মঙ্গলবার, ২৯ সেপ্টেম্বর, ২০২০
দক্ষিণ-পশ্চিমাঞ্চল
‘আমার মুজিব’ প্রতিযোগিতা
যশোরে ৯৪৭ শিক্ষার্থীর লড়াই, ঢাকায় যাওয়ার সুযোগ পাবে আটজন
এম. আইউব
Published : Tuesday, 11 August, 2020 at 12:52 AM

যশোরে ৯৪৭ শিক্ষার্থীর লড়াই, ঢাকায় যাওয়ার সুযোগ পাবে আটজনপ্রথমবারের মতো সারাদেশে অনুষ্ঠিত হচ্ছে ‘আমার মুজিব’ প্রতিযোগিতা। এই প্রতিযোগিতায় যশোরে প্রায় এক হাজার শিক্ষার্থী স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ করেছে। চারটি গ্রুপে অংশগ্রহণ করা এসব শিক্ষার্থীর মধ্যে জাতীয় পর্যায়ের প্রতিযোগিতায় অংশগ্রহণের সুযোগ পাবে মাত্র আটজন। আগামীকাল বুধবার এই আটজনের ভাগ্য নির্ধারণের কথা রয়েছে। যশোর থেকে বিচারকরা আটজনের নাম চূড়ান্ত করে সংশ্লিষ্ট কমিটির মাধ্যমে ঢাকায় পাঠাবেন।
প্রতিযোগিতা সংশ্লিষ্টরা জানিয়েছেন, ‘আমার মুজিব’ শীর্ষক একশ’ শব্দের লেখা ও ছবি আঁকা প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্যে শিক্ষার্থীদের প্রতি আহ্বান করা হয়। চারটি গ্রুপে অংশগ্রহণের সুযোগ পায় শিক্ষার্থীরা। ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত ‘ক’, নবম থেকে দশম শ্রেণি পর্যন্ত ‘খ’, একাদশ থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত ‘গ’ এবং অনার্স, মাস্টাস, ডিগ্রি (পাস), ফাজিল ও কামিল পর্যন্ত ‘ঘ’ গ্রুপ করা হয়।
এ সংক্রান্ত গঠিত কমিটির যশোরের সদস্য সচিব জেলা শিক্ষা অফিসার এএসএম আব্দুল খালেক জানিয়েছেন, একশ’ শব্দের লেখা প্রতিযোগিতায় ‘ক’ গ্রুপে দুশ’ ৮৭ জন, ‘খ’ গ্রুপে তিনশ’ ২৩ জন, ‘গ’ গ্রুপে ৭৭ জন ও ‘ঘ’ গ্রুপে ২০ জন প্রতিযোগী অংশগ্রহণ করে।
এছাড়া, ছবি আঁকা প্রতিযোগিতায় ‘ক’ গ্রুপে একশ’ ৩০ জন, ‘খ’ গ্রুপে ৯০ জন, ‘গ’ গ্রুপে ১৭ জন ও ‘ঘ’ গ্রুপে তিনজন প্রতিযোগী অংশ নিয়েছে বলে জানিয়েছে আয়োজকরা।
সোমবার জেলা শিক্ষা অফিসে ‘আমার মুজিব’ শীর্ষক প্রতিযোগিতার বাছাই পর্বের উদ্বোধন করা হয়েছে। এ সময় উপস্থিত ছিলেন জেলা যাচাই-বাছাই কমিটির আহ্বায়ক সরকারি এমএম কলেজের অধ্যক্ষ (ভারপ্রাপ্ত) প্রফেসর সেখ আবুল কওসার, সদস্য অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) শাম্মী ইসলাম ও সদস্য সচিব জেলা শিক্ষা অফিসার এএসএম আব্দুল খালেক। এছাড়া, চারজন বিচারক যশোর সরকারি মহিলা কলেজের বাংলা বিভাগের সহকারী অধ্যাপক মোফাজ্জল হোসেন, জিলা স্কুলের বাংলা সহকারী শিক্ষক লক্ষণ কুমার বিশ্বাস, সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের বাংলার সহকারী শিক্ষক শাহিদুল আলম ও এসএম সুলতান ফাইন আর্ট কলেজের চারুকলার প্রভাষক গৌতম কুমার বিশ্বাসও উপস্থিত ছিলেন।
সোমবার বাছাই শুরু হয়েছে। আগামীকাল বুধবারের মধ্যে বাছাই শেষ করা হবে। প্রতিটি গ্রুপ থেকে দু’জন করে রাখা হবে বলে সংশ্লিষ্ট কর্মকর্তারা জানিয়েছেন। চারটি গ্রুপ থেকে মোট আটজনকে চূড়ান্ত করে জাতীয় পর্যায়ের প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্যে ঢাকায় মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরে পাঠানো হবে বলে কর্মকর্তারা জানিয়েছেন। সেখানে বিজয়ীদের পুরস্কৃত করা হবে।
জাতীয় শোক দিবস ও মুজিববর্ষ উপলক্ষে আয়োজিত এ প্রতিযোগিতায় স্কুল, কলেজ, মাদ্রাসা ও কারিগরি শিক্ষার্থীরা অংশগ্রহণের সুযোগ পেয়েছে।
উপজেলা পর্যায়ে অংশগ্রহণকারীদের মধ্যে প্রতিটি গ্রুপ থেকে দু’জনকে পুরস্কৃত করা হবে। জাতীয়ভাবে নির্বাচন করা হবে ছবির ক্ষেত্রে। সেক্ষেত্রে প্রতিটি বিভাগ থেকে ২৫ জন পুরস্কার পাবে।
এ বিষয়ে যাচাই-বাছাই কমিটির সদস্য সচিব ও জেলা শিক্ষা অফিসার এএসএম আব্দুল খালেক বলেন, ‘আমার মুজিব প্রতিযোগিতা নিঃসন্দেহে শিক্ষার্থীদের ইতিহাস শিক্ষা দিবে। হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সম্পর্কে শিক্ষার্থীরা অনেক কিছু জানতে পারবে। এ ধরনের প্রতিযোগিতা শিক্ষার্থীদের মেধার বিকাশে সহায়তা করবে।’   








সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft