বৃহস্পতিবার, ০২ এপ্রিল, ২০২০
জাতীয়
করোনার সঠিক পরিস্থিতি সরকার প্রকাশ করছে না : রিজভী
কাগজ ডেস্ক :
Published : Wednesday, 18 March, 2020 at 8:37 PM
করোনার সঠিক পরিস্থিতি সরকার প্রকাশ করছে না : রিজভীবিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব অ্যাডভোকেট রুহুল কবির রিজভী বলেছেন, আমরা বারবার বলে এসেছি কারোনার পরিস্থিতি অত্যন্ত ভয়াবহ কিন্তু সরকার প্রকৃত পরিস্থিতি জানাচ্ছে না। প্রকৃত তথ্য না জানানোর কারণে পরিস্থিতি জটিল থেকে আরো জটিলতম বলে আমাদের কাছে মনে হচ্ছে। কারণ করোনা রোগী শনাক্ত করার জন্য যে পর্যাপ্ত পরীক্ষা-নিরীক্ষা সেটি নাই। হাসপাতালে আইসোলেশন এর কোন ব্যবস্থা নাই এবং করোনা রোগী শনাক্ত করে তার চিকিৎসার জন্য যথাযথ ডাক্তারদের প্রশিক্ষণ ও নার্স যারা আছে তাদেরও কোন প্রস্ততি নেই।
বুধবার(১৮ মার্চ) দুপুরে রাজধানীর বেইলি রোডে করোনা ভাইরাস প্রতিরোধে জনসচেতনতা তৈরীর লক্ষ্যে লিফলেট বিতরণের পূর্বে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
সারাদেশে কতসংখ্যক করোনা রোগী আছে এর সঠিক তথ্য সরকার তুলে ধরছে না অভিযোগ করে রিজভী বলেন, সারা বিশ্বব্যাপী এটাকে মোকাবেলার জন্য বিভিন্ন দেশ যেভাবে আইসোলেশন ব্যবস্থা তারা রেখেছে, সীমান্ত গুলো বন্ধ করে দিয়েছে, সেই জায়গায় বাংলাদেশ কিছুই করতে পারেনি। বরং পরিস্থিতি ভেতরে ভেতরে কত জটিল রূপ ধারণ করেছে সেটা আমরা কেউ বুঝতে পারছি না। কারণ সরকার এ বিষয়ে প্রয়োজনে কোন ব্যবস্থা ও পদক্ষেপ কিছুই গ্রহণ করেননি। তিনি বলেন, উন্নত দেশগুলোর মতো আমাদের দেশের গবেষণা ও এসব মোকাবেলার জন্য যে স্তর সেই স্তরও নেই। তবে সরকার আগে থেকেই পদক্ষেপ নিলে যে বিপর্যয় সেই বিপজ্জনক কমে আসতো। সুতরাং ভেতর ভেতর যেটা হচ্ছে আমার মনে হচ্ছে এ পরিস্থিতি আগামীতে আরো জটিলতর হবে। কারণ এক কথায় বলব সরকারের কোনো ভ্রুক্ষেপ নেই।
বিএনপির এই শীর্ষনেতা বলেন, আমরা জীবনের ঝুঁকি নিয়ে আজকে প্রায় ১০-১২ দিন ধরে মানুষকে সচেতন করার লক্ষ্যে আমরা তাদের কাছে কাছে যাচ্ছি। আমরা এই পরিস্থিতি মোকাবেলা স্বার্থে আমাদের যে সকল রাজনৈতিক কর্মসূচিতে মানুষের গেদারিং হয় সেগুলো বন্ধ করে দিয়েছি। আমরা আমাদের অনেক বড় বড় কর্মসূচি স্থগিত করেছি। আমরা বাংলাদেশের বৃহত্তম রাজনৈতিক দল। আমরা জনগণের পক্ষে বাংলাদেশের মানুষের পক্ষে এবং জনগণের যাতে উপকার হয় আমরা সেই কাজ করছি। আমাদের হাতে সরকারের অর্থনৈতিক ফান্ড নাই যেটা নিয়ে আমরা ঝাঁপিয়ে পড়বো তাই আমরা মানুষকে এ বিষয়ে সচেতন করছি।
করোনা নিয়ে বিএনপি রাজনীতি করছে সরকারের এমন মন্তব্যের পরিপ্রেক্ষিতে বিএনপির এই মুখপাত্র বলেন, সরকারি পর্যায়ে দায়েবাক পায় সেই ডাটাকে ভিন্নখাতে প্রবাহিত করার লক্ষ্যে তারা এসব অপপ্রচার চালিয়ে দায়টাকে উড়িয়া দিচ্ছে। আপনারাই বলুন সরকারের উদ্যোগ কোথায় তারা কি উদ্যোগ গ্রহণ করেছে? তিনি বলেন, আপনার কোয়ান্টাম করার যে হাজিক্যাম্প ওটাতো আরেকটা মরণঘাতী জায়গা। আজকে গণমাধ্যম থেকে শুরু করে হাসপাতাল সহ কোথাও কোনো রোগী শনাক্ত করার জন্য আইসোলেশন এর ব্যবস্থাটা নেই কেন? এই বিষয়গুলো আপনার তাদেরকে প্রশ্ন করবেন।
সরকারের উদ্দেশ্যে রিজভী বলেন, আপনারা তো সরকার আছেন আপনাদের আপাতত সকল কিছু কই আপনাদের তো কোনো পদক্ষেপ গ্রহণ করতে দেখছিনা। আমরা জনগণের কাছে যাচ্ছি আমরা জনগণকে সচেতন করার চেষ্টা করছি। অন্যান্য দেশে সরকার যা করছে তা এক্সিকিউটিভ আইনের মাধ্যমে করছে কিন্তু আমাদের দেশে সরকারের জনগণের প্রতি কোন দায়বদ্ধতা নেই তাই তারা উদাসীনতা দেখাচ্ছে।
এ সময় বিএনপির যুগ্ম মহাসচিব ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির সভাপতি হাবিব-উন-নবী খান সোহেল,এমপির স্বেচ্ছাসেবক বিষয়ক সম্পাদক মীর সরাফত আলী সফু,জাসাসের সহ-সভাপতি শাহরিয়ার ইসলাম শায়লা, যুবদলের কেন্দ্রীয় নেতা গিয়াস উদ্দিন মামুন সহ-জাসাসের বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft