বৃহস্পতিবার, ০৪ জুন, ২০২০
তথ্য ও প্রযুক্তি
করোনা রোগী চিহ্নিত করবে কুকুর !
কাগজ ডেস্ক :
Published : Saturday, 16 May, 2020 at 2:42 PM
করোনা রোগী চিহ্নিত করবে কুকুর !অনেক মানুষ আছেন যারা করোনাভাইরাসে আক্রান্ত। যাদের মধ্যে করোনার কোনো ধরনের উপসর্গ দেখা যায় না, অথচ তারা মানুষের সংস্পর্শে এসে ভাইরাসটি ছড়িয়ে চলেছেন। সেই মানুষদের চিহ্নিত করতে এবার কাজ করবে কুকুর।
জানা গেছে, করোনাভাইরাসে আক্রান্ত রোগী কোনো ধরনের পরীক্ষা ছাড়াই কুকুর চিহ্নিত করতে পারবে কিনা, তা পরীক্ষা করে দেখছেন ব্রিটিশ গবেষকরা।
আজ শনিবার ব্রিটিশ সরকার জানিয়েছে, এ গবেষণার জন্য পাঁচ লাখ পাউন্ড খরচ করা হচ্ছে। ডুরহাম ইউনিভার্সিটির লন্ডন স্কুল অব হাইজিন অ্যান্ড ট্রপিকাল মেডিসিন এবং ব্রিটিশ সংস্থা মেডিকেল ডিটেকশন ডগ যৌথভাবে ওই গবেষণাটি করছে।
ব্রিটিশ মন্ত্রী জেমস বেথেল বলেছেন, প্রশিক্ষিত কুকুররা ক্যান্সারে আক্রান্ত রোগী শনাক্ত করতে পারে। আমি মনে করি এই পদ্ধতি অবলম্বন করে করোনা আক্রান্ত রোগী চিহ্নিত করা সম্ভব হবে।
লন্ডন হাসপাতাল থেকে এজন্য করোনা রোগীর নমুনার গন্ধ সংগ্রহ করে ছয়টি কুকুরকে শুঁকতে দেয়া হবে। আক্রান্তদের এবং আক্রান্ত নয়, এমন মানুষের গন্ধ তাদেরকে আলাদাভাবে চিনিয়ে দেয়া হবে।
এর আগে ক্যান্সার, ম্যালেরিয়া এবং পারকিনসন রোগ কুকুরকে চিনিয়ে সফলতা পাওয়া গেছে। যুক্তরাষ্ট্র ও ফ্রান্সের গবেষকরাও কুকুরের মাধ্যমে করোনা রোগী চিহ্নিতের দিকে হাঁটছেন। সূত্র: রয়টার্স



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft