মঙ্গলবার, ০৪ আগস্ট, ২০২০
দক্ষিণ-পশ্চিমাঞ্চল
করোনা আতঙ্ক
ডায়রিয়া হলেও হাসপাতালে ভর্তি হচ্ছে না অনেকেই
আশিকুর রহমান শিমুল :
Published : Wednesday, 8 July, 2020 at 1:25 AM
ডায়রিয়া হলেও হাসপাতালে ভর্তি হচ্ছে না অনেকেই করোনাভাইরাসের মধ্যে যশোরে নতুন করে দেখা দিয়েছে ডায়রিয়ার প্রকোপ। যশোর মেডিক্যাল কলেজ হাসপাতালের বহির্বিভাগে ডায়রিয়া আক্রান্ত নানা বয়সের রোগীর ভিড় থাকলেও করোনা আতঙ্কে কেউ ভর্তি হতে চাচ্ছে না।
সূত্রমতে, হাসপাতালের সংক্রামক ওয়ার্ডে ৫ জুলাই পর্যন্ত এক সপ্তাহে ৬৭ জন ও শিশু ওয়ার্ডে একশ’ ১৪ জন ভর্তি হয়েছেন। ওইদিন পর্যন্ত সংক্রামক ওয়ার্ডে পাঁচজন ও শিশু ওয়ার্ডে ৩৩ জন রোগী চিকিৎসাধীন ছিলেন। এক সপ্তাহে এই দু’ ওয়ার্ড থেকে পালিয়েছে ১৭ রোগী। তবে, বহির্বিভাগ থেকে চিকিৎসা নিয়েছে সাড়ে ছয় শতাধিক মানুষ।  চুড়ামনকাটি ইউনিয়নের বাগডাঙ্গা গ্রাম থেকে চিকিৎসা নিতে আসা মোখলেছুর রহমান জানান, তার সন্তান শাহারিয়ারের (৩) হঠাৎ করে পাতলা পায়খানা শুরু হয়। প্রথমে এলাকার ডাক্তার দেখান। এতে কিছু না হওয়ায় হাসপাতালে এনে ভর্তি করেন। এখন কিছুটা ভালো আছে।
হাসপাতালের আবাসিক মেডিক্যাল অফিসার আরিফ আহমেদ জানান, সংক্রামক ওয়ার্ডে পর্যাপ্ত ওষুধ সরবরাহ আছে। সেবিকাদের কোনো অভাব নেই। তবে, ওয়ার্ডে তেমন রোগী নেই। অনেক রোগী করোনা আতঙ্কে প্রতিদিন হাসপাতাল ছাড়ছে।
তিনি আরও জানান, পাতলা পায়খানার সঙ্গে রক্ত, জ্বর, প্রচণ্ড পেটব্যথা বা কামড়ানো, পিচ্ছিল মল, মলত্যাগে ব্যথা ইত্যাদি থাকলে চিকিৎসকের পরামর্শ অনুযায়ী অ্যান্টিবায়োটিক সেবন করতে হবে। প্রসাবের পরিমাণ কমে যাওয়া, চোখ গর্তে ঢুকে যাওয়া বা জিভ ও ত্বক শুষ্ক হয়ে যাওয়া, রোগীর মধ্যে অশান্তি বা নিস্তেজভাব পানিশূন্যতার লক্ষণ। এসব লক্ষণ দেখা দিলে বা বমির কারণে পর্যাপ্ত স্যালাইন না খেতে পারলে রোগীকে হাসপাতালে স্থানান্তর করতে হবে।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft