বুধবার, ২৩ সেপ্টেম্বর, ২০২০
আন্তর্জাতিক সংবাদ
ইবোলার ওষুধে সুস্থ হলেন করোনা রোগী
আন্তর্জাতিক ডেস্ক :
Published : Friday, 20 March, 2020 at 7:37 PM
ইবোলার ওষুধে সুস্থ হলেন করোনা রোগীবর্তমানে বিশ্বের সবচেয়ে আতঙ্কের নাম নভেল করোনাভাইরাস (কোভিড-১৯)। ভাইরাসের ফলে মৃত্যু ও আক্রান্তের সংখ্যা দিন দিন বৃদ্ধিই পাচ্ছে। এমনকি আক্রান্ত দেশের সংখ্যাও বৃদ্ধি পাচ্ছে। এখন পর্যন্ত ভাইরাসটির কোনো প্রতিষেধক আবিষ্কার করতে পারেনি গবেষকরা। প্রতিষেধক আবিষ্কারের দাবি করলেও তা প্রমাণিত করতে সক্ষম হয়নি তারা।
এদিকে প্রাণঘাতী এই রোগের জন্য ইবোলার পরীক্ষামূলক ওষুধ রেমডেসিভির কাজ করছে বলে দাবি করছে উত্তর ইতালির জেনোনা শহরের একটি হাসপাতাল। তাদের দাবি, রেমডেসিভির ওষুধটি করোনা আক্রান্ত এক রোগীর ওপর পরীক্ষা করে তারা অভূতপূর্ব সফলতা পেয়েছে। এমনকি ওষুধটির ফলে ৭৯ বছরের বৃদ্ধ করোনা থেকে পুরোপুরি সুস্থ হয়ে উঠেছেন বলেও দাবি তাদের।
জেনোনা শহরের স্যান মার্টিনো হাসপাতাল কর্তৃপক্ষ থেকে জানানো হয়, ৭ মার্চ হাসপাতালে ভর্তি হন ওই বৃদ্ধ। এরপর থেকে তার চিকিৎসায় ইবোলার পরীক্ষামূলক ওষুধ রেমডেসিভির প্রয়োগ করা হয়। পরে তাকে পরীক্ষা করা হলে রিপোর্টে নেগেটিভ আসে। সে সুস্থ হয়ে বাড়িতে ফিরে গেছেন।
স্যান মার্টিনো হাসপাতালের প্রধান ম্যাটেও বাসসেতি বলেন, রেমডেসিভির ওষুধটি পরীক্ষামূলক ভাবে প্রয়োগ করে আমরা সাফল্য পেয়েছি। ওষুধটি কাজ করছে এতে আমরা খুশি। ওই রোগী সুস্থ হয়ে নিজ বাড়িতে ফিরে গেছেন বলেও জানান বাসসেতি।
এছাড়া মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পও রেমডেসিভির ওষুধের পক্ষ নিয়ে কথা বলছেন। বৃহস্পতিবার তিনি বলেন, এই ওষুধটি করোনার সঙ্গে লড়াইয়ে ভালো ফলাফল দেখিয়েছে।
রেমডেসিভির ওষুধটির ফলাফল পরবর্তী মাসের শুরু দিকে চীন থেকে আসার কথা রয়েছে। এছাড়া চীনে গিলিয়ড ওষুধের ট্রায়াল শুরু করেছে যা আগে ইবোলার চিকিৎসার জন্যও ব্যবহার করা হয়েছিল।
কোভিড-১৯ ভাইরাসে আক্রান্ত হয়ে বিশ্বব্যাপী মারা গেছে ১০ হাজার ২৮ জন। এছাড়া আক্রান্ত হয়েছে ২ লাখ ৪৫ হাজার ৪৯ জন। আর সুস্থ হয়েছেন ৮৮ হাজার ৪৮৮ জন।



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft