বৃহস্পতিবার, ০৯ এপ্রিল, ২০২০
স্বাস্থ্যকথা
টাকায় দ্রুত ছড়াচ্ছে করোনা!
কাগজ ডেস্ক :
Published : Sunday, 22 March, 2020 at 4:39 PM
টাকায় দ্রুত ছড়াচ্ছে করোনা!টাকা সব সময়ই হাত বদল হয়। এই হাত বদলের মাধ্যমে জীবাণু আপনার হাতে চলে আসছে। বলা হয়ে থাকে, নানা রকম ক্ষতিকর ব্যাকটিরিয়ার আস্তানা টাকা।
বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) মুখপাত্র ফাদেলা ছাইব জানিয়েছেন, প্রতিবার টাকা ধরার পর অবশ্যই হাত ধুতে হবে এবং মুখ স্পর্শ করা যাবে না।
বর্তমান করোনা পরিস্থিতি বিবেচনায় হাতে লেনদেন না করে মোবাইল ব্যাংকিং বা কার্ডের মাধ্যমে অর্থ বিনিময় করা উত্তম।
বিশ্ব স্বাস্থ্য সংস্থা থেকে নগদ লেনদেনের বিষয়টি এড়িয়ে যেতে বলা হয়েছে। এতে করে করোনার ঝুঁকি অনেকাংশেই বেড়ে যেতে পারে।
ডব্লিউএইচও’র মুখপাত্র আরও বলেন, কোভিড-১৯ টাকার মাধ্যমেও অতি সহজে মানুষের হাতে প্রবেশ করতে পারে। এক্ষেত্রে যেহেতু আপনি ভাইরাসটির উপস্থিতি টের পাবেন না তাই আরও সতর্ক হওয়া উচিত।
সম্প্রতি দক্ষিণ কোরিয়ার কেন্দ্রীয় ব্যাংকও ঘোষণা করেছে যে করোনাভাইরাসের বিস্তারকে সীমাবদ্ধ করতে অন্তত দুই সপ্তাহের জন্য নগদ লেনদেন বন্ধ থাকবে। জানা গেছে, চীনের উহানে যখন করোনা ছড়িয়ে পড়ে তখন সেখানকার পিপলস ব্যাংক অব চীন গত ফেব্রুয়ারি মাসেই হাসপাতাল, বাজারসহ বিভিন্ন স্থান থেকে সমস্ত অর্থ সংগ্রহ করে পুড়িয়ে দেয়।
বিশ্ব স্বাস্থ্য সংস্থার ধারণা, নগদ লেনদেনের কারণেই করোনাভাইরাসটি বিশ্বের নানা দেশে ছড়িয়ে পড়েছে। চীনের উহান শহর থেকে ছড়িয়ে পড়া করোনা নামক মরণব্যাধিতে বর্তমানে বিশ্বব্যাপী মৃতের সংখ্যা ১৩ হাজার ৬৯ জন এবং আক্রান্ত অন্তত তিন কোটি আট হাজার ৪৬৩ জন।
গত ডিসেম্বরে চীনের উহান শহরে করোনাভাইরাসের আবির্ভাব ঘটে। প্রতিনিয়ত এই ভাইরাসে বাড়ছে আক্রান্তের সংখ্যা। এখনো কোনো টিকা বা প্রতিষেধক আবিষ্কার করতে পারেনি বিশ্ব স্বাস্থ্যসংস্থা (ডব্লিউএইচও)।
এ রোগের কোনো উপসর্গ যেমন জ্বর, গলা ব্যথা, শুকনো কাশি, শ্বাসকষ্ট, শ্বাসকষ্টের সঙ্গে কাশি দেখা দিলে চিকিৎসকের পরামর্শ নিতে হবে। জনবহুল স্থানে চলাফেরার সময় মাস্ক ব্যবহার করতে হবে এবং পোষা প্রাণির সংস্পর্শ এড়িয়ে যেতে হবে। বাড়িঘর পরিষ্কার রাখতে হবে। বাইরে থেকে ঘরে ফিরে এবং খাবার আগে সাবান দিয়ে হাত পরিষ্কার করতে হবে। খাবার ভালোভাবে সিদ্ধ করে খেতে হবে।
বাংলাদেশের কেউ করোনাভাইরাসে আক্রান্ত বলে সন্দেহ হলে স্বাস্থ্য অধিদপ্তরের কন্ট্রোল রুমের হট লাইন ০১৯৪৪৩৩৩২২২ নম্বরে যোগাযোগের জন্য পরামর্শ দেয়া হয়েছে।
করোনাভাইরাস সম্পর্কে সামাজিক যোগাযোগ মাধ্যমে বা অন্য কোনোভাবে মিথ্যা বা ভুল তথ্য প্রচার নজরে আসলে তথ্য অধিদপ্তরের সংবাদকক্ষের ফোন নম্বর ৯৫১২২৪৬, ৯৫১৪৯৮৮, ০১৭১৫২৫৫৭৬৫, ০১৭১৬৮০০০০৮ এবং ইমেইল: [email protected]/[email protected] অথবা ৯৯৯-এ যোগাযোগ করার জন্য সর্বসাধারণের প্রতি অনুরোধ জানানো হয়েছে।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft