বৃহস্পতিবার, ০৯ এপ্রিল, ২০২০
জাতীয়
দুর্যোগ ঝুঁকি ব্যবস্থাপনায় গতিশীলতা আনতে চুক্তি সই
কাগজ ডেস্ক :
Published : Thursday, 19 March, 2020 at 8:21 PM
দুর্যোগ ঝুঁকি ব্যবস্থাপনায় গতিশীলতা আনতে চুক্তি সইদুর্যোগ ঝুঁকি ব্যবস্থাপনায় গতিশীলতা আনতে সরকারের সাথে জাপানের আন্তর্জাতিক পরামর্শক প্রতিষ্ঠান ওরিয়েন্টাল কনসালট্যান্ট কোম্পানি লিমিটেড এবং সিটিআই ইঞ্জিনিয়ারিং ইন্টারন্যাশনাল কোম্পানি লিমিটেডের মধ্যে একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে।
বৃহস্পতিবার (১৯ মার্চ) দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের সম্মেলন কক্ষে এই চুক্তি স্বাক্ষরিত হয়।
জাপান ইন্টারন্যাশনাল কোঅপারেশন এজেন্সির (জাইকা) অর্থায়নে এই চুক্তির আওতায় দি ডিজাস্টার রিস্ক ম্যানেজমেন্ট এনহান্সমেন্ট প্রজেক্ট এর কার্যক্রমে সহযোগিতার জন্য প্রায় ৯১ কোটি টাকা ব্যয়ে বৈদেশিক পরামর্শক প্রতিষ্ঠান নিয়োগ করা হয়।
বাংলাদেশ সরকারের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন যুগ্ম সচিব এবং প্রকল্পের প্রকল্প পরিচালক সুব্রত পাল চৌধুরী এবং পরামর্শক প্রতিষ্ঠানের পক্ষে স্বাক্ষর করেন যুজি আসাশানো।
এ চুক্তির আওতায় দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তর এবং ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স এর কার্যক্রমে আরো গতিশীলতা আনয়নে দুর্যোগকালীন ব্যবহার করা যায় এরূপ উন্নতমানের আধুনিক বিভিন্ন উদ্ধার সরঞ্জাম ও যন্ত্রপাতি ক্রয়ের স্পেসিফিকেশন প্রণয়নে পরামর্শ প্রদান করবে।
এ সময় দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ড. এনামুর রহমান বলেন, ভৌগলিক কারণে বাংলাদেশ অত্যন্ত ঝুঁকিপূর্ণ একটি দেশ। তবে দুর্যোগ সহনীয় জাতি গঠনে কাজ করছে সরকার।
তিনি আরো বলেন, জাপান সরকার ও জাইকার আর্থিক ও কারিগরি সহায়তায় বাংলাদেশের ভূমিকম্পের ঝুঁকিতে থাকা ভবন ও স্থাপনা গুলি ভূমিকম্প সহনীয় করে গড়ে তোলা হবে। এই লক্ষ্যে একটি দীর্ঘমেয়াদী কার্যক্রম হাতে নেয়া হয়েছে।
দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের মহাপরিচালক মোহাম্মদ মহসিন এর সভাপতিত্বে অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. শাহ কামাল, বাংলাদেশের জাইকার প্রতিনিধি হিরাতা হিতোশী প্রমুখ।



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft