রবিবার, ০৭ জুন, ২০২০
দক্ষিণ-পশ্চিমাঞ্চল
চৌগাছায় করোনা ভাইরাস মোকাবেলায় ৩৫ বেডের আইসোলেশন কর্ণার প্রস্তুত
স্টাফ রিপোর্টার চৌগাছা (যশোর)
Published : Wednesday, 25 March, 2020 at 6:17 AM

চৌগাছায় করোনা ভাইরাস মোকাবেলায় ৩৫ বেডের আইসোলেশন কর্ণার প্রস্তুতচৌগাছা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে করোনা ভাইরাস মোকাবেলার প্রস্তুতি হিসেবে আইসোলেশন কর্ণার প্রস্তুত করেছে উপজেলা প্রশাসন ও স্বাস্থ্য কমপ্লেক্স কর্তৃপক্ষ। মঙ্গলবার সকালে আইসোলেশন কর্ণারের জন্য প্রাথমিক ভাবে সরকারি কলেজে ৩৫টি বেড প্রস্তুত করা হয়েছে। এছাড়া ২শ’ বেড প্রস্তুতের কাজ চলছে বলে জানিয়েছেন স্বাস্থ্য কমপ্লেক্স কর্তৃপক্ষ। অপরদিকে উপজেলা প্রাণিসম্পদ অফিসের সহযোগিতায় নিরাপদে করোনা রোগীর সেবা দিতে ২০টি পিপিই (বিশেষ পোশাক) নির্বাহী কর্মকর্তার কাছে প্রদান করা হয়েছে।
সারাদেশের ন্যায় করোনা ভাইরাসে আক্রান্ত রোগী ও রোগী সন্দেহে তাদের চিকিৎসা সেবা দিতে উপজেলা প্রশাসন ও স্বাস্থ্য কমপ্লেক্স কর্তৃপক্ষ উদ্যোগ নিয়েছে । করোনা ভাইরাসে আক্রান্ত রোগী বা সন্দেহভাজন রোগীদের চিকিৎসা সেবা দিতে সম্পূর্ণভাবে প্রস্তুত করা হয়েছে ৩৫টি আইসোলেশন বেড। সরকারি কলেজের হোস্টেল রুমে আইসোলেশন কর্ণার প্রস্তুত করা হয়েছে। মঙ্গলবার সকালে উপজেলা নির্বাহী কর্মকর্তা জাহিদুল ইসলাম ও উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা লুৎফুন্নাহার আইসোলেশন কর্ণারটি পরিদর্শন করেন। পরিদর্শন শেষে বেলা ১২ টায় নির্বাহী কর্মকর্তার কার্যালয়ে উপজেলা প্রাণিসম্পদ অফিসের সহযোগিতায় নিরাপদে করোনা রোগীর সেবা দিতে ২০ টি পিপিই (বিশেষ পোশাক) প্রদান করা হয়েছে।
এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা জাহিদুল ইসলাম বলেন, কারো মধ্যে যখন জীবাণুর উপস্থিতি ধরা পড়ে বা ধরা না পড়লেও উপসর্গ থাকে তখন তাকে আলাদা করে চিকিৎসার ব্যবস্থা করা হবে। বিশেষ এই পদ্ধতিতে কোনো রোগীর হাঁচি-কাশি, মল-মূত্র অন্য কারো সংস্পর্শে যাতে না যায়। জীবাণু যাতে ছড়িয়ে পড়তে না পারে সে জন্য রোগীকে আইসোলেশনে রাখা হবে। তিনি বলেন, পরিবেশ পরিস্থিতি অনুযায়ী যা করা প্রয়োজন সেটা করার জন্য আমরা প্রস্তুত আছি। এছাড়া চিকিৎসা সেবা দিতে গিয়ে যদি কোন ডাক্তার কিংবা মেডিকেল টিমের কেউ অসুস্থ হয়ে পড়েন তাদের জন্য আলাদা একটি আইসোলেশন ইউনিটের প্রস্তুতি চলছে।
এ বিষয়ে উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা লুৎফুন্নাহার জানান, বর্তমান সরকারের নির্দেশক্রমে আমরা বর্তমানে ৩৫টি বেডের আইসোলেশন কর্ণার প্রস্তুত করেছি। আগামী ২ দিনের মধ্যে আরো ২’শ বেড প্রস্তুত হয়ে যাবে। আমরা ইতোমধ্যে নোভা এইড হাসপাতাল ও সরকারি কলেজে বেড প্রস্তুত করার জন্য কাজ করছি। যদি এই রোগ ভয়াবহ আকার ধারণ করে তাহলে চিকিৎসা সেবা দিতে আইসোলেশন কাজে লাগবে।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft