শুক্রবার, ১০ জুলাই, ২০২০
জাতীয়
ব্যবসায়ী ও ‍উদ্যোক্তাদের কম সুদে ঋণ দিন : বিএনপি
কাগজ ডেস্ক :
Published : Saturday, 4 April, 2020 at 7:40 PM
ব্যবসায়ী ও ‍উদ্যোক্তাদের কম সুদে ঋণ দিন : বিএনপিকেন্দ্রীয় ব্যাংক থেকে ৩ শতাংশ সুদে বিভিন্ন ব্যাংককে ঋণ এবং সেসব ব্যাংক থেকে ৫ শতাংশের কম সুদে শিল্প ও ব্যবসায় ঋণ দেওয়ার দাবি জানিয়েছে বিএনপি।
করোনাভাইরাসের প্রভাব কাটাতে ৮৭ হাজার কোটি টাকার তহবিল গঠনের প্রস্তাব উত্থাপানের সময় বিএনপি সরকারের কাছে মধ্যমেয়াদী পদক্ষেপ হিসেবে আর্থিক খাতের বিষয়ে এসব দাাবি জানায়।
রাজধানীর গুলশানে বিএনপির চেয়ারপারসনের কার‌্যালয়ে সংবাদ সম্মেলনে মির্জা ফখরুল বলেন, কেন্দ্রীয় ব্যাংক থেকে কতিপয় পদক্ষেপ বিলম্বে নেওয়া হয়েছে। জানুয়ারি থেকে জুন পর্যন্ত কেউ কিস্তি পরিশোধ না করতে না পারলে তাকে ঋণ খেলাপি বলা যাবে না। এই সময়ে ঋণে কোনো সুদ আরোপ করা যাবে না, সুদ মওকুফ করতে হবে। এই সময় শিল্প বাণিজ্যিক প্রতিষ্ঠানে ওয়ার্কিং ক্যাপিটালে শর্টেজ হবে। সমস্ত ব্যাংককে ওয়ার্কিং ক্যাপিটাল দিতে নির্দেশনা দিতে হবে।
কেন্দ্রীয় ব্যাংককে এখনই ব্যাংক খাতে তারল্য বৃদ্ধি করার পদক্ষেপ নিয়ে ফিনান্সিয়াল মার্কেটে আস্থা বৃদ্ধি করতে হবে। সম্প্রসারণশীল মনিটরিং পলিসি নিতে হবে। বেসরকারী খাতে ঋণ প্রবাহের প্রবৃদ্ধি ১০ শতাংশের নিচে নেমে গেছে। এটা নূন্যতম ১৫ থেকে ১৬ শতাংশে উন্নীত করতে হবে।
বাংলাদেশ ব্যাংকের পলিসি রেট, সিআরআর, এসএলআর, রেপোর রেট কমালে তারল্য বৃদ্ধি পাবে। বাংলাদেশ ব্যাংকে সকল বাণিজ্যিক ব্যাংক থেকে এসএলআরের সীমার ঊর্ধে রক্ষিত সব ট্রেজারি বিল এবং ট্রেজারি বন্ড কিনতে হবে, যাতে ব্যাংকের ট্রেজারি বন্ড বৃদ্ধি পায়।
ক্ষুদ্র ও মাঝারি শিল্প, আর্থিক ও বাণিজ্য প্রতিষ্ঠান বিশেষ সুবিধা দেওয়ার দাবি তুলে মির্জা ফখরুল বলেন, ক্ষুদ্র ও মাঝারি শিল্পে রিফাইনান্স করতে হবে। ১০ হাজার কোটি টাকার ফান্ড তৈরি করে ৩ শতাংশ হারে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানকে ঋণ দিতে হবে, যেটা ৫ শতাংশ হারে শিল্প ও বাণিজ্যিক প্রতিষ্ঠান পেতে পারে। এসএমইগুলোকে দুর্যোগ মোকাবেলায় পৃথক ক্রেডিট লাইন তৈরি করে ক্রেডিট ফ্লো নিশ্চিত করতে হবে।
প্রবাসীদের সহায়তায় বিভিন্ন দেশের সরকার এবং অর্থ সংগ্রহে ঋণদাতা সংস্থাগুলোর সঙ্গে যোগাযোগের তাগিদ দিয়ে বিএনপির প্রস্তাবে বলা হয়েছে, প্রবাসীদের সহায়তায় সেসব দেশের সরকারের সঙ্গে কথা বলে তাদের চাকরি নিশ্চিত করতে হবে। বিশ্ব ব্যাংক, এডিবি, আইএমএফ, ইসলামিক ডেভলপমেন্ট ব্যাংকে যোগাযোগ করে অর্থ সংগ্রহ করতে হবে।
মহামারির পর সম্ভাব্য বিপর্যয় এড়াতে কৃষিক্ষেত্রে সহায়তা জোরদার এবং চাকরিজীবীদের প্রভিডেন্ড ফান্ড, গ্র্যাচুয়িটি জমা দুর্যোগের সময় পর্যন্ত স্থগিত করার দাবি জানান মির্জা ফখরুল।



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft