শনিবার, ০৬ জুন, ২০২০
মতামত
আত্মবিশ্বাস
মাহমুদা রিনি :
Published : Saturday, 28 March, 2020 at 5:48 PM
আত্মবিশ্বাসএক সময় নাকি আগুনের মশাল আর দোয়া দুরুদ পড়তে পড়তে গ্রাম প্রদক্ষিণ করে অথবা অলক্ষ্মী তাড়ানোর জন্য ন্যাড়াপোড়ার (ঠিক জানা নেই) আয়োজন করে রোগ বালাই তাড়িয়ে গ্রাম বন্ধ করা হতো। তাতে আর কিছু হোক না হোক মানুষের মনে হয়তো আত্মবিশ্বাস বাড়তো।
কয়দিন ধরে আমার মা আমাকে বলছে এসব একেবারে উড়িয়ে দিও না আযান দিয়ে গ্রাম বন্ধ করলে কাজ হয়! আমাদের সময় হতো। কোন দিদিমা হয়তো বলছেন উলুধ্বনি, শঙ্খধ্বনি বা কোন মন্তরে হয়তো এই মহামারী ঠেকানো যেত। উনাদের স্নেহময় অন্তর সকলের মঙ্গল কামনায় এভাবেই অস্থির হয়ে উঠেছে।
আমি কি করে বলি-- মা পৃথিবীর সব ধ্বনিই বন্ধ হতে বসেছে। মানুষের আহাজারির ধ্বনিই বাড়ছে শুধু পৃথিবী জুড়ে।
কি করে বোঝাই মক্কা মদিনা, কাবা শরিফ, মসজিদ, গয়া কাশি, মন্দির, দেবালয়, গীর্জা, প্যাগোডা দৃশ্যমান কোন কিছুকেই করোনা পরোয়া করছে না। সৃষ্টিকর্তার অদৃশ্য শক্তিকে একান্ত নিভৃতে স্মরণ করাই এখন একমাত্র উপায়।
কিছু মানুষ ধর্মীয় বিশ্বাসে প্রার্থনা করে মুক্তি পেতে চাইছে। কিছু মানুষ চেয়ে আছে বিজ্ঞানের অত্যাধুনিক আবিস্কারের দিকে। আল্লাহর রহমতে পৃথিবী করোনা মুক্ত হোক আর বিজ্ঞানের প্রতিষেধক আবিস্কারে মানুষ বিপদ মুক্ত হোক চাওয়া কিন্তু একটাই।
একটা গল্প মনে পড়লো (নাম ভুলে গেছি) সার যেটুকু মনে পড়ে--- প্রবল যুক্তিবাদী বিজ্ঞানীও আপনজনের অন্তিম সময়ে লুকিয়ে মুখে চরণামৃত তুলে দেন। আবার এ্যলোপ্যাথ না ছোঁয়া ব্রাহ্মণ পুরোহিতও গোপনে এ্যলোপ্যাথি গঙ্গা জল ছিটিয়ে খাওয়ায়।
উদ্দেশ্য সেই একটাই। জীবনের জন্য, বাঁচার জন্য সর্বস্ব দিয়ে চেষ্টা করা।
সারা পৃথিবীর সব মানুষ একসাথে একই প্রার্থনা করছে। মানুষ জাতির বাঁচার এই প্রার্থনা, এই লড়াই, এই মনোবল ব্যর্থ হতে পারে না। মানুষ জয় করবে করোনা নামক বিধ্বংসী এই অদৃশ্য শত্রুকে। মানুষের শারীরিক দূরত্ব এবং মানসিক একাত্মতার শক্তি এই শত্রুকে বিনাশ করবে। মানুষের এবং মানবতার জয় হবেই




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft