রবিবার, ৩১ মে, ২০২০
জাতীয়
করোনাভাইরাস:
চিকিৎসার জন্য ২৫০ ভেন্টিলেটর প্রস্তুত : স্বাস্থ্যমন্ত্রী
কাগজ ডেস্ক :
Published : Sunday, 29 March, 2020 at 1:35 PM
চিকিৎসার জন্য ২৫০ ভেন্টিলেটর প্রস্তুত : স্বাস্থ্যমন্ত্রীকরোনাভাইরাসে আক্রান্তের চিকিৎসা দেয়ার জন্য ২৫০ ভেন্টিলেটর প্রস্তুত রয়েছে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী ড. জাহিদ মালেক। রোববার অনলাইনে সংবাদ সম্মেলেন তিনি এ কথা বলেন।
এসময় আরও ৩০০ ভেন্টিলেটর নিয়ে আসা হবে বলেও জানান তিনি। বলেন, চিকিৎসকদের নিরাপত্তার জন্য ইতোমধ্যে ৩ লাখ পিছ পিপিই দেয়া হয়েছে। এছাড়াও ব্যক্তি উদ্যোগেও অনেকেই পিপিই দিচ্ছে।
তিনি বলেন, আগাম প্রস্তুতির জন্য অনেক দেশের তুলনায় বাংলাদেশে করোনা পরিস্থিতি যথেষ্ট ভালো রয়েছে। আমরা চিকিৎসা এবং নার্সদের জন্য পর্যাপ্ত পিপিই সংগ্রহ করেছি। পিপিই সংকট নেই।
স্বাস্থ্যমন্ত্রী আরও বলেন, আমাদের প্রস্তুতি ছিল না, একথা ঠিক না। করোনাভাইরাস প্রতিরোধে সরকার জানুয়ারি থেকেই প্রস্তুতি নিয়েছে। জানুয়ারির প্রথম সপ্তাহ থেকেই বিমানবন্দরে স্ক্যানিং জোরদার করা হয়েছে।
এসময় সর্দি বা কাশি হলেই সে করোনা আক্রান্ত এ কথা ঠিক নয় এবং চিন্তিত না হয়ে প্রয়োজনীয় পরামর্শ নেয়ার কথাও জানান তিনি।
এর আগে স্বাস্থ্য অধিদফতরের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) পরিচালক মীরজাদী সেব্রিনা ফ্লোরা জানান, শনিবারের মতো আজ রোববারও দেশে নতুন করে করোনা আক্রান্তের কোনো খবর পাওয়া যায়নি। ফলে ভাইরাসটিতে আক্রান্তের সংখ্যা আগে যা ছিল তা-ই আছে। অর্থাৎ দেশে মোট আক্রান্তের সংখ্যা ৪৮।
দেশে গত ২৪ ঘণ্টায় ১০৯ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। এ পরীক্ষায় নতুন করে কারও শরীরে করোনার অস্তিত্ব পাওয়া যায়নি।
সেইসঙ্গে কোভিড-১৯ সংক্রমিত মোট ১৫ জন সুস্থ আছেন বলে গতকালের মতো আজও জানানো হয়েছে। আর মৃতের সংখ্যা ৫ জনই আছে। তিনি সবাইকে স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে দেয়া নির্দেশনা মেনে চলার অনুরোধ জানান।



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft