শনিবার, ০৬ জুন, ২০২০
মতামত
আমরা বাঙ্গাল, অসভ্য জাত !
ব্যারিস্টার কাজী সেতু :
Published : Saturday, 28 March, 2020 at 5:43 PM
আমরা বাঙ্গাল, অসভ্য জাত !বিজ্ঞ নির্বাহী ম্যাজিস্ট্রেট, আমরা বাঙ্গাল, অসভ্য জাত। যাকে বলে নন- সেন্স। আমরা কোয়ারেন্টাইন, লক ডাউন শব্দগুলোই বুঝিনা। আমরা বুঝি লাঠির বাড়ি, কান ধরে উঠবস। কিন্তু আপনি যথার্থ দেশপ্রেমিক, নির্ভীক, এবং বীর বটে। আপনি জীবনের ঝুঁকি নিয়ে, দেশের স্বার্থে প্রাণভয়কে তুচ্ছ করে দিন রাত এক করে কাজ করে চলেছেন। এই অসভ্য জাতির কিছু নন সেন্স মানুষের তৈরী করা সংবিধানের ৩৬ অনুচ্ছেদে প্রদত্ত ক্ষমতাবলে মহামারী করোনা ব্যাধির বিস্তার রোধে বাংলাদেশের সর্বত্র অবাধ চলাফেরা করবার মৌলিক নাগরিক অধিকারকে আপনি বাধাগ্রস্থ করতে পারছেন কারণ এটি জনস্বার্থে আইনের দ্বারা আরোপিত একটি যুক্তিসঙ্গত বাধানিষেধ। আপনি এটিও নিশ্চয় জানেন যে, সংবিধানের ৩৫। (১) অনুচ্ছেদ অনুযায়ী কোন আইন ভঙ্গ করবার অপরাধ ব্যতীত কোন ব্যক্তিকে আপনি দোষী সাব্যস্ত করতে পারবেন না এবং ওই আইনভঙ্গের জন্য যে দণ্ড নির্ধারিত, তাঁকে তার অধিক বা ভিন্ন দণ্ড দিতে পারবেন না এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়টি হলো আপনি অতি অবশ্যই ৩৫ (৫) অনুচ্ছেদ অনুযায়ী কোন ব্যক্তিকে যন্ত্রণা কিংবা নিষ্ঠুর, অমানুষিক বা লাঞ্ছনাকর দণ্ড দিতে পারবেন না কিংবা কাহারও সহিত অনুরূপ ব্যবহার করতে পারবেন না। ধরে নেই আপনি যাদেরকে কান ধরে উঠবস করিয়ে নিজ মোবাইলে ছবি তুললেন তাদের অপরাধ ছিল যৌক্তিক কারণ ছাড়া ঘরের বাইরে অযথা ঘোরাফেরা করা। কিন্তু মোবাইল কোর্ট আইন, ২০০৯ এর ৮ ধারামতে মোবাইল কোর্ট পরিচালনা করিয়া দণ্ড আরোপ করিবার ক্ষেত্রে, আপনি শুধুমাত্র দুই বছর পর্যন্ত কারাদণ্ড বা নির্ধারিত সীমার মধ্যে তাকে অর্থদণ্ডে দণ্ডিত করতে পারতেন। অথবা সংক্রামক রোগ (প্রতিরোধ, নিয়ন্ত্রণ ও নির্মূল) আইন, ২০১৮ এর ২৫ (১) ও (২) ক্ষমতাপ্রাপ্ত কর্মকর্তার কোনো নির্দেশ পালনে অসম্মতি জ্ঞাপন করার জন্য এই অপরাধ এর সাজা হিসাবে অনূর্ধ্ব ৩ (তিন) মাস কারাদণ্ড, বা অনূর্ধ্ব ৫০ (পঞ্চাশ) হাজার টাকা অর্থদণ্ড, বা উভয় দণ্ড দণ্ডিত করার ব্যবস্থা গ্রহণ করতে পারতেন। কান ধরে উঠবস তো আপনি কখনোই আইনত করতে পারেন না।
আপনি এই নন- সেন্স প্রজাতন্ত্রের একজন সেন্সিবল কর্মচারী। আপনি মানেন বা না মানেন কিন্তু আপনি নিশ্চয় জানেন যে, সংবিধানের ৭ (১) অনুচ্ছেদে লেখা আছে প্রজাতন্ত্রের সকল ক্ষমতার মালিক জনগণ। আপনি সম্পূর্ণ বে আইনিভাবে পাবলিক প্লেসে আপনার মালিকের কানে ধরে তার ছবি তুললেন!!?? এখন এই নন- সেন্স প্রজাতন্ত্রের কোন নন- সেন্স কর্মচারী যদি আজ আপনার কানে হাত দিয়ে বসে?? আপনার স্বামী, সন্তান, বাবা, চাচা, শ্বশুর এর সাথে যদি একই ঘটনা ঘটে যায়?? বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আজ থেকে ঠিক ৪৫ বছর আগে বলেছিলেন
"সরকারী কর্মচারীদের বলি, মনে রেখো, এটা স্বাধীন দেশ। এটা ব্রিটিশের কলোনী নয়। পাকিস্তানের কলোনী নয়। যে লোককে দেখবে, তার চেহারাটা তোমার বাবার মত, তোমার ভাইয়ের মত। ওরই পরিশ্রমের পয়সায় তুমি মাইনে পাও। ওরাই সম্মান বেশী পাবে। কারণ, ওরা নিজেরা কামাই করে খায়। আপনি চাকরি করেন, আপনার মাইনে দেয় ঐ গরীব কৃষক। আপনার মাইনে দেয় ঐ গরীব শ্রমিক। আপনার সংসার চলে ওই টাকায়। আমরা গাড়ি চড়ি ঐ টাকায়। ওদের সম্মান করে কথা বলুন, ইজ্জত করে কথা বলুন। ওরাই মালিক। ওদের দ্বারাই আপনার সংসার চলে।"
জাতিসংঘের নির্যাতনবিরোধী কনভেনশন United Nations Convention against Torture এর একটি সদস্য রাষ্ট্র হিসাবে এই দেশের প্রচলিত আইন যদি কোন অপরাধের জন্য শুধুমাত্র কোন নাগরিক কে সাজা দেয়া যায়। যে কোন জরুরী অবস্থাতেও তার কোন নাগরিক কে শারীরিক বা মানসিক নির্যাতন থেকে রক্ষা করার সকল ব্যবস্থা রাষ্ট্র গ্রহণ করতে বাধ্য। রাষ্ট্র কুড়িগ্রামে তার নাগরিককে রক্ষা করার জন্য কি করেছেন সেটি নিশ্চয় আপনার অজানা নয়। আপনার প্রতি অনুরোধ আপনি যদি এতদিনেও না শুনে থাকেন তবে এই গানটি আপনি নিশ্চয় শুনবেন, "বিচারপতি তোমার বিচার করবে যারা আজ জেগেছে সেই জনতা"। খুব তাড়াতাড়ি শুনবেন। ঘড়ির কাঁটা চলছে টিক টক, টিক টক, টিক টক।





সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft