক্টর কমান্ডারস ফোরাম মুক্তিযুদ্ধ ৭১, মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ড, সহযোগী মুক্তিযোদ্ধা সংসদ খুলনা বিভাগীয় কমিটি, বাংলাদেশ ডেভলপমেন্ট ব্যাংক, সোনালী ব্যাংক প্রিন্সিপাল অফিস, রূপালী ব্যাংক, পল্লী সঞ্চয় ব্যাংক, বঙ্গবন্ধু পরিষদ, বঙ্গবন্ধু পেশাজীবী পরিষদ, বঙ্গবন্ধু আইন ছাত্র পরিষদ, বঙ্গবন্ধু ডিপ্লোমা প্রকৌশল পরিষদ, সজীব ওয়াজেদ জয় পরিষদ, খ্রিস্টান অ্যাসোসিয়েশন, সনাতন ধর্ম সংঘসহ অন্যান্য সামাজিক, পেশাজীবী, স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠান।
এর বাইরে শহরের পাড়া মহল্লা থেকে শুরু করে প্রত্যন্ত অঞ্চলে আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনগুলোর পক্ষ থেকে বিশেষ আয়োজন করা হয়। করোনা সংকটে কেন্দ্রীয় নির্দেশনা মেনে সংক্ষিপ্ত আলোচনা সভার পাশাপাশি দোয়া মাহফিল ও দরিদ্রভোজের আয়োজন করা হয় অনেক সংগঠনের পক্ষ থেকে। এছাড়া মসজিদ, মন্দির, গির্জায় বিশেষ প্রার্থনা অনুষ্ঠিত হয়।
নির্বাচনী এলাকায় আওয়ামী লীগ ও সহযোগী সংগঠন আয়োজিত বিভিন্ন অনুষ্ঠানে যোগদান করেন এমপি কাজী নাবিল আহমেদ।
যবিপ্রবি : বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদে দোয়া ও মোনাজাতের আগে সংক্ষিপ্ত আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় উপাচার্য অধ্যাপক ডক্টর আনোয়ার হোসেনসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।
জাতীয় শোক দিবস উপলক্ষে যশোর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়, এমএসটিপি স্কুল এন্ড কলেজ, শিক্ষাবোর্ড  মডেল স্কুল এন্ড কলেজ, যশোর কালেক্টরেট স্কুল, আদর্শ বালিকা উচ্চ বিদ্যালয় এবং ইসলামিয়া বালিকা বিদ্যালয়ের হলদে পাখি ও গার্ল গাইড সদস্যরা ছবি আঁকা প্রতিযোগিতায় অংশ নেয়। ছবি আঁকার বিষয় ছিল রক্তাক্ত ১৫ আগস্ট।
জেলা ক্রীড়া সংস্থা : বাদ আসর যশোর জেলা ক্রীড়া সংস্থার আমেনা খাতুন গ্যালারির নীচে আলোচনা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। আলোচনা করেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) রফিকুল হাসানসহ অন্যান্যরা।
পশ্চিম বারান্দি নাথপাড়া: পশ্চিমবারান্দি নাথপাড়া এলাকাবাসীর উদ্যোগে শোক দিবস উপলক্ষে বিশেষ প্রার্থনা অনুষ্ঠিত হয়। নাথপাড়া সর্বজনীন পূজা মন্দিরে বঙ্গবন্ধু ও তার পরিবারে হত্যাকান্ডের শিকার সদস্যদের আত্মার সদগতি কামনায় বিশেষ পূজা পাঠ অনুষ্ঠিত হয়।
এমএসটিপি স্কুল এন্ড কলেজ : অধ্যক্ষ খায়রুল আনামের সভাপতিত্বে সকালে স্কুলে আলোচনা সভা, দোয়া মাহফিল এবং শোক দিবস উপলক্ষে আয়োজিত প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়।   
কারবালা সরকারি প্রাথমিক বিদ্যালয় : বিদ্যালয় সভাপতি সিরাজুল ইসলামের সভাপতিত্বে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।
ইছালী মডেল কলেজ : অধ্যক্ষ নূরে আলম সিদ্দিকীর সভাপতিত্বে আলোচনা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন নূরুল হক বীর বিক্রম।
কাশিমপুর ইউনিয়ন : চেয়ারম্যান মশিউর রহমান সাগরের সভাপতিত্বে ইউনিয়ন পরিষদ কার্যালয়ে আলোচনা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।
আরবপুর ইউনিয়ন : ইউপি চেয়ারম্যান শাহারুল ইসলাম শোক দিবস উপলক্ষে ইউনিয়নের আড়াই হাজার দরিদ্র পরিবারের মধ্যে খাদ্য সহায়তা প্রদান করেন। এছাড়াও আরবপুর ইউনিয়ন আওয়ামীলীগের আয়োজনে বিভিন্ন মসজিদে আসর বাদ দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।
দেয়াড়া ইউনিয়ন : ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আনিছুর রহমান এবং ইউনিয়ন আওয়ামী লীগের আয়োজনে বিভিন্ন মসজিদ ও মন্দিরে প্রার্থনা অনুষ্ঠিত হয়েছে।
চৌগাছা (যশোর) অফিস : চৌগাছায় বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পমাল্য অর্পণ, জাতীয় পতাকা অর্ধনমিত, কালোব্যাজ ধারণ, আলোচনা সভা, মিলাদ ও দোয়া মাহফিল এবং দুস্থদের মধ্যে খাবার বিতরণের মাধ্যমে দিনটি পালিত হয়। শোক দিবসের বিভিন্ন কর্মসূচিতে যশোর-২ আসনের সংসদ সদস্য মেজর জেনারেল (অবসরপ্রাপ্ত) অধ্যাপক ডাক্তার নাসির উদ্দিন যোগ  দেন। সকালে বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পমাল্য অর্পণ করেন উপজেলা প্রশাসনের পক্ষে নির্বাহী অফিসার এনামুল হক, সহকারী কমিশনার নারায়ন চন্দ্র পাল, উপজেলা আওয়ামী লীগের সভাপতি এস.এম হাবিবুর রহমান, চৌগাছা থানা, উপজেলা যুবলীগ, ছাত্রলীগ, প্রেসক্লাব চৌগাছাসহ বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ। দুপুরে সংসদ সদস্য অধ্যাপক ডাক্তার নাসির উদ্দিন উপজেলার সিংহঝুলী, হাকিমপুর, পাশাপোল, সুখপুকুরিয়া ইউনিয়নে শোক দিবসের বিভিন্ন কর্মসূচিতে অংশ গ্রহণ করেন।
কেশবপুর (যশোর) প্রতিনিধি : কালো ব্যাজ ধারণ, জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন, বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পমাল্য অর্পণ, শোকর‌্যালি, পুরস্কার বিতরণ ও আলোচনা সভাসহ বিভিন্ন কর্মসূচি পালন করা হয়। চিত্রাঙ্কন ও রচনা প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করেন উপজেলা নির্বাহী অফিসার নুসরাত জাহান। সকাল থেকে উপজেলা আওয়ামী লীগ কার্যালয় চত্বরে উপজেলা প্রশাসন, আওয়ামী লীগসহ সহযোগী সংগঠন, প্রেসক্লাব,  বিভিন্ন সামাজিক সংগঠন ও শিক্ষা প্রতিষ্ঠানের পক্ষ থেকে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করা হয়।
উপজেলা আওয়ামী লীগের উদ্যোগে দলীয় কার্যালয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উপজেলা সভাপতি এস এম রুহুল আমিনের সভাপতিত্বে অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন সহসভাপতি এইচ এম আমির হোসেন, সাধারণ সম্পাদক গাজী গোলাম মোস্তফা, পৌর মেয়র রফিকুল ইসলাম মোড়ল, পৌর আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক অ্যাডভোকেট মিলন মিত্র, উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক শেখ এবাদত সিদ্দিক বিপুল, যুবলীগের আহ্বায়ক বিশ্বাস শহীদুজ্জামান শহীদ, ছাত্রলীগের আহ্বায়ক কাজী আজহারুল ইসলাম মানিক প্রমুখ। এছাড়াও কেশবপুর কলেজ ও মহিলা কলেজ, পাইলট বালিকা বিদ্যালয়, মূলগ্রাম দারুল উলুম আলিম মাদ্রাসা, হিজলডাঙ্গা শহীদ ফ্লাইট লে. মাসুদ মেমোরিয়াল কলেজসহ উপজেলার সকল  মসজিদ এবং শিক্ষা প্রতিষ্ঠানে মিলাদ ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়।
ঝিকরগাছায় দিনভর বিভিন্ন বিভিন্ন কর্মসূচিতে যোগ দেন যশোর-২ আসনের সংসদ সদস্য অধ্যাপক ডাক্তার নাসির উদ্দিন। হাজিরালী মোড় ও বাঁকড়া ইউনিয়ন পরিষদে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন এমপি। বিশেষ অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান মনিরুল ইসলাম, উপজেলা ভাইস চেয়ারম্যান সেলিম রেজা ও মহিলা ভাইস চেয়ারম্যান লুবনা তাক্ষী।
কুয়াদা (যশোর) প্রতিনিধি : যশোর সদর উপজেলার রামনগর ইউনিয়ন পরিষদ চত্বরে শোকসভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। সভায় বক্তৃতা করেন ইউপি চেয়ারম্যান নাজনীন নাহার।
 



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft