সোমবার, ২৮ সেপ্টেম্বর, ২০২০
দক্ষিণ-পশ্চিমাঞ্চল
লাল সবুজের ‘চেতনায় বঙ্গবন্ধু’র মোড়ক উন্মোচন অনুষ্ঠানে প্রতিমন্ত্রী
মুক্তির স্বপ্ন দেখিয়েছিলেন জাতির পিতা
কাগজ সংবাদ
Published : Saturday, 15 August, 2020 at 3:11 AM
মুক্তির স্বপ্ন দেখিয়েছিলেন জাতির পিতা পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য বলেছেন, পাক বাহিনীর সীমাহীন অত্যাচারে বিধ্বস্ত একটি দেশকে জাগ্রত করেছিলেন বঙ্গবন্ধু। গ্রাম থেকে গ্রামান্তরে পায়ে হেঁটে মানুষকে মুক্তির স্বপ্ন দেখিয়েছিলেন তিনি। পৃথিবীর যে স্থানেই বাঙালি থাকুক, সেখান থেকেই বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধের ইতিহাসকে ছড়িয়ে দিতে সবাইকে একযোগে কাজ করার আহ্বান জানান মন্ত্রী।
বঙ্গবন্ধুকে নিয়ে বাংলা সংস্কৃতি চর্চা কেন্দ্র লাল সবুজের একটি ভিডিও তথ্যচিত্রের মোড়ক উন্মোচনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য এসব কথা বলেন। শুক্রবার সকালে যশোর সার্কিট হাউজে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।
জাতির পিতার স্মৃতিচারণ করে মন্ত্রী বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান যখন দেশের অর্থনীতিতে বিপ্লবের ডাক দিয়েছিলেন তখন একটি কুচক্রী মহল ও অভ্যন্তরীণ বিশ্বাসঘাতকরা তাকে নির্মমভাবে হত্যা করে। এরপর দীর্ঘ ২১ বছর মুক্তিযুদ্ধের ইতিহাসকে চাপা দিয়ে পাকিস্তানি ভাবধারায় দেশকে তুলে ধরেছিলেন তথাকথিত শাসকরা। বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা ক্ষমতায় এসে বাঙালির ইতিহাসকে পুনর্জীবিত করেছেন।
লাল সবুজকে ধন্যবাদ জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, ছোট পরিসরে একটি অনুষ্ঠানে বঙ্গবন্ধুর আদর্শ ও দেশের ঐতিহ্যকে সুনিপুণভাবে তুলে ধরেছে তারা। অনুষ্ঠানে স্বাগত বক্তৃতা করেন গ্রামের কাগজ সম্পাদক মবিনুল ইসলাম মবিন। অনুষ্ঠানের উদ্যোক্তা ও গ্রামের কাগজের স্টাফ রিপোর্টার এস এম আরিফের সঞ্চালনায় এসময় অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন যশোর শিক্ষাবোর্ডের চেয়ারম্যান প্রফেসর ডক্টর মোল্লা আমির হোসেন, সিনিয়র সাংবাদিক মুক্তিযোদ্ধা রুকুনউদ্দৌলাহ ও শিল্পকলা একাডেমির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মাহমুদ হাসান বুলু।
গ্রামের কাগজের স্টাফ রিপোর্টার এস এম আরিফের রচনা ও স্বরোজিৎ মন্ডলের সুরে ‘চেতনায় বঙ্গবন্ধু’ শিরোনামে মিউজিক ভিডিওতে কণ্ঠ দিয়েছেন শিল্পী সায়েরা আরজুমান স্মৃতি ও স্বরোজিৎ মন্ডল।  ছয় মিনিটের এ ভিডিও তথ্যচিত্রে বঙ্গবন্ধুর শিশুকাল, ৫২’র ভাষা আন্দোলন, ৬৬’র ছয়দফা, ৬৯’র গণঅভ্যুত্থান এবং ৭১’র ৭ মার্চের ঐতিহাসিক ভাষণ ও মুক্তিযুদ্ধকে সগৌরবে তুলে ধরা হয়েছে। এছাড়া দেশের সবুজ শ্যামল গ্রামবাংলার প্রাকৃতিক সৌন্দর্য্য ও সংস্কৃতিকে নিখুঁতভাবে উপস্থাপন করা হয়েছে এই ভিডিও চিত্রে।
অনুষ্ঠানের মিডিয়া পার্টনার ছিল দৈনিক গ্রামের কাগজ।
অনুষ্ঠানে সরকারি এমএম কলেজের ভূগোল বিভাগের প্রধান সোলজার রহমান, গ্রামের কাগজের নির্বাহী সম্পাদক আসাদ আসাদুজ্জামান, দৈনিক প্রতিদিনের কথার বার্তা সম্পাদক এইচ আর তুহিন, মণিরামপুরের ঝাঁপা সিনিয়র মাদ্রাসার বাংলা বিভাগের সহকারী অধ্যাপক গোলাম মোস্তফা, মণিরামপুর ডিগ্রি কলেজের প্রভাষক কামরুন্নাহার টিউলিপ, শ্রাবণী সুর, শেকড় যশোরের সাধারণ সম্পাদক রওশন আরা রাসু, উৎকর্ষের সাধারণ সম্পাদক অসীম সাহা, ডিজিটাল ভ্যালির সিইও তবিবুর রহমান তবি, ফটো জার্নালিস্ট অ্যাসোসিয়েশন যশোরের সভাপতি মুনিরুজ্জামান মুনির, গ্রামের কাগজের সিনিয়র রিপোর্টার ফয়সল ইসলাম, লাল সবুজের সমন্বয়কারী সুমন চক্রবর্তীসহ যশোরের বিশিষ্টজনেরা উপস্থিত ছিলেন।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft