শনিবার, ০৮ আগস্ট, ২০২০
তথ্য ও প্রযুক্তি
তিন উল্কাপিণ্ড পৃথিবীর কক্ষপথে
কাগজ ডেস্ক :
Published : Friday, 5 June, 2020 at 10:20 AM
তিন উল্কাপিণ্ড পৃথিবীর কক্ষপথেমার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা জানিয়েছে, ৬ জুন থেকে শুরু করে একাধিক উল্কাপিণ্ড পৃথিবীর খুব কাছ দিয়ে যাবে। বিজ্ঞানীরা লাগাতার এদের গতিবিধির উপরে নজর রেখে চলেছেন।
উল্কাপিণ্ড ২০০২ এনএন৪
উল্কাপিণ্ড ১৬৩৩৪৮ (উল্কাপিণ্ড ২০০২ এনএন৪) দ্রুত পৃথিবীর কক্ষপথে প্রবেশ করবে। ৭.৪৮ মিলিয়ন কিমি/ঘণ্টা গতিবেগে ছুটে আসা এই উল্কাপিণ্ড ৬ জুন ৩টে বেজে ২০ মিনিটে পৃথিবীর সব থেকে কাছাকাছি থাকবে। এই উল্কাপিণ্ডটি ২৫০ মিটার পর্যন্ত দীর্ঘ হতে পারে। এটি প্রায় ১৩৫ মিটার চওড়া। পৃথিবী থেকে এর নিকটতম দূরত্ব পৃথিবী ও চাঁদের দূরত্বের ১৩ গুণ বেশি হবে।
উল্কাপিণ্ড ২০১৩ এক্সএ২২
এরপর পালা এই উল্কাপিণ্ডের। ৮ জুন পৃথিবীর কক্ষপথে প্রবেশ করবে এটি। সোমবার ৩.৪০-এ এটি ঢুকে পড়বে পৃথিবীর চৌহদ্দিতে। উল্কাপিণ্ড ২০০২ এনএন৪-এর থেকেও পৃথিবীর বেশি কাছে আসবে এই উল্কাপিণ্ডটি। তবে এটি আকারে বেশ ছোট। লম্বার মোটামুটি ১৬০ মিটার দীর্ঘ। গতি ২৪.০৫০ কিমি/ঘণ্টা।
উল্কাপিণ্ড ২০১০ এনওয়াই৬৫
এই উল্কাপিণ্ডটি পৃথীবর কক্ষপথে প্রবেশ করবে ২৪ জুন ভোর ৬.৪৪-এ। লম্বায় ৩১০ মিটার। বাকি উল্কাপিণ্ডগুলির তুলনায় এর গতিবেগ অনেক বেশি। এর গতি ৪৬.৪০০ কিমি/ঘণ্টা।
তবে, এই উল্কাপিণ্ডগুলি পৃথিবীর কক্ষপথে প্রবেশ করলেও এখনও পর্যন্ত এর থেকে পৃথিবীর কোনও ক্ষতির সম্ভাবনা নেই। যদিও বিজ্ঞানীরা লাগাতার এদের গতিবিধির উপরে নজর রেখে চলেছেন।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft