শুক্রবার, ১০ জুলাই, ২০২০
দক্ষিণ-পশ্চিমাঞ্চল
আম্পানে মহেশপুরে পাঁচ হাজার পরিবার গৃহহীন
স্বাভাবিক হয়নি বিদ্যুৎ সরবরাহ, সরকারি সাহায্য আসেনি
আব্দুর রহমান, মহেশপুর (ঝিনাইদহ)
Published : Thursday, 28 May, 2020 at 8:12 PM
আম্পানে মহেশপুরে পাঁচ হাজার পরিবার গৃহহীনপ্রবল ঘূর্ণিঝড় আম্পানের তান্ডবে লন্ডভন্ড হয়েছে ঝিনাইদহের মহেশপুর উপজেলা। ঝড়ে এ উপজেলায় কয়েকশ’ কোটি টাকার ক্ষয়ক্ষতি হয়েছে। গৃহহীন হয়ে পড়েছে প্রায় পাঁচ হাজার পরিবার। স্বাভাবিক হয়নি বিপর্যস্ত হওয়া বিদ্যুৎ সরবরাহ। ক্ষতিগ্রস্ত পরিবারগুলোর কাছে এখনো কোনো সরকারি সাহায্য পৌঁছায়নি।
গত ২০ মে রাতে মহেশপুর উপজেলার ওপর দিয়ে বয়ে যাওয়া ঘূর্ণিঝড় আম্পানের তান্ডবে গাছ-গাছালি, ঘরবাড়ি ও মাঠের ফসল চরমভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। সরকারি হিসেব অনুযায়ী এ উপজেলায় দু’হাজার আটশ’ ৬০টি আধাকাঁচা-পাকা ঘরবাড়ি সম্পূর্ণভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। আংশিক ক্ষতি হয়েছে চার হাজার তিনশ’ ৫৫টি ঘর। ৩০ হেক্টর আউশের বীজতলা, প্রায় একশ’টি শিক্ষা প্রতিষ্ঠান এবং প্রায় একশ’ কিলোমিটার কাঁচা-পাকা সড়কের ক্ষতি হয়েছে। ভেঙে পড়েছে স্বাভাবিক বিদ্যুৎ ব্যবস্থা।
মহেশপুর পল্লী বিদ্যুতের ডিজিএম আবু হাসান জানান, আম্পানে একশ’ ৫০টি বৈদ্যুতিক খুটি ভেঙে গেছে। নিরলস চেষ্টা চালিয়েও গত এক সপ্তাহে এখনো উপজেলায় বিদ্যুৎ ব্যবস্থা স্বাভাবিক করা যায়নি।
উপজেলা ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা কর্মকর্তা মেহেরুননেছা জানান, ক্ষয়ক্ষতির পরিসংখ্যান করে ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে। তবে এখনো কোনো সাহায্য পাওয়া যায়নি।
উপজেলা নির্বাহী অফিসার শ্বাশতী শীল বলেন, গৃহহীনদের তালিকা করে জেলা প্রশাসক বরারর পাঠানো হয়েছে। অনুমোদন পেলে সাহায্য দেয়া হবে।
স্থানীয় এমপি শফিকুল আজম খাঁন চঞ্চল জানান, তিনি ইউনিয়ন পর্যায়ে ক্ষয়ক্ষতি পরিদর্শন করেছেন। তিনি বলেন, কয়েকশ’ কোটি টাকার ক্ষতি হয়েছে। গৃহহীনদের বিষয়ে দ্রæত ব্যবস্থা গ্রহণের জন্যে জেলা প্রশাসককে অনুরোধ করা হয়েছে এবং মন্ত্রণালয়ে কথা বলা হয়েছে।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft