মঙ্গলবার, ২৯ সেপ্টেম্বর, ২০২০
দক্ষিণ-পশ্চিমাঞ্চল
শ্রীকৃষ্ণের জন্মতিথি মঙ্গলবার
কাগজ সংবাদ
Published : Monday, 10 August, 2020 at 10:46 PM
শ্রীকৃষ্ণের জন্মতিথি মঙ্গলবারসনাতন ধর্ম বিশ্বাসীদের মহা অবতার পরমেশ্বর ভগবান শ্রীকৃষ্ণের জন্মতিথি মঙ্গলবার। পঞ্জিকা অনুযায়ী ভাদ্র মাসের কৃষ্ণপক্ষের অষ্টমী তিথি ও রোহিণী নক্ষত্রে কৃষ্ণ জন্মাষ্টমী পালিত হয়। তবে এ বছর তিথি গন্ডগোলের কারণে জন্মাষ্টমীর তারিখ নিয়ে মতভেদ রয়েছে। কেউ মঙ্গলবার আবার কেউ বুধবার ধর্মীয় আচারবিধি অনুসারে জন্মাষ্টমী উদযাপনের সিদ্ধান্ত দিয়েছেন।
পৃথিবী থেকে দুরাচারী দুষ্টদের দমন আর সজ্জনদের রক্ষার জন্যেই দাপর যুগের লীলা অবতার শ্রীকৃষ্ণ ভাদ্র মাসের কৃষ্ণ পক্ষের অষ্টমী তিথিতে গোলকধাম থেকে পৃথিবীতে আবির্ভূত হয়েছিলেন। জ্যোতিষ শাস্ত্র অনুসারে সে সময় ছিল ৩২২৮ খ্রিস্টপূর্বাব্দ। দাপর যুগে মর্ত্যে আবির্ভূত বিষ্ণুর অষ্টম অবতার কৃষ্ণ। পৃথিবীতে তাঁর আবির্ভাবের দু’টি উদ্দেশ্য ছিল। একটি হলো অন্তর্জগতে মানবাত্মার উন্নতি সাধন এবং আরেকটি বাহ্য জগতে মানবসমাজের রাষ্ট্রীয় বা নৈতিক পরিবর্তন সাধন। বিভিন্ন পুরাণ ও প্রাচীন গ্রন্থ মতে, ভগবান শ্রীকৃষ্ণ ১২৫ বছর প্রকট লীলাবিলাস করেন। ১২৫ বছর ধরাধামে অবস্থান করে বৈকুন্ঠে গমন করেন। মাঘ মাসের প‚র্ণিমা তিথিতে তিনি ইহধাম ত্যাগ করে অন্তর্ধান করেন।
এবছর করোনা মহামারির কারণে সারাদেশের মতো যশোরেও জন্মাষ্টমী উদযাপনে কোনো আড়ম্বরপূর্ণ আয়োজন থাকছে না। জেলা পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক যোগেশ দত্ত বলেন, জনস্বাস্থ্য বিবেচনায় আনন্দ শোভাযাত্রা ও সমাবেশ হচ্ছে না। সকল মন্দিরে বিশেষ জনসমাগম এড়িয়ে ধর্মীয় আচার বিধী উদযাপনের জন্য অনুরোধ করা হয়েছে উল্লেখ করে তিনি বলেন মঙ্গলবার দুপুর ১২টায় নীলগঞ্চ মহাশ্মশানে জেলা পূজা উদযাপন পরিষদের উদ্যোগে শ্রীকৃষ্ণের বিশেষ পূজা অনুষ্ঠিত হবে।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft