শনিবার, ০৬ জুন, ২০২০
অর্থকড়ি
করোনা প্রতিরোধে বাংলাদেশকে ৩ লাখ ডলার দিচ্ছে এডিবি
কাগজ ডেস্ক :
Published : Saturday, 28 March, 2020 at 5:44 PM
করোনা প্রতিরোধে বাংলাদেশকে ৩ লাখ ডলার দিচ্ছে এডিবিকরোনা প্রতিরোধে জরুরি ভিত্তিতে বাংলাদেশকে ৩ লাখ ডলার (প্রায় ২ কোটি ৫৮ লাখ টাকা) অনুদান দিচ্ছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। শনিবার (২৮ মার্চ) এডিবির ঢাকা অফিস থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়।
এতে বলা হয়েছে, শুক্রবার (২৭ মার্চ) এডিবি বোর্ড এই অনুদান অনুমোদন দেয়।
এই অনুদানের অর্থ স্বাস্থ্য ও ব্যক্তিগত সুরক্ষার মাস্ক, মেডিক্যাল গ্লাভস, অ্যাপ্রোন, থার্মোমিটার, সেফটি গগলস ও বায়োহ্যাজার্ড ব্যাগ কেনায় ব্যয় করা হবে।। এর আগে এসব পণ্যের একটি তালিকা ও চাহিদা এডিবি অফিসে পাঠায় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়।
এ বিষয়ে এডিবির কান্ট্রি ডিরেক্টর মনমোহন প্রকাশ বলেন, ‘বাংলাদেশ সরকার করোনা মোকাবিলায় এডিবির কাছে সহায়তা চেয়েছে। দীর্ঘদিনের উন্নয়ন সহযোগী হিসেবে এডিবি এই কঠিন সময়ে বাংলাদেশকে সহায়তা করতে প্রতিশ্রুতিবদ্ধ।’
এছাড়া, করোনা মোকাবিলায় জরুরি ভিত্তিতে এডিবি ৬৫০ কোটি ডলার (বাংলাদেশি মুদ্রায় প্রায় ৫৫ হাজার ৯০০ কোটি টাকা) বাংলাদেশকে ঋণও দেবে। এডিবির সদস্যভুক্ত ৬৮টি দেশ এই সহজ শর্তের ঋণ ব্যবহার করতে পারে। এই ঋণে সুদের হার মাত্র দুই শতাংশ।
প্রসঙ্গত, করোনা প্রতিরোধে বিভিন্ন দেশ, প্রতিষ্ঠান উদ্যোগ নিচ্ছে। এরই অংশ হিসেবে করোনা প্রতিরোধে গত সপ্তাহে ৬৫০ কোটি ডলারের প্রাথমিক একটি তহবিল গঠন করেছে এডিবি। সেই তহবিল থেকে এই অনুদান দিলো সংস্থাটি।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft