মঙ্গলবার, ১৪ জুলাই, ২০২০
দক্ষিণ-পশ্চিমাঞ্চল
করোনা সঙ্কটে যশোরে শিক্ষার্থীদের মেসভাড়া কমানোর সিদ্ধান্ত পরিবর্তন
এস এম আরিফ
Published : Saturday, 30 May, 2020 at 10:33 PM
করোনা সঙ্কটে যশোরে শিক্ষার্থীদের মেসভাড়া কমানোর সিদ্ধান্ত পরিবর্তনযশোরে পহেলা এপ্রিল থেকে শিক্ষা প্রতিষ্ঠান চালু হওয়ার আগ পর্যন্ত শিক্ষার্থীদের মেস বা সিট ভাড়ার ৬০ শতাংশ মওকুফ করার পূর্বেকার সিদ্ধান্ত বদলে কমপক্ষে ২৫ শতাংশ হয়েছে। তবে শিক্ষার্থীদের বর্তমান পরিস্থিতি বিবেচনা করে মালিক পক্ষ চাইলে আরও বেশি মানবিক সিদ্ধান্তও গ্রহণ করতে পারবেন। একইসাথে মেস মালিক ও ভাড়াটিয়া শিক্ষার্থীদের মধ্যে সমঝোতার ভিত্তিতে ইতিবাচক পদক্ষেপ গ্রহণ এবং শিক্ষার্থীদের প্রতি কোনো ধরণের অমানবিক আচরণ না করার বিষয়ে ঐক্যমত পোষণ করা হয়েছে।
শনিবার সকাল সাড়ে এগারটায় যশোর সার্কিট হাউসে জেলা প্রশাসনের উদ্যোগে মেস মালিকদের সাথে প্রশাসন ও সুশীল সমাজের প্রতিনিধিদের সমঝোতা সংলাপে এ ঐক্যমত্য পোষণ করা হয়। তবে এ সংলাপে কোনো শিক্ষার্থী বা তাদের কোনো প্রতিনিধি উপস্থিত ছিলেন না।
গত ৩০ এপ্রিল যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আনোয়ার হোসেন যবিপ্রবিসহ যশোরের অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের মেস/সিট ভাড়া মওকুফের জন্য বাড়ির মালিকদের প্রতি আহŸান জানান। এ বিষয়ে উদ্যোগ গ্রহণের জন্য তিনি যশোর-৩ আসনের সংসদ সদস্য কাজী নাবিল আহমেদ, যশোরের জেলা প্রশাসক মোহাম্মদ শফিউল আরিফ, পুলিশ সুপার মুহাম্মদ আশরাফ হোসেনসহ জনপ্রতিনিধিদের চিঠিও পাঠিয়েছিলেন। এরই প্রেক্ষিতে ৪ মে সার্কিট হাউসে এ সংক্রান্ত এক সভা অনুষ্ঠিত হয়।
৪ মের ওই সভায় যশোরে পহেলা এপ্রিল থেকে শিক্ষা প্রতিষ্ঠান চালু হওয়ার আগ পর্যন্ত  শিক্ষার্থীদের মেস বা সিট ভাড়ার ৬০ শতাংশ মওকুফ করার প্রস্তাবনা গৃহীত হয়। একইসাথে শিক্ষার্থীদের প্রদেয় ৪০ শতাংশের মধ্যেও যারা অস্বচ্ছল সভায় তাদের ব্যাপারেও মানবিক আচরণের জন্য বাড়ির মালিকদের প্রতি আহবান জানানো হয়। সংবাদটি প্রচার হওয়ার পর মেস মালিকরা তাদের না জানিয়ে, তাদের উপস্থিতি ব্যতিরিকে সিদ্ধান্ত প্রদানের অভিযোগ করে তা মানতে অপরাগতা প্রকাশ করেন। এটা নিয়ে মেস মালিক ও শিক্ষার্থীদের সাথে দ্ব›েদ্বর সৃষ্টি হয়। বিষয়টি নিয়ে জেলা প্রশাসকের কাছে মালিক ও শিক্ষার্থীরা পাল্টাপাল্টি অভিযোগ করেন। উদ্ভুত সমস্যার সমাধানে মেস মালিকদের সাথে শনিবার সমঝোতা সংলাপের আয়োজন করে যশোর জেলা প্রশাসন।
শনিবারের সভায় সভাপতিত্ব করেন যশোরের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) রফিকুল হাসান। বক্তৃতা করেন অতিরক্তি পুলিশ সুপার (সদর) অপু সরোয়ার, সরকারি এম এম কলেজের সমাজ বিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক হামিদুল হক শাহীন, প্রেসক্লাব যশোরের সভাপতি জাহিদ হাসান টুকুন ও নির্বাহী ম্যাজিস্ট্রেট কাজী আতিকুর রহমান।
মেস মালিকদের মধ্যে উন্মুক্ত আলোচনায় অংশ নেন শিক্ষাবিদ লুৎফুর রহমান, সাবেক পৌর কাউন্সিলর শরিফুজ্জামান নুরুল্লাহ, সাবেক ছাত্র নেতা ওয়াহেদুর রহমান ডেল্টা, হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদ নেতা যোসেফ সুধীন মন্ডল, যশোর সদর উপজেলা স্বেচ্ছাসেবক লীগের সভাপতি মফিজুর রহমান ডাবলু, সিঙ্গিয়া কলেজের প্রভাষক আসাদুল আলম, ইউসুফ আলী, জাকির হোসেন পলাশ, লাবু জোয়ার্দার, শফিকুল ইসলাম, মামুন-অর-রশিদ, মনিরুল ইসলাম মিলন।
এদিকে, আজ বিকেল পাঁচটায় যশোর সরকারি এমএম কলেজ মাঠে মেস মালিকদের এক জরুরি সভা আহবান করা হয়েছে। সভায় সকল মেস মালিককে উপস্থিত থাকার আহবান জানিয়েছেন মেস মালিক মুক্তিযোদ্ধা সিরাজুল ইসলাম মন্টু।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft