বৃহস্পতিবার, ০৪ জুন, ২০২০
দক্ষিণ-পশ্চিমাঞ্চল
জমানো সম্বলটুক দিয়ে গরিবের মুখে হাসি ফোঁটাচ্ছেন কলেজ ছাত্র রনি
কাগজ সংবাদ :
Published : Saturday, 4 April, 2020 at 12:21 AM
জমানো সম্বলটুক দিয়ে গরিবের মুখে হাসি ফোঁটাচ্ছেন কলেজ ছাত্র রনিনিজে উপার্জন করে না তাই দেয়ার ক্ষমতাও তার নেই। কিন্তু তারপরেও তিনি মানবতার হাত বাড়িয়েছেন। জমানো টাকা দিয়ে গরিবের জন্য খাবার কিনছেন। ওই খাবার নিজের সাইকেলে ঝুলিয়ে  রাতের আঁধারে এলাকার অসহায়, গরিবের  বাড়িতে বাড়িতে পৌঁছে দিচ্ছেন। প্রতিটি পরিবারের হাতে তুলে দিচ্ছেন পাঁচকেজি চাল, এক কেজি আলু, হাফ কেজি পেঁয়াজ, হাফ কেজি ডাল।
যশোর সরকারী সিটি কলেজের ইংলিশ অনার্স চতুর্থ বর্ষের ছাত্র মোহাম্মদ রনি হোসেন। যশোর সদর উপজেলার কচুয়া ইউনিয়নের মথুরাপুর গ্রামের রফিকুল ইসলামের ছেলে। পড়াশোনার সুবাধে যশোর শহরের একটি ছাত্রাবাসে থাকেন।  ভয়াভয় করনোর কবলে কলেজ বন্ধ হয়ে যায়।  এবপর্যায় গ্রামের বাড়িতে চলে যায় রনি। লকডাউন পরিস্থিতিতে গ্রামের দিনে এনে  দিনে খাওয়া  অসহায় গরীবের কষ্ট সে খুব কাছ থেকে উপলব্ধি করেছে। এক পর্যায় তাদের খাবারের জন্য হাঁসফাঁস দেখে রনি আর ঘরে থাকতে পারেনি।
এ বিষয়ে রনি বলেন, পরিবারের কাছথেকে তিনি মাসিক একটি টাকা পেতেন। তা দিয়ে কলেজের বেতন, কোচিংএর বেতন, মেস ভাড়া , খাওয়া খরচ চালিয়ে প্রতি মাসে সামন্যকিছু অর্থ সঞ্চয় করেছিলেন। ওটাই তার সম্বল ছিলো যা গরিবের মাঝে বিতরণ করেছেন। তিনি আরো বলেন, এ ভয়ভয় পরিস্থিতির ইতি কবে হবে তার কোনা নিশ্চয়তা নেই। একজন ছাত্র হিসেবে সকল ছাত্রদের প্রতি তিনি অনুরোধ জানিয়ে বলেন, যার যেটুকু স্বামর্থ আছে তাই দিয়েই গরীবদের পাশে দাঁড়ান। আজ তাদের ঘরে চাল শেষ। তাদের বাইরে বের হওয়া ছাড়া আর কোনো পথ খোলা নেই। তারা বের হলে শুধু তাদের নয় পুরো এলাকার জন্য ক্ষতি বয়ে আনবে।
এদিকে, এক তরুণ ছাত্রের মানবিক কর্মপ্রয়াস যশোরের শিক্ষিত সমাজ সহ সব মহলে সাড়া ফেলেছে। কেউ কেউ বলেন,  রনির উপার্জন নেই তবুও সে তার কাছে যা আছে তাই নিয়ে এগিয়ে এসেছেন।  কিন্তু সমাজের অনেকে রয়েছে যাদের স্বামর্থ আছে কিন্তু তারা  চোঁখ আজ অন্ধ করে রেখেছেন। গরীব মানুষের হাহাকার আজ তাদের চোঁখে পড়ছে না। নিজে ভালো থাকার অজুহাতে আত্মগোপন গেছেন। সমাজের ওই সব বিত্ত¡বানদের জন্য যশোর সিটি কলেজের রনি দৃষ্টান্ত হতে পারে। ‘মানুষ মানুষের জন্য’ রনির কাছথেকে তারাও শিক্ষা গ্রহন করতে পারে।



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft