সোমবার, ২৮ সেপ্টেম্বর, ২০২০
দক্ষিণ-পশ্চিমাঞ্চল
উপশহর ইউনিয়ন পুরোপুরি বিলুপ্ত
পৌরসভায় যুক্ত হচ্ছে কোন এলাকার কতোটুকু জমি
কাগজ সংবাদ
Published : Thursday, 6 August, 2020 at 2:12 AM


পৌরসভায় যুক্ত হচ্ছে কোন
এলাকার কতোটুকু জমিগত ১৫ জুলাই সরকারের ঘোষিত গেজেট অনুযায়ী যশোর শহরের পার্শ্ববর্তী আট বর্গকিলোমিটার এলাকা পৌরসভার সাথে যুক্ত হয়েছে। যা একিভূত করার আনুষ্ঠানিকতা বাকি মাত্র। কিন্তু কোন এলাকার কতোটুকু জমি বা কোথা থেকে কোন স্থান পর্যন্ত যুক্ত হচ্ছে, তা অধিকাংশ মানুষের অজানা। শহরতলীর অনেকেই জানতে চান, তিনি পৌর এলাকায় একিভূত হতে পারলেন, নাকি হননি! এটা জানতে গতকাল গ্রামের কাগজ দপ্তরে এসেছে অসংখ্য ফোন। সে চাহিদা থেকেই এই প্রতিবেদক পৌরসভা এবং জেলা প্রশাসনের একাধিক সূত্র থেকে তুলে এনেছে পৌরসভায় যুক্ত হওয়া আট বর্গ কিলোমিটার এলাকার তালিকা।
১৭৮১ সালে প্রাচীন বৃটিশ-ভারতের জেলা হিসেবে প্রতিষ্ঠা পায় যশোর। ১৮৬৪ সালে গঠিত হয় যশোর পৌরসভা। কিন্তু সাড়ে ১৪ বর্গ কিলোমিটার এলাকার ঐতিহ্যবাহী যশোর পৌরসভার সীমানা বৃদ্ধি করতে কোনো উদ্যোগ ইতিপূর্বে দেখা যায়নি। টানা ১৫৬ বছর পর বর্তমান পৌর মেয়রের ঐকান্তিক উদ্যোগের ফল হিসেবে গত ১৫ জুলাই রাষ্ট্রপতির আদেশক্রমে গেজেট প্রকাশিত হয়। সে গেজেট অনুযায়ী সম্পূর্ণ উপশহর ইউনিয়ন একিভূত হচ্ছে। অর্থাৎ বিলুপ্ত হচ্ছে উপশহর ইউনিয়ন। এ ছাড়াও নওয়াপাড়া ইউনিয়নের নওয়াপাড়া, বিরামপুর, শেখহাটি, কিসমত নওয়াপাড়া, নওদাগ্রাম মৌজা, আরবপুর ইউনিয়নের খোলাডাঙ্গা মৌজা, ফতেপুরের ঝুমঝুমপুর, বালিয়াডাঙ্গা মৌজা, রামনগরের রামনগর, মুড়লী, মোবারককাটি এবং চাঁচড়া ইউনিয়ন এতে সংযুক্ত করা হয়েছে। উপশহর, নওয়াপাড়া, আরবপুর, ফতেপুর, রামনগর ও চাঁচড়া ইউনিয়ন পরিষদের অন্তর্ভূক্ত মোট ৩ হাজার ৪৬৩টি দাগ পৌর এলাকার সাথে যুক্ত হচ্ছে। যার মধ্যে থাকছে উপশহর ইউনিয়নের বিরামপুর মৌজার ১১৩ দাগ। শেখহাটি মৌজার ১৮৫ দাগ, কিসমত নওয়াপাড়ার ৬৯৭ দাগ। নওয়াপাড়া ইউনিয়নের নওদাগ্রামের ১ থেকে ৩৫০ দাগ। যার আয়তন আসছে ১.৮৭, .০৬২ ও .৪৪ বর্গ কিলোমিটার। নওদাগ্রামের ০.৫১ বর্গ কিলোমিটার। যা পাগলাদহ ও ভৈরব নদের আগ পর্যন্ত। অর্থাৎ উপশহর থেকে ভৈরব নদের সীমানা ধরে উত্তরে পাগলাদাহ গ্রাম পর্যন্ত। আরবপুর ইউনিয়নের খোলাডাঙ্গার ২৩৫ দাগ। যা ০.২৩ বর্গ কিলোমিটার। যার পূর্বে খড়কী, পশ্চিমে খোলাডাঙ্গা মৌজার বাকী অংশ, দক্ষিণে চাঁচড়া ও উত্তরে পুরাতন কসবা। ফতেপুর ইউনিয়নের ঝুমঝুমপুর মৌজার ৩১০ দাগ ও বালিয়াডাঙ্গা মৌজার ৪৪০ দাগ। যার আয়তন ০.৮২ বর্গ কিলোমিটার। রামনগর ইউনিয়নের রামনগর মৌজার ৪৭৮ দাগ, মুড়লী মৌজার ১৬২ দাগ ও মোবারককাটি মৌজার ৩৫৫ দাগ। যার আয়তন ০.৭৩ বর্গ কিলোমিটার। চাঁচড়া ইউনিয়নের চাঁচড়া মৌজার ৪১৩ দাগ। যার আয়তন ০.৭৭ বর্গ কিলোমিটার। যার উত্তরে পৌরসভার অন্তর্ভূক্ত চাঁচড়া মৌজা, দক্ষিণে চাঁচড়া মৌজার বাকি অংশ, পূর্বে মোবারককাটি ও পশ্চিমে মুক্তেশ্বরী নদী।
স্থানীয় সরকার (পৌরসভা) আইন ২০০৯ অনুযায়ী যশোর পৌরসভার এই সীমানা সম্প্রসারণের উদ্যোগ নেওয়া হয়। স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় যার গেজেট প্রকাশ করে গত বছরের ২৪ আগস্ট। আর আপত্তির আবেদনের সময় শেষ হলে গত ১৫ জুলাই চূড়ান্ত গেজেট প্রকাশ করা হয়েছে।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft