বুধবার, ১৫ জুলাই, ২০২০
আন্তর্জাতিক সংবাদ
করোনায় মৃত্যুতেও চীনকে টপকে গেল ভারত, আক্রান্ত প্রায় দ্বিগুণ
আন্তর্জাতিক ডেস্ক :
Published : Friday, 29 May, 2020 at 2:42 PM
করোনায় মৃত্যুতেও চীনকে টপকে গেল ভারত, আক্রান্ত প্রায় দ্বিগুণচীনের হুবেই প্রদেশের রাজধানী উহান থেকে উৎপত্তি হওয়া করোনাভাইরাস ইতোমধ্যেই সারা বিশ্বে ছড়িয়ে পড়েছে। দেশটিতে বর্তমানে করোনা নিয়ন্ত্রণে কিন্তু সারা বিশ্বে লাগামছাড়া। সময়ের সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে মৃত ও আক্রান্তের সংখ্যা। যুক্তরাষ্ট্র ও ইউরোপের কয়েকটি দেশের পর এবার করোনায় মৃত্যুর দিক থেকে চীনকে পেছনে ফেলেছে ভারত। ভারতে আক্রান্তের সংখ্যাও চীনের থেকে প্রায় দ্বিগুণ।
ভারতে করোনাভাইরাসে সংক্রমণ বৃদ্ধির হারে ফের রেকর্ড। এক দিনে আক্রান্ত প্রায় সাড়ে সাত হাজার। করোনায় মোট আক্রান্তের নিরিখে চীন, ইরানকে টপকে গিয়েছিল আগেই। এই বৃদ্ধির জেরে তুরস্ককে পিছনে ফেলে করোনাভাইরাস সংক্রমিত দেশের তালিকায় বিশ্বে ন’নম্বরে চলে এল ভারত। করোনায় আক্রান্তের হিসাবে আমেরিকা, ব্রাজিল, রাশিয়া, ব্রিটেন, স্পেন, ইটালি, ফ্রান্স, জার্মানি পরই রয়েছে ভারত।
জন হপকিন্স ইউনিভার্সিটির পরিসংখ্যান বলছে, চীনে যেখানে মোট আক্রান্তের সংখ্যা ৮৪ হাজার ১০৬ জন, সেখানে ভারতে ১ লাখ ৬৫ হাজার ৩৮৬ জন। আক্রান্ত হওয়ায় সংখ্যাটা দাঁড়াচ্ছে প্রায় দ্বিগুণ। পাশপাশি বৃহস্পতিবার রাতের তথ্য বলছে চীনের মৃত্যু সংখ্যাকেও পেছনে ফেলেছে ভারত। চীনে করোনার জেরে মৃতের সংখ্যা ৪ হাজার ছয়শ ৩৮ জন কিন্তু ভারতে সেই সংখ্যাটা দাঁড়িয়েছে ৪ হাজার সাতশ ১১ জনে।
২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে শুরু হয়েছিল করোনার সংক্রমণ। এরপর সারা বিশ্বে ছড়িয়ে পড়েছে এই মারণ ভাইরাস। সারা বিশ্বে ৫৯ লক্ষেরও বেশি মানুষ এই রোগের কবলে পড়েছেন। বিশ্বজুড়ে মৃতের সংখ্যা সাড়ে ৩ লাখেরও বেশি।
সারা বিশ্বজুড়ে করোনার ভয়াবহ প্রকোপে পড়লেও মারাত্মক অবস্থা যুক্তরাষ্ট্রের। সেখানে ১৭ লক্ষেরও বেশি করোনা আক্রান্ত হয়েছেন। অন্যদিকে, ভারত ছাড়াও ব্রাজিল, রাশিয়া, ব্রিটেন, স্পেন, ইতালি, ফ্রান্স এবং জার্মানির অবস্থা করোনায় শোচনীয়।
ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রণালয়ের দেওয়া তথ্য অনুসারে, গত ২৪ ঘণ্টায় দেশটিতে আক্রান্ত হয়েছেন সাত হাজার ৪৬৬ জন। এক দিনে এত সংখ্যক লোক এর আগে সংক্রমিত হননি। এই বৃদ্ধির জেরে করোনাভাইরাসে মোট আক্রান্ত হলেন এক লক্ষ ৬৫ হাজার ৭৯৯ জন। আক্রান্তের সংখ্যা সব থেকে বেশি মহারাষ্ট্র, তামিলনাড়ু, দিল্লি ও গুজরাট এই চারটি রাজ্যে।
কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রণালয়ের হিসেবে, গত ২৪ ঘণ্টায় এ দেশে মৃত্যু হয়েছে ১৭৫ জনের। এই নিয়ে দেশে কোভিডের কারণে মোট মৃত্যু হলো চার হাজার ৭০৬ জনের। মৃত্যুর সংখ্যায় এ দিন চীনকেও (৪৬৩৮) টপকে গেল ভারত (৪৭০৬)। এর মধ্যে মহারাষ্ট্রেই মৃত্যু হয়েছে ১ হাজার ৯৮২ জনের। ৯৬০ জন মারা গিয়েছেন গুজরাটে। মধ্যপ্রদেশে মৃতের সংখ্যা ৩২১, পশ্চিমবঙ্গে ২৯৫। শতাধিক মৃত্যুর তালিকায় রয়েছে দিল্লি (৩১৬), উত্তরপ্রদেশ (১৯৭), রাজস্থান (১৮০) ও তামিলনাড়ু (১৪৫)।
কৈরালায় শুরু হয়েছিল দেশের করোনা সংক্রমণ। তার পরই শীর্ষে চলে আসে মহারাষ্ট্র। হু হু করে আক্রান্তের সংখ্যা বাড়তে থাকে সেখানে। এখনও সেই ধারা অব্যাহত। দেশের মধ্যে সংক্রমণের হারে শীর্ষে সেই মহারাষ্ট্র। গত ২৪ ঘণ্টায়, দু’হাজার ৫৯৮ জন নতুন করে আক্রান্ত হয়েছেন সেখানে। এ নিয়ে সে রাজ্যে মোট আক্রান্তের সংখ্যা হল ৫৯ হাজার ৫৪৬ জন। এর মধ্যে মুম্বইয়েই আক্রান্ত ৩৫ হাজারেরও বেশি মানুষ।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft